• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'হাম দো, হামারে দো', দেশ চালাচ্ছে চারজন, কৃষি আইন নিয়ে মোদী সরকারকে তীব্র আক্রমণ রাহুলের

সংসদে বাজেট অধিবেশনে কৃষি আইন নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি অভিযোগ করেছেন মোদী সরকার হাম দো আর হামারে দো নীতিতে চলছে। চার জনে মিলে দেশ চালাচ্ছে এখন। ক্ষুদ্র চাষীদের শেষ করে দিতে অমিত শাহ কৃষি আইন তৈরি করেছে বলে প্রকাশ্যে অভিযোগ করেছেন রাহুল গান্ধী। ক্ষুদ্র চাষিদের স্বার্থের কথা না ভেবেই আইন পাশ করানো হয়েছে। বিজেপি চাইছে ক্ষুদ্র চাষিদের অস্তিত্ব শেষ করে দিতে। এমনই অভিযোগ করেছেন কংগ্রেস নেতা।

সংসদে কৃষক বিক্ষোভের আঁচ

সংসদে কৃষক বিক্ষোভের আঁচ

প্রথম দিন থেকেই সংসদে কৃষক বিক্ষোভের আঁচ ছিল ভীষণ ভাবে। বিরোধীরা বারবার কৃষক আন্দোলন নিয়ে সরব হয়েছিলেন। প্রথমে মোদী সরকার এই নিয়ে সংসদে আলোচনা এড়িয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু বিরোধীদের আন্দোলন, ওয়াক আউট এবং লাগাতাল বিক্ষোভের জেরে শেষ পর্যন্ত কৃষক আন্দোলন নিয়ে সংসদে আলোচনা করতে রাজি হয় মোদী সরকার। তারপরেই এই নিয়ে রাজ্য সভায় ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদীর দাবি

মোদীর দাবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্য সভায় অভিযোগ করেছিলেন বিরোধীরা কৃষকদের আন্দোলনকে সমর্থন করছেন। তাঁদের আন্দোলনে উস্কানি দিচ্ছেন। কিন্তু কেন এই আন্দোলন তা নিয়ে কিছুতেই প্রকাশ্যে কথা বলছেন না। কংগ্রেসকে নিশানা করে এদিন মোদী সরকার অভিযোগ করেছিলেন,মনমোহন সরকারও কৃষি আইনে সংশোধন আনতে চেয়েছিল । কিন্তু সেটা তারা করতে পারেনি। বিজেপি সরকার সেটা করে দেখিয়েছে। সেকারণে কংগ্রেসের উচিত বিজেপি সরকারকে ধন্যবাদ জানানো। কিন্তু সেটা না করে তাঁরা কেবল বিরোধিতার জন্য কৃষি আইন নিয়ে বিরোধিতা করছেন। নতুন কৃষি আইনের বিরোধিতার কারণ স্পষ্ট করে তাঁরা বলছেন না বলেও অভিযোগ করেন মোদী।

রাহুলের আক্রমণ

রাহুলের আক্রমণ

রাহুল গান্ধী সংসদে বক্তব্য রাখতে গিয়ে কৃষি আইন নিয়ে এক প্রকার মোদী সরকারকে তুলোধনা করেছেন। রাহুল অভিযোগ করেছেন ক্ষুদ্র চাষি,ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী এবং কিষাণ মাণ্ডি গুলি একেবারে শেষ করে দিতে চাইছে মোদী সরকার। সেকারণেই কৃষি আইনে সংশোধন আনা হয়েছে। হাম দো হামারে দো নীতিতে চলতে চাইছে মোদী সরকার। চারজনে মিলে দেশ চালাচ্ছে। দেশের অত্যাবশ্যকীয় পণ্য আইনও একেবারে শেষ করে গিয়েছে মোদী সরকার। অভিযোগ করেছেন রাহুল গান্ধী।

কৃষকদের অধিকার কেড়ে নেওয়ার অভিযোগ

কৃষকদের অধিকার কেড়ে নেওয়ার অভিযোগ

নতুন কৃষি আইনে কৃষকদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন রাহুল গান্ধী। তিনি অভিযোগ করেছেন ক্ষুদ্র চাষীদের নিজের ফসলের উপর অধিকার থাকছে না। এমনকী ফসল ফলানোর আগেই জমিও তাঁদের হাতে থাকছে না। এখানেই শেষ নয় কৃষকদের আদালতে যাওয়ার অধিকারও কেড়ে নেওয়া হচ্ছে বলে দাবি করেছেন রাহুল গান্ধী।

নতুন জার্সিতে মাঠে নামব, খেলার মাঠে 'ভোটতরু' মমতাকে চ্যালেঞ্জ রাজীবের

English summary
Rahul Gandhi slams Narendra Modi government over Farmers protest issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X