• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

"কংগ্রেসই ভেবেছে গরিব ও মধ্যবিত্তদের জন্য", গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে এক হাত রাহুলের

Google Oneindia Bengali News

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রবিবার গার্হস্থ্য তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম সিলিন্ডার প্রতি ৫০ টাকা বৃদ্ধির পরে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন যে "কেবল কংগ্রেসই দরিদ্র ও মধ্যবিত্ত ভারতীয় পরিবারের কল্যাণের জন্য ভেবেছে। এটা আমাদের অর্থনৈতিক নীতির মূল বিষয়।"

কংগ্রেসই ভেবেছে গরীব ও মধ্যবিত্তদের জন্য, গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে এক হাত রাহুলের

তার টুইটে, কংগ্রেস নেতা 'তখন এবং এখন' তুলনা করার চেষ্টা করেছিলেন যে কীভাবে প্রাক্তন ইউপিএ সরকার বিজেপি সরকারের চেয়ে এই বিষয়টিকে আরও ভালভাবে মোকাবিলা করেছিল।

গান্ধী ২০১৪ সালের মে মাসে রান্নার গ্যাসের খরচ ভাগ করে নিয়েছিলেন যা ৪১০ টাকা ছিল, যা এখন পর্যন্ত ৫৮৫.৫০ টাকা বেড়েছে এবং ২০২২ সালে খরচ হয়েছে ৯৯৯ টাকা। তিনি আরও উল্লেখ করেছেন যে প্রাক্তন কংগ্রেস সরকার ৮২৭ টাকা প্রদান করেছিল যখন এখন সরকার কোনও ভর্তুকি দেয় না। "২ সিলিন্ডার তখন ১এর দামে", তিনি আরও যোগ করে এই কথা বলেন।

শনিবার, তার দলের সহকর্মী রণদীপ সুরজেওয়ালাও কেন্দ্রীয় সরকারকে নিন্দা করেছিলেন এবং বলেছিলেন "ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আড়াই গুণ বেড়েছে এবং এটি দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে হয়ে গেছে" এবং খরচ কমিয়ে আনার দাবি জানিয়েছেন। ২০১৪ সালে ওই দামের সঙ্গে আজকের দামের তুলনা করে তিনি এই কথা বলেন ।

শনিবার রান্নার গ্যাস প্রতি সিলিন্ডারে ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে এবং দুই মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় হার বৃদ্ধির ফলে প্রায় ২৮৯ মিলিয়ন পরিবারের দাম অনেক জায়গায় ১৪.২ কেজি রিফিল প্রতি ১০০০-এর উপরে ঠেলে দিয়েছে, প্রধানত আন্তর্জাতিক শক্তির ব্যয় বৃদ্ধির কারণে। ইউক্রেন যুদ্ধের প্রভাবও ওর উপরে পড়েছে বলে জানা গিয়েছে।

রাষ্ট্র-চালিত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) এর ডিলারদের দ্বারা প্রকাশিত সর্বশেষ আপডেট অনুসারে, শনিবার গার্হস্থ্য তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) দিল্লিতে সিলিন্ডার প্রতি ৯৯৯.৫০টাকা বেড়েছে। স্থানীয় শুল্ক এবং পরিবহন খরচের উপর ভিত্তি করে দেশ জুড়ে দাম পরিবর্তিত হয়।

উদাহরণস্বরূপ, গুজরাতের নভসারি শহরে এর দাম ১৪.২কেজি সিলিন্ডার প্রতি ১০০৮.৫০, লুধিয়ানা (পাঞ্জাব) ১০২৬ টাকা, চেন্নাই (তামিলনাড়ু) ১০১৫.৫০ এবং পাটনা (বিহার) এ ১০৯৮ টাকা হয়ে গিয়েছে।

রান্নার গ্যাসের দাম আকাশছোঁয়া এই প্রথম নয়। ২০১৪ সালের জানুয়ারিতে দিল্লিতে এটি প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারে ১২৪১ টাকা ছিল। তারপর থেকে এর হারগুলি অস্থির ছিল, কিন্তু ১ মে, ২০২০ থেকে যখন একটি সিলিন্ডারের দাম ১৭০ থেকে ৫৮১.৫০কমানো হয়েছিল, ২০২১ সালের এপ্রিলে রান্নার গ্যাসের দাম কেবলমাত্র ১০ টাকা প্রতি সিলিন্ডারের মূল্য হ্রাস ব্যতীত বেড়েছে, রিপোর্ট এমনটাই বলেছে।

English summary
lpg priove hike, rahul gandhi takes a hand on central government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X