মমতার সঙ্গে জোট ভেস্তে যাওয়ায় স্বস্তিতে মোদী! নয়া অঙ্কে রাহুলের চোখে নয়া স্বপ্ন

Subscribe to Oneindia News

শেষপর্যন্ত পথ মিলেও এক হওয়া হল না দুই কংগ্রেসের। দফায় দফায় আলোচনা করেও নিট ফল হল শূন্য। ফলে এক মঞ্চে আসা হল না রাহুল গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের। আপাতত একলা চলো নীতিতেই বিশ্বাসী থাকছেন রাহুল গান্ধী। শনিবার এআইসিসি-র পক্ষ থেকে ত্রিপুরা ও মেঘালয়ের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করে দিল কংগ্রেস। তখনই স্পষ্ট হয়ে গেল- ত্রিপুরায় তৃণমূলের সঙ্গে জোট হচ্ছে না। অঙ্ক কষেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী খারিজ করে দিয়েছেন তৃণমূলের সঙ্গে জোটের বিষয়টি।

মমতার জোট খারিজ করে রাহুলের চোখে নয়া স্বপ্ন

রাহুল গান্ধীর উপস্থিতিতেই এদিন এআইসিসি-র মিটিংয়ে খারিজ হয়ে যায় ত্রিপুরা কংগ্রেসের প্রস্তাবিত জোটের সমীকরণ। রাহুল গান্ধী সাফ জানিয়ে দেন, ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট গড়ে আদতে কোনও লাভ নেই। বরং এককভাবে লড়াই করে সাংগঠনিক শক্তির পরীক্ষা করে নেওয়াই শ্রেয়। কেন এই তত্ত্ব রাহুলের?

রাহুল গান্ধী স্পষ্ট করে দেন বিষয়টি। তিনি বলেন, এই মুহূর্তে কংগ্রেস ত্রিপুরায় সরকার গড়ার জায়গায় নেই। তাঁদরে মূল শত্রু বিজেপি। বিজেপিকে আটকাতে ওখানে সিপিএম একাই যথেষ্ট। আমরা তৃণমূলের জোট গড়লেও কোনও ফায়দা হবে না। তাহলে আমরা কেন জোটে যাব? বরং আমরা একা লড়াই করলে দলের পক্ষে মঙ্গলজনক হবে। সেইসঙ্গে মনে রাখা দরকার, ত্রিপুরায় প্রথম তৃণমূল কংগ্রেসই আমাদের ভেঙেছিল। তারপর বিজেপি।

মমতার জোট খারিজ করে রাহুলের চোখে নয়া স্বপ্ন
মমতার জোট খারিজ করে রাহুলের চোখে নয়া স্বপ্ন

রাহুলের এই যুক্তির পর, আর কেউ জোটের ব্যাপারে কথা বলেননি। ত্রিপুরায় জোটের প্রস্তাব দেওয়া হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। আসন সমাঝোতায় শর্ত ছিল ফিফটি-ফিফটি। ৬০টির মধ্যে ৩০টি কংগ্রেসকে ছেড়ে বাকি আসন আইএনপিটি-সহ উফজাতি দলগুলির সঙ্গে বণ্টন করে নেবে তৃণমূল। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দেওয়ায় তৃণমূল এখন বাকি ছোট দলগুলির সঙ্গে জোট করেই এগোতে চাইছে।

রাহুলের যুক্তি, আমরা ত্রিপুরায় শক্তি পরীক্ষা করে নিতে চাই। তার কারণ সামনের বছরেই লোকসভা নির্বাচন। বিধানসভায় যখন তাদের কোনও সম্ভাবনা নেই, লোকসভার দিকে নজর দিয়ে শক্তি যাচাই করে নেওয়াই শ্রেয়। সেইমতো এদিন ত্রিপুরায় ৬০টির মধ্যে এআইসিসি ৫৬টি আসনে প্রার্থী ঘোষণা করে দেয়। সেইসঙ্গে মেঘালয়ের ৬০টির মধ্যে ৫৭টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করে কংগ্রেস। তৃণমূলও শীঘ্রই প্রার্থী তালিকা প্রকাশ করবে। সেই লক্ষ্যে ত্রিপুরার দায়িত্বপ্রাপ্ত সব্যসাচী দত্ত ফের ত্রিপুরা গিয়েছেন শনিবারই।

English summary
Rahul Gandhi has dismissed coalition with Trinamool Congress. After that Congress releases candidates list for Tripura and also Meghalaya.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.