সোমবারই দলের প্রধান হিসেবে রাহুলের নাম ঘোষণার সম্ভাবনা, কেন দায়িত্ব হস্তান্তর শনিবার জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

সোমবারই কংগ্রেস সভাপতি হিসেবে রাহুল গান্ধীর নাম ঘোষণা করা হবে। সূত্রের খবর এমনটাই।  তবে দায়িত্ব হস্তান্তর হবে শনিবার। তবে কংগ্রেসের সংসদীয় দলের প্রধান হিসেবে থাকছেন সনিয়াই।

 সোমবারই দলের প্রধান হিসেবে রাহুলের নাম ঘোষণা

সভাপতির পদের জন্য একমাত্র রাহুল গান্ধীই মনোনয়ন পেশ করেছিলেন। স্বভাবতই তিনিই হতেন সভাপতি। সেই ঘোষণাই হতে চলেছে সোমবার। তবে প্রথাগত ভাবে সনিয়া গান্ধীর হাত থেকে দায়িত্ব হস্তান্তর হবে ১৬ ডিসেম্বর, শনিবার।

গুজরাত নির্বাচনে একেবারে সামনে থেকে প্রচারের নেতৃত্বে দিচ্ছেন রাহুল গান্ধী। প্রচারে নেতৃত্ব দেওয়া রাহুলের ক্ষেত্রে এই প্রথমবার। আর প্রথমবারেই মানুষকে আকৃষ্ট করছেন তিনি। সাড়া পাওয়া যাচ্ছে সাধারণ মানুষের থেকে। এমনটাই দাবি দলীয় নেতৃত্বের।

সাধারণত নাম ঘোষণার সঙ্গেই দায়িত্ব হস্তান্তর হয়ে যায়। কিন্তু রাহুল গান্ধীই চাননি, ব্যস্ত নির্বাচনের ফাঁকে দায়িত্ব নিতে। গত বেশ কয়েক সপ্তাহ ধরে গুজরাতে নির্বাচনী প্রচারে ব্যস্ত রয়েছেন রাহুল। তিনি চাননি, সভাপতির পদে উত্তোরণ ঘিরে দলীয় নেতাদের মন অন্য দিকে ঘুরিয়ে দিতে। কেননা গুজরাতে চ্যালেঞ্জের সামনে কংগ্রেস।

 সোমবারই দলের প্রধান হিসেবে রাহুলের নাম ঘোষণা

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও গুজরাতে প্রচারে বলছেন, লড়াই হচ্ছে উন্নয়ন এবং রাজবংশের সঙ্গে। সভাবতই নতুন কোনও অস্ত্র মোদী হাতে তুলে দিতে চাননি রাহুল গান্ধীই।

যদিও, মনে করা হচ্ছে আনুষ্ঠানিকতা টুকুই বাকি রয়েছে। ইতি মধ্যেই দায়িত্ব নিয়েছেন রাহুল। কেননা মোদী সম্পর্কে মন্তব্যের পর গান্ধী পরিবার অনুগত মণিশঙ্কর আয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেরি করেননি তিনি।

২০১৩-র জানুয়ারিতে কংগ্রেসের সহ-সভাপতির পদে বসেন রাহুল গান্ধী। সেই সময় থেকেই দলের দ্বিতীয় ব্যক্তি তিনিই। দীর্ঘদিন ধরে কংগ্রেসের সভাপতির পদে রয়েছেন সনিয়া গান্ধী। সম্প্রতি একাধিকবার তিনি অসুস্থ হয়ে পড়েন। ফলে দলের দেখভালের দায়িত্ব বেশ কিছুদিন ধরেই সামলাচ্ছেন রাহুল।

সনিয়া গান্ধী কংগ্রেসের সংসদীয় দলের প্রধান পদে থাকবেন। কেননা দলের বাইরের বেশ কিছু সিদ্ধান্ত, যেমন কোনও দলের সঙ্গে জোটের সিদ্ধান্ত, কিংবা সংসদে ফ্লোর স্ট্র্যাটেজি, এই সমস্ত কাজের দায়িত্বে থাকছেন সনিয়া গান্ধীই।
সূত্রের খবর অনুযায়ী, আস্তে আস্তে সব দায়িত্বই রাহুল পালন করবেন পরবর্তী মাসগুলিতে। আার সনিয়া গান্ধী থাকবেন পরামর্শদাতার ভূমিকায়।

English summary
Rahul Gandhi to be named congress boss on Monday, will be takes charge on Saturday.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.