• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ব্র্যান্ড মোদী' বনাম রাহুলের 'গান্ধী' ঐতিহ্য, 'ফেস অফ'-এর দ্বিতীয় রাউন্ডে কার দখলে পাটনা?

আরও একটি রাহুল গান্ধী বনাম নরেন্দ্র মোদী দ্বন্দ্বের জন্য তৈরি হচ্ছে বিহার। ২৩ অক্টোবর এই দুই নেতাই একই দিনে বিহারের মন জয় করতে মগধে পা ফেলেছিলেন। সেদিন মোদীর তিনটি জনসভার বদলে রাহুল গান্ধীর দুটি জনসভায় স্পষ্ট ভাবে বিজয়ী হতে পারেননি কেউই। তবে রাহুলের সঙ্গে সেদিন ছিল তেজস্বীর বেড়ে চলা জনপ্রিয়তার ঢেউ। অপর দিকে ব্র্যান্ড মোদী যে এখনও অখ্যত, ২৩ অক্টোবর যেন তারই জানান দিয়ে যান প্রধানমন্ত্রী।

বিহারের প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

বিহারের প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

এদিকে আজই বিহারের প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যার ফলে রাজনৈতির পারদ ইতিমধ্যে তুঙ্গে চড়েছে বিহারে। এহেন পরিস্থিতিতে দ্বিতীয় দফার প্রচারের শুরুতেই ফের বিহারে উপস্থিত মোদী এবং রাহুল। গোটা দেশই ফের এই দুই নেতার 'ফেস অফ' দেখতে চলেছে এদিন। একই দিনে এভাবে দুই শীর্ষ নেতার প্রচার সভা যে নিছকই বিহার নির্বাচনের লক্ষ্যে নয়, তা বুঝেছেন অনেকেই। আদপে রাহুল গান্ধী যেন মোদীকে চ্যালেঞ্জ জানাতেই এই পন্থা অবল্মবন করেছেন।

তিনটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

তিনটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

এদিন বিহারে তিনটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মধ্যে একটি জনসভা অনুষ্ঠিত হবে রাজধানী পাটনায়। এদিকে মোদীর তিনটির বদলে এদিনও দুটি জনসভায় বক্তব্য রাখবেন রাহুল গান্ধী। এই দুটি জনসভার একটি পশ্চিম চম্পারণের বাল্মীকিনগরে। অন্যটি দ্বারভাঙার কুশেস্বর স্থানে। মূলত উত্তরপ্রদেশের সাম্প্রতিক ঘটনা প্রবাহকে কাজে লাগিয়েই দলিত মন জয় করতে এহেন প্রচার ক্ষেত্র বেছে নিয়েছেন রাহুল।

দ্বারভাঙ্গায় মোদীকে চ্যালেঞ্জ রাহুলের

দ্বারভাঙ্গায় মোদীকে চ্যালেঞ্জ রাহুলের

এদিকে এদিন দ্বারভাঙাতে জনসভা করবেন প্রধানমন্ত্রী মোদী। এবং সেই কথা মাথায় রেখেই যেন এদিন দ্বারভাঙায় জনসভা করার বিষয়ি স্থির করেন রাহুল গান্ধী। তাছাড়া মুজফ্ফরপুর এবং পাটনায় একটি করে জনসভা করবেন মোদী। দ্বারভাঙায় ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি নিয়ে দ্বারভাঙা জেলা ম্যাজিস্ট্রেটের সঙ্গে বৈঠক করেছে স্পেশাল প্রোটেকশন গ্রুপ।

মোদীর অনুষ্ঠানে করোনা পরিস্থিতি খতিয়ে দেখছে প্রশাসন

মোদীর অনুষ্ঠানে করোনা পরিস্থিতি খতিয়ে দেখছে প্রশাসন

সেখানে করোনা পরিস্থিতিতে সুরক্ষার বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, সভাস্থানে কাউকে মাস্ক ছাড়া প্রবেশ করতে দেওয়া হবে না এবং প্রধানমন্ত্রীর সঙ্গে যাঁরা উপস্থিত থাকবেন, তাঁদের করোনা পরীক্ষা করা হয়েছে। এনডিএর তরফে জানানো হয়েছে, অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিদায়ী মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও বিজেপি জেনেরাল সেক্রেটারি ভূপেন্দ্র যাদব।

মোদীর সভায় সীমিত সংখ্যক চেয়ার

মোদীর সভায় সীমিত সংখ্যক চেয়ার

মুজাফফরপুরে প্রধানমন্ত্রীর ব়্যালি জেলা হেডকোয়ার্টারস থেকে ৩০ কিলোমিটার দূরে মতিপুরে অনুষ্ঠিত হবে। যেখানে সভার আয়োজন করা হয়েছে, সেখানে সীমিত সংখ্যক চেয়ার বসানো হয়েছে। অন্যদিকে রাজধানী পটনায়, বিমানবন্দরের কাছে ভেটেরিনারি কলেজ মাঠে জনসভা অনুষ্ঠিত হবে।

গান্ধী পরিবারকে আক্রমণ মোদীর

গান্ধী পরিবারকে আক্রমণ মোদীর

এদিকে বিহারের প্রচারে নামার আগেই মঙ্গলবার একপ্রস্থ দ্বন্দ্ব বাঁধে। গণতন্ত্র নিয়ে সোনিয়া গান্ধীর আক্রমণের পাল্টা হিসাবে গান্ধী পরিবারকে আক্রমণ করেন নরেন্দ্র মোদী। সম্প্রতি সোনিয়া গান্ধী বলেছিলেন, 'ভারতের গণতন্ত্র অন্তঃসারশূন্য হয়ে পড়েছে। গণতন্ত্রের স্তম্ভগুলি সংকটে রয়েছে।' এই মন্তব্যের প্রেক্ষিতে কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়ে পাল্টা আক্রমণ করেন নরেন্দ্র মোদী। বলেন, 'অতীতের দুর্নীতিগ্রস্ত এক পরিবার প্রজন্মের পর প্রজন্ম ধরে রাজনীতির অংশ হয়ে গেছে। দেশকে ফাঁপা করে দিয়েছে।'

কলকাতাঃ ঘুমন্ত বাচ্চাকে ট্যাক্সিতে ফেলে চলে গেলেন বাবা মা, দায়িত্ব বোধ নিয়ে প্রশ্ন

নীতীশ বিরোধিতায় নয়া সমীকরণ বিহারে, চিরাগের 'রিমোট কন্ট্রোল' প্রশান্ত কিশোরের হাতে

English summary
Rahul Gandhi and Narendra Modi face off in Bihar for Election rallies for the second time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X