• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মোকাবিলায় লকডাউন সাংঘাতিক হতে পারে, কেন এমন তত্ত্ব রঘুরাম রাজনের

ভারতের মতো গরিব দেশে লকডাউন সাংঘাতিক আকার নিতে পারে, এমনই আশঙ্কা করছে রাজনৈতিক ও বিশেষজ্ঞ মহলের একাংশ। এরই মধ্যে রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন জানান, এই লকডাউন করোনা ভাইরাস সংক্রমণ রোখার পক্ষে যথেষ্ট নাও হতে পারে। তিনি এক সাক্ষাৎকারে গুরুতর উদ্বেগের ছবি তুলে ধরেছেন।

করোনা মোকাবিলায় লকডাউন সাংঘাতিক হতে পারে, কেন এমন তত্ত্ব রঘুরাম রাজনের

রাজন একটি সাক্ষাৎকারে বলেন, এটি একটি গুরুতর উদ্বেগের বিষয়। কারণ লকডাউন কেবল মানুষকে কাজ থেকে বিরত করে না, এই লকডাউন সবাইকে গৃহবন্দি করে দেয়। আর বাড়িতে তো সবার পৃথক পৃথক জায়গা থাকে না। এমন অনেকে আছেন, যাঁরা বস্তিতে বাস করেন। যেখানে লোকেরা একসাথে বাস করে, সেখানে কী উপায় হবে?

রাজনের ধারণা, সেসব ক্ষেত্রে সংক্রমণ রোধ করা কঠিন হতে পারে। আর এই লকডাউন সমাজের দরিদ্র শ্রেণির জন্য যথেষ্ট কষ্টকর এবং প্রতিকূল পরিস্থিতির পরিচায়ক। এই ২১ দিনের লকডাউন দেশের সমস্ত বাণিজ্যকে কার্যত পঙ্গু করে দিয়েছে এবং লক্ষ লক্ষ লোককে কাজ থেকে সরিয়ে দিয়েছে।

তিনি বলেন, অনেকে খাদ্য ও ওষুধের মতো মৌলিক প্রয়োজনীয়তার জন্য এখন থেকেই লড়াই করতে হচ্ছে। তারপর ভারত হল উচ্চ জন-ঘনত্বের দেশ। তাই ভারতকে কোভিড-১৯ ভাইরাস ঝুঁকিপূর্ণ করে তুলেছে। চিন, ইতালি, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্র যে সমস্যার মুখোমুখি হয়েছে তার থেকেও ভয়ঙ্কর হতে পারে ভারতের পরিস্থিতি।

করোনা থেকে বাঁচতে ডায়েট চার্ট বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী

এমনই এক দুর্যোগ থেকে ভারতকে আটকে রাখার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৩০ কোটি দেশবাসীকে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। রঘুরাম রাজন বলেন, দেশের দুর্বল অর্থনৈতিক পরিকাঠামো সরকারের করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের অন্তরায়। বর্তমান স্বাস্থ্য সঙ্কট মোকাবিলায় সকল সংস্থান ব্যবহার করা দরকার।

English summary
Former Reserve Bank of India Governor Raghuram Rajan has said, lockdown may not be enough to stop the spread the novel coronavirus in India,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X