• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে চিন সংহারে ভারতের আকাশে ঢুকল আরও রাফালে যুদ্ধবিমান! বায়ুসেনা সূত্রে কী বার্তা

  • |

মোট ৩৬ টি রাফালে বিমানের ভারতে আসার কথা । ইতিমধ্যেই প্রথম দফার বিমান ভারতে চলে এসেছে। এবার দ্বিতীয় দফায় এই যুদ্ধবিমানের চাকা ভারতের মাটি ছুঁল। একনজরে দেখে নেওয়া যাক ভারতীয় বায়ুসেনা সূত্রে কী বার্তা উঠে আসছে।

 এদিন ভারতে রাফালের দ্বিতীয় ঝাঁক

এদিন ভারতে রাফালের দ্বিতীয় ঝাঁক

দ্বিতীয় দফায় ভারতের মাটি ছুঁল রাফালের ৩ টি বিমান। ইতিমধ্যেই প্রথম দফার যুদ্ধবিমানগুলি আম্বালা বিমনঘাঁটি থেকে .দাপটের সঙ্গে আকাশ সীমায় তেজ দেখিয়েছে। আর পোস্টারবয় হিসাবে ভারতীয় বায়ুসেনার গর্বের অধ্যায় হয়ে ওঠে। আজ ভারতে আসে দ্বিতীয় দফার বিমান।

 ফ্রান্স থেকে সোজা ভারতে

ফ্রান্স থেকে সোজা ভারতে

সন্ধ্যে ৮:১৪ মিনিটে এদিন রাফালে বিমানগুলি ভারতের মাটিতে পা রাখে। ফ্রান্স থেকে মাঝে কোথাও না দাঁড়িয়ে এই বিমানগুলি ভারতে আসে। এর আগে ফ্রান্স থেকে জ্বালানি নিয়ে তারা রওনা হয় বলে খবর। গত ২৯ জুলাইয়ে প্রথম দফার রাফালে আসার পর এদিন ৪ নভেম্বর ভারতে আসে এই বিমানগুলি।

দ্বিতীয় দফা ও প্রথম দফার বিমানগুলির মধ্যে পার্থক্য

দ্বিতীয় দফা ও প্রথম দফার বিমানগুলির মধ্যে পার্থক্য

প্রথম দফায় ভারতের আকাশসীমায় যখন বিমানগুলি পৌঁছে যায়, তার আগে তারা আবুধাবিতে দাঁড়িয়েছিল। তবে এবার সোজাসুজি ফ্রান্স থেকে ভারতের মাটিতে পা রাখল বিমানগুলি। এদিনের যাত্রাপথের নেতৃত্বে ছিলেন ভারতীয় বায়ুসেনার দুই টু স্টার অফিসার।

 ১০ সেপ্টেম্বরের পর ৪ নভেম্বর ও রাফালে

১০ সেপ্টেম্বরের পর ৪ নভেম্বর ও রাফালে

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর ভারতে ফ্রান্স নির্মিত এই যুদ্ধবিমানের আনুষ্ঠানিক ইনডাকশন হয়। চিন ও পাকিস্তানের মতো দেশের শত্রুতা যেখানে বাড়তে শুরু করেছে, সেখানে এমন যুদ্ধবিমান নিয়ে রীতিমতো দর্পের ইতিহাস ভারতীয় সেনা লিখবে বলে আশা।

English summary
Rafale Second Batch of Air craft arrive in India amid Ladakh stand off
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X