• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফালের প্রস্তুতি তুঙ্গে, পাকিস্তান-চিনকে কড়া বার্তা দিতে যুদ্ধবিমানের মহড়া হিন্দোনে

৮ অক্টোবর ইন্ডিয়ান এয়ার ফোর্স ডে৷ সেই দিনের জন্যে হিন্দোনের বিমান ঘাঁটিতে পুরো প্রস্তুতি সম্পন্ন করছে নতুন সংযোজন হওয়া রাফাল যুদ্ধবিমান। পাশাপাশি যুদ্ধের মহড়ার জন্যও তৈরি হচ্ছে রাফাল৷ অস্ত্রে ভরপুর এই রাফাল জল-স্থল-আকাশে যে কোনও অভিযানের জন্য প্রস্তুত৷ ২৯ জুলাই দেশে প্রথম দফায় পাঁচটি রাফাল এসে পৌঁছেছে৷ আরও বিমান কেনার বিষয়ে ইতিমধ্যেই আলোচনা চলছে।

১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার অংশ হয় ৫টি রাফাল

১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার অংশ হয় ৫টি রাফাল

এরপর ১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার অংশ হয় ৫টি রাফাল যুদ্ধবিমান। ভারত-চিন সম্পর্কের উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই আম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয় ফ্রান্স থেকে আনা ৫টি যুদ্ধবিমানকে। অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লসহ চিফ অফ ডিফেন্স স্টাফ জেনেরাল বিপিন রাওয়াত, ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার।

ভারতীয় বায়ুসেনার নজরদারি বেড়েছে

ভারতীয় বায়ুসেনার নজরদারি বেড়েছে

রাফাল ভারতীয় বায়ুসেনায় যোগ দেওয়ায় বিশ্বের কাছে শক্তিশালী ও কড়া বার্তা পৌঁছেছে। পাশাপাশি রাফালের সংযোজনের পরই সীমান্তে অশান্ত পরিস্থিতির উপর ভারতীয় বায়ুসেনার নজরদারি এবং দ্রুত পদক্ষেপ নেওয়ার তৎপরতা বেড়েছে। রাফাল আসার পর ভারতের বিরুদ্ধে যুদ্ধের আগে দু'বার ভাববে শত্রু দেশগুলি৷ রাফাল নিজে ফরোয়ার্ড বেসে অপারেশনে যোগ না দিলেও বায়ুসেনার মধ্যে একটি নতুন উদ্যম দেখা গিয়েছে।

হিন্দোনে কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

হিন্দোনে কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল যে বিমান বাহিনী দিবস উপলক্ষে গাজিয়াবাদের হিন্দোনের বিমান বন্দরে কুচকাওয়াজে অংশ নেবে রাফাল যুদ্ধ বিমান। বর্তমানে ভারতীয় বায়ুসেনা বিশ্বের প্রথম পাঁচটি শক্তিশালী বিমান বাহিনীর অন্যতম। তার অনেকটা শ্রেয় পাবে রাফাল যুদ্ধবিমানগুলি।

বহুক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান রাফাল

বহুক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান রাফাল

ফ্রান্সে তৈরি রাফাল একটি বহুক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান৷ রাফালে একটি পরিবর্তিত এম৮৮-৪ই এয়ারো ইঞ্জিনও লাগানো হয়েছে যা লেহ-এর মতো অক্সিজেন-শূন্য অতি উচ্চতায় বিমান ঘাঁটিতেও যুদ্ধবিমানটিকে পরিচালনা করতে সক্ষম। অন্যান্য এনহ্যান্সমেন্টগুলির মধ্যে রয়েছে, একটি উন্নত রাডার সিস্টেম, স্ট্যান্ডবাই ইলেকট্রনিক সিস্টেম, হেলমেট মাউন্ট ডিসপ্লে এবং ইজ়রায়েলি 'স্পাইস' ক্ষেপণাস্ত্রকে সংহত করার ফিটনেস, পাশাপাশি রয়েছে দেশীয় 'অ্যাস্ট্রা' মিসাইল।

ভারত-চিন সামরিক উত্তেজনার মাঝে রাফালের তাৎপর্য

ভারত-চিন সামরিক উত্তেজনার মাঝে রাফালের তাৎপর্য

পুরোপুরি লোডেড রাফাল যুদ্ধবিমানগুলি কয়েক সপ্তাহের মধ্যেই মোতায়েন করা যেতে পারে। ভারত-চিন সামরিক উত্তেজনা বৃদ্ধির মাঝেই রাফালের দ্রুত মোতায়েন যথেষ্ট তাৎপর্যপূর্ণ৷ এখনও পর্যন্ত ১২ জন বায়ুসেনার পাইলট ফ্রান্সে রাফাল যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন৷ আরও কয়েকজন তাঁদের প্রশিক্ষণ পর্বের শেষের দিকে রয়েছেন৷ বিমানবাহিনী ও গ্রাউন্ড ক্রুদের এই যুদ্ধবিমানের অস্ত্র ব্যবহারসহ বিস্তারিত প্রশিক্ষণ দেওয়া হয়েছে৷

কলকাতাঃ হাথরাসের প্রতিবাদে তৃণমূল মহিলা কংগ্রেসের মিছিল

নিয়মের ফের, নির্বাচনে না লড়েই গত দেড় দশক যাবদ মুখ্যমন্ত্রীর কুরসিতে নীতীশ কুমার!

English summary
Rafale preparing ahead of Indian Air Force day in Hindon sending message to China and Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X