• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফালে যেন মধ্যগগনের 'বাহুবলী'! কোন শক্তিবলে চিন-পাকিস্তানের ত্রাস হয়ে উঠছে এই যুদ্ধবিমান

  • |

যতটা সুন্দর এর রূপ ,ততটাই মারাত্মক এর দংশন! কার্যত এক কথায় 'বিউটি অ্যান্ড দ্য বিস্ট' এর একত্র সংমিশ্রণ রাফালে! ফ্রান্সের নির্মিত এই যুদ্ধবিমান বায়ুসেনার ১৭ স্কোয়াড্রনের অংশ আজ থেকে। আম্বালায় বায়ুসেনার বিমান ঘাঁটিতে এদিন সর্বধর্মপুজোর মধ্য দিয়েবরণ করে নেওয়া হল আকাশের এই 'বাহুবলী'কে। একনজরে দেখে নেওয়া যাক এর কিছু বিশেষত্ব।

 গতি

গতি

রাফালের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৪০০ কিলোমিটার ,যাকে ৭০৪ নটস বলা যায়। এর অ্যাপ্রোচ স্পিড ২২৪ কিলোমিটার প্রতিঘণ্টায়। এই ইলেকট্রনিক যুদ্ধবিমান, স্থলে , জলে, আকাশে তিন সীমানাতেই প্রবল সংঘাত আনতে কার্যকরী। ৪.৫ প্রজন্মের এই এয়ারক্রাফ্ট কর্য হুঁশ উড়িয়ে দিয়েছে পাকিস্তান ও চিনের!

 কমব্যাট রেঞ্জ

কমব্যাট রেঞ্জ

কমব্যাট রেঞ্জ বলতে বোঝায়, যে দূরত্ব যা একটি যুদ্ধবিমান কভার করতে পারে অস্ত্র বহন করা কালীন। এই দিক দিয়ে রাফালে প্রবল শক্তিধর। সম্পূর্ণ জ্বালানি ভর্তি থাকলে , রাফালে ৩,২০০-৩,৭০০ কিলোমিটার পর্যন্ত সফর করতে পারে। যা যুদ্ধ পরিস্থিতিতে কার্যত বড়সড় শক্তি বলে বিবেচিত হয়।

রাফালে ও তথ্য়

রাফালে ও তথ্য়

রাফালের তিনটি ধরন রয়েছে। রাফালে বি হল টু সিটার, বসতে পারবেন ২ জন। রাফালে এম হল এমন এক যান, যেখানে বসতে পারবেন ১ জন সঙ্গে থাকবে কেরিয়ার অপারেশন। রাফালে সি হল ল্যান্ড বেসএর সঙ্গে একজনের বসার সুবিধাধারী।

 আক্রমণ শানানো সুবিধা

আক্রমণ শানানো সুবিধা

বিপক্ষ শিবিরে আক্রণ শানাতে গেলে রাফালের নক্সা অত্যন্ত কার্যকরী। বলা হচ্ছে প্রচুর অস্ত্র নিয়ে বিপক্ষকে আক্রমণ করার ক্ষেত্রে রাফালের জুড়ি মেলা ভার। এর সঙ্গে রয়েছে অ্যাডভান্সড ডিজিটাল ফ্লাই বাই ওয়্যার সিস্টেম। যার জেরে এর হ্যান্ডেলিং ও উপরে অনেকক্ষণ ধরে উড়তে থাকার ক্ষমতাও জোরদার রয়েছে এই বিমানের।রয়েছে উচ্চমানের ফ্লাইট কন্ট্রোল সিস্টেম।

 ডেটা ফিউসন

ডেটা ফিউসন

রাফালেতে রয়েছে মাল্টি সেন্সর ডেটা ফিউশন সিস্টেম। বিমানের সমস্ত সেন্সেরর মাধ্যমে ডেটা সংগ্রহ করে লড়াকু পদক্ষেপ নিতে পারে এই যুদ্ধবিমান। যার দ্বারা পাইলট যুদ্ধক্ষেত্রে তৎক্ষণাৎ গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন। এছাড়াও একই সঙ্গে একাধিক টার্গেটে আক্রমণ শানানো যায় এই যুদ্ধবিমানের দ্বারা।

কোন কোন অস্ত্র ক্ষেপণ করা যাবে রাফালে থেকে?

কোন কোন অস্ত্র ক্ষেপণ করা যাবে রাফালে থেকে?

শত্রুকে দুরমুশ করতে থাকছে এয়ার ডিফেন্স মিসাইল, থাকছে এয়ার টু এয়াকর ইএম মিসাইল এই বিমান থেকে ক্ষেপণ করা যাবে। এছাড়াও লং রেঞ্জ স্ট্যান্ড অফ মিসাইল, রকেট বুস্টেড এয়ার টু গ্রাউন্ড যেকোনও অস্ত্র, অ্যান্টি শিপ মিসাইল, লেজার গাইডেড বম্ব, ক্লাসিক বম্ব ৩০ এমএম ইন্টারনান ক্যানন (গোলা)এর মতো অস্ত্র এখান থেকে নিক্ষেপ করা যাবে।

 রাফালের বৈশিষ্ট

রাফালের বৈশিষ্ট

রাফালে যুদ্ধবিমানের উইঙ্গ স্প্যান ১০.৯০ মিটার,দৈর্ঘ ১৫,৩০ মিটার, উচ্চতা ৫.৩০ মিটার। এছাড়াও ওভার অল এমটি ওেট ১০ টন, এক্সটার্নাল লোডের ক্ষমতা ৯.৫ টন, ম্যাক্সিমাম টেক অফ ওয়েট ২৪.৫ টন, ফুয়েল (ইন্টারনাল) ৪.৭ টন, ফুয়েল এক্সটারনাল ৬.৭ টন, ফের রেঞ্জ ৩,৭০০ কিলোমিটার, ল্যান্ডিং গ্রাউন্ড রান ৪৫০ মিটার।

English summary
Rafale , how the beast of the sky can be best against Pakistan and China, details of its strength described
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X