• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত রাফাল! আম্বালার আকাশ কাঁপিয়ে যেন চিন-পাকিস্তানকে হুঙ্কার

আজ অম্বালা বিমানঘাঁটিতে সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ বায়ুসেনার হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হল রাফালকে। এর আগে, প্রথামাফিক সর্বধর্ম পুজো হয় যুদ্ধবিমানের। প্রথা মেনে জলকামানের স্যালুটের মাধ্যমে বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হয় রাফাল যুদ্ধবিমান। এরপর সুখোই এবং জাগুয়ার যুদ্ধবিমানের সঙ্গে পাল্লা দিয়ে মহড়া দিল নতুন রাফাল বিমানগুলি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

আজ আম্বালা বিমানঘাঁটিতে রাফালের অন্তর্ভুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লসহ দেশের সেনা আধিকারিকরা। আজ সকাল দশটা নাগাদই এই অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই আম্বালা বিমানঘাঁটিতে সর্ব ধর্ম পুজো অনুষ্ঠিত হয়। তারপর ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয় রাফালগুলিকে।

'গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত

'গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত

আম্বালা বিমান ঘাঁটির 'গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হয় রাফালগুলিকে। চিনের সঙ্গে সংঘাতের আবহে রাফাল যুদ্ধবিমানের হাত ধরে বায়ু-সেনার শক্তিবৃদ্ধি গোটা দেশকেই নতুন করে অক্সিজেন জোগাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

অনুষ্ঠানে আরও যাঁরা উপস্থিত ছিলেন

অনুষ্ঠানে আরও যাঁরা উপস্থিত ছিলেন

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার ও ডিআরডিও চেয়ারম্যান সতীশ রেড্ডি সহ প্রতিরক্ষা মন্ত্রক ও সশস্ত্র বাহিনীর শীর্ষ পদাধিকারীরা।

ভারত-ফ্রান্স প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক

ভারত-ফ্রান্স প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক

অনুষ্ঠানের পর দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী দ্বিপাক্ষিক প্রতিরক্ষা ও সুরক্ষা সহযোগিতা আরও গভীর করার উপায় নিয়ে আম্বালায় আলোচনা করবেন বলে জানা গিয়েছে। ফরাসি প্রতিরক্ষামন্ত্রীর বৃহস্পতিবার সকালে ভারতে পৌঁছান এবং বিকেলে তিনি ফিরে যাবেন বলে জানা গিয়েছে।

আগামী মাসে ভারতে আসছে আরও ৪টি রাফাল

আগামী মাসে ভারতে আসছে আরও ৪টি রাফাল

জানা গিয়েছে আগামী মাসে আরও ৪টি রাফাল ভারতে এসে পৌঁছাবে। ভারত ফ্রান্সের কাছ থেকে ৫৯ হাজার কোটি টাকায় ৩৬টি বিমান সংগ্রহের জন্য চুক্তি স্বাক্ষর করে। তার প্রায় চার বছর পর চলতি বছরের ২৯ জুলাই প্রথম ব্যাচ ভারতে পৌঁছায়। ফরাসি মহাকাশ সংস্থা দাসোঁ অ্যাভিয়েশনের তৈরি এই জেটগুলি এদিনই আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়।

প্যাংগংয়ে আক্রমণের প্রস্তুতি চিনা সেনার, জবাবে আরও সেনা ও ট্যাঙ্ক মোতায়েন ভারতের

English summary
Rafale fighter jets formally inducted into IAF as it performs along side Sukhoi and Jaguar in Ambala
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X