• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

থাকবে ৭১-এর যুদ্ধ, রাম মন্দির, রাফাল! প্রজাতন্ত্র দিবসে 'না-থাকা' ছাপিয়ে থাকছে যা যা

দেশের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ট্যাবলো অংশ নেবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে৷ এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ সরকারের ট্যাবলো। জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোতে থাকছে রাম মন্দিরের রেপ্লিকার একটি ট্যাবলো৷ মূল ট্যাবলোর সম্মুখভাগে থাকবে মহর্ষি বাল্মীকির একটি মডেল৷ তার পিছনে থাকবে রাম মন্দিরের রেপ্লিকা৷ এদিকে এ বছরের প্রজাতন্ত্র দিবসের উদযাপনে থাকবে ১৯৭১-এর যুদ্ধ সংক্রান্ত ট্যাবলো।

অযোধ্যা পবিত্র জায়গা

অযোধ্যা পবিত্র জায়গা

উত্তরপ্রদেশ সরকারের তরফে এক আধিকারিক এই বিষয়ে বলেন, 'অযোধ্যা পবিত্র জায়গা৷ আর রাম মন্দির অন্যতম আবেগপ্রবণ ইস্যু৷ আমাদের ট্যাবলো শহরের ঐতিহ্যকে তুলে ধরবে৷ এই ঐতিহ্যকেই গোটা দেশের মানুষ শ্রদ্ধা করে।' সেই ট্যাবলোতে একজনকে রাখা হবে, যাঁকে রামের মতো সাজানো হবে৷

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

এছাড়া এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে রাফাল যুদ্ধবিমান। এ বছর প্রথমবার বাংলাদেশের ১২২ জন সেনা অংশ নেবেন কুচকাওয়াজে। এদিকে এবছর কুচকাওয়াজ লাল কেল্লা পর্যন্ত যাবে না, বরং ইন্ডিয়া গেটের সি-হেক্সাগনের ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত যাবে। ট্যাবলোগুলি যাবে লাল কেল্লা পর্যন্ত।

এবছরের সাধারণতন্ত্র দিবসে কোনও বিদেশি অতিথি নেই

এবছরের সাধারণতন্ত্র দিবসে কোনও বিদেশি অতিথি নেই

এদিকে করোনার কারণে এবছরের সাধারণতন্ত্র দিবসে কোনও বিদেশি গণ্য়মান্য় ব্য়ক্তি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন না। আজ বৃহস্পতিবার কেন্দ্র সরকারের তরফে সরকারিভাবে একথা জানিয়ে দেওয়া হল। প্রসঙ্গত, ইংল্য়ান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসনের এবছর সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে আসার কথা ছিল।

বিশ্ব করোনা মহামারির কারণে...

বিশ্ব করোনা মহামারির কারণে...

এদিন কেন্দ্রীয় সরকারের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, 'বিশ্ব করোনা মহামারির কারণে কেন্দ্র সরকার এই সিদ্ধান্ত নিয়েছে যে, এ বছর কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান প্রধান অতিথি হিসেহে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসবে না।' যদিও ইংল্য়ান্ডে করোনার নয়া স্ট্রেন ধরা পড়ায়, গত সপ্তাহেই ব্রিটিশ প্রধানমন্ত্রী তাঁর ভারত সফর বাতিল করেছিলেন বলে জানা গিয়েছিল। তিনি নিজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে সে কথা জানিয়েছিলেন। পাশাপাশি, তিনি জানিয়েছিলেন, ভবিষ্য়তে ভারত আমন্ত্রণ জানালে তিনি অতিথি হয়ে তিনি অবশ্য়ই আসবেন।

English summary
Rafale, 1971 war, Ram Mandir to be there in Republic day celebrations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X