• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোক্ষম নিশানা ভারতীয় ক্ষেপণাস্ত্রের, পাইলটহীন বিমান ‘উড়িয়ে’ মুকুটে নয়া পালক

প্রতিরক্ষা ক্ষেত্রে আরও এক পালক যুক্তে হল ভারতের মুকুটে। মাঝারি পরিসীমা ও উচ্চতায় পাইলটহীন বিমানের উপর সরাসরি আঘাত করতে সমর্থ হল দেশীয় প্রযুক্তিতে নির্মিত কুইক রি-অ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বা কিউআরএসএএম। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও এই পরীক্ষায় সম্পূর্ণ সফল হল।

পাইলটহীন বিমান ‘উড়িয়ে’ দিন ভারতীয় ক্ষেপণাস্ত্র, মুকুটে পালক

শুক্রবার দুপুর সাড়ে তিনেট নাগাদ দিকে ওড়িশা উপকূলে অবস্থিত চান্দিপুরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে এই সফল পরীক্ষা অনুষ্ঠিত হয়। একটি মাঝারি পরিসীমা এবং উচ্চতায় পাইলটহীন বিমানে সরাসরি আঘাত করতে সমর্থ হয় ওই মিসাইল। ডিআরডিও জানিয়েছে, পরীক্ষার সময় রাডারগুলি দূরপাল্লার সীমানা থেকে পাইলটহীন বিমানকে লক্ষ্য করে।

হায়দরাবাদে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন পরীক্ষাগার ও গবেষণা কেন্দ্র, বেঙ্গালুরুর বৈদ্যুতিন এবং রাডার উন্নয়ন সংস্থা, পুনের গবেষণা এবং উন্নয়ন সংস্থা, দেরাদুনের গবেষণা ও উন্নয়ন সংস্থা, চণ্ডীপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ পরীক্ষায় অংশ নিয়েছিল। ডিআরডিও জানায়, পরীক্ষাটি কিউআরএসএএম দ্বারা প্রাপ্ত "বড় মাইলফলক"।

অনেক আধুনিক ক্ষেপণাস্ত্রের মতো কিউআরএসএএম, একটি ক্যানিস্টার-ভিত্তিক সিস্টেম, যার অর্থ এটি বিশেষভাবে ডিজাইন করা বিভাগগুলি থেকে পরিচালনা করা হয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ডিআরডিও চেয়ারপার্সন ডাঃ জি সত্যেশ রেড্ডি পরীক্ষার পরে বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।

English summary
Quick Reaction Surface-to-Air Missile (QRSAM) achieved a direct hit on a pilotless target aircraft.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X