• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যারিকেডেও অটুট কৃষক উদ্যম, 'সীমান্তের কাঁটাতার' পার করতে মোদীর দ্বারস্থ সংগঠনগুলি

কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের প্রতিবাদে কৃষক সংগঠনগুলির 'দিল্লি চলো' অভিযান ঘিরে আজও উত্তপ্ত দিল্লি-হরিয়ানা সীমান্ত। সিঙ্ঘু সীমান্তে কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। সীমান্ত এলাকায় সুরক্ষা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরোন্দ্র মোদীর দ্বারস্থ হয়েছে কৃষক ইউনিয়নগুলি। এদিকে কেন্দ্রকে অবিলম্বে কৃষকদের সঙ্গে আলোচনা করার আবেদন জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

মিছিল রুখতে দিল্লি সীমান্তে বন্দোবস্ত

মিছিল রুখতে দিল্লি সীমান্তে বন্দোবস্ত

দিল্লি সীমান্তে কৃষকদের মিছিল রুখতে বালি বোঝাই ট্রাক ও জলকামানেরও ব্যবস্থা করা হয়েছে। বিক্ষোভকারীরা যাতে শহরে প্রবেশ করতে না পারে তার জন্য কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। অন্যদিকে টিকরি সীমান্তে কৃষকেরা ট্রাক্টরের সাহায্যে পুলিশের তৈরি ট্রাকের ব্যারিকেড ভাঙার চেষ্টা করে।

কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল

কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল

দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, 'আমরা কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ব্যবহার করছি। আমরা তাদের জানাচ্ছি যে, কোরোনার জন্য যে কোনও ধরনের সমাবেশ ও ধরনা করার অনুমতি নেই। এরপরও যদি তারা দিল্লিতে ঢোকার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।'

দিল্লি মেট্রোর পরিষেবা ব্যাহত

দিল্লি মেট্রোর পরিষেবা ব্যাহত

তবে কৃষকদের তরফে জানানো হয়েছে, যেখানে তাদের আটকানো হবে, সেখানেই তারা ধরনায় বসবে। এদিকে দিল্লি মেট্রোর তরফে ছ'টি স্টেশনে প্রবেশ ও প্রস্থানের গেট বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। শুধুমাত্র দিল্লি থেকে এনসিআর পর্যন্ত মেট্রো পরিষেবা চালু থাকবে। তবে এনসিআর থেকে দিল্লি পর্যন্ত মেট্রো পরিষেবা পাওয়া যাবে না।

কৃষি আইন নিয়ে আপত্তি জানিয়েছে কৃষক সংগঠনগুলি

কৃষি আইন নিয়ে আপত্তি জানিয়েছে কৃষক সংগঠনগুলি

কেন্দ্রের নতুন কৃষি আইন নিয়ে আপত্তি জানিয়েছে কৃষক সংগঠনগুলি৷ তাদের অভিযোগ, এই আইনে কৃষকরা তাদের ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হবে৷ তবে, কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই আইনের ফলে কৃষকরা তাদের উৎপাদিত ফসল সরাসরি কারও হস্তক্ষেপ ছাড়াই বেসরকারি সংস্থার কাছে বিক্রি করতে পারবে৷

ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কৃষকদের দাবি

ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কৃষকদের দাবি

তবে কৃষকদের দাবি, সরকার এক্ষেত্রে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বেঁধে দিক৷ তা না হলে তারা প্রকৃত দাম থেকে বঞ্চিত হবে ৷ আর সেই দাবিতেই জাতীয় সংবিধান দিবসে 'দিল্লি চলো' অভিযানের ডাক দেয় পঞ্জাবের কৃষক সংগঠনগুলি৷ গতকাল দিল্লি যাওয়ার পথে হরিয়ানার আম্বালায় সাদোপুর বর্ডারে কৃষকদের মিছিল আটকায় পুলিশ৷ মিছিলকে ছত্রভঙ্গ করতে জল কামান ও কাঁদানে গ্য়াসের শেল ফাটানো হয়৷ এরপর আজও সিঙ্ঘু সীমান্তে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ।

কলকাতাঃ মন্ত্রীত্ব ছাড়লেন শুভেন্দু অধিকারী, দলের সঙ্গে সম্পর্ক ছাড়া কি সময়ের অপেক্ষা?

ফের আটক মেহবুবা মুফতি! কাশ্মীরে নির্বাচনের আগে কোন পদক্ষেপ সরকারের?

English summary
Punjab CM asks Centre to talk to Farmers, Unions write to PM Modi as Farmers can not enter Delhi NCR
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X