• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে করোনা ভাইরাস নিয়ে গবেষণা, ভ্যাক্সিন আবিষ্কারের পথে একধাপ এগোল ভারত

  • |
Google Oneindia Bengali News

বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টিকারী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে একধাপ এগিয়ে গেল ভারত। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে এনিয়ে গবেষণা চলছে। গবেষকরা মানুষের শরীর থেকে করোনা ভাইরাসকে পৃথ করতে সমর্থ হয়েছেন। যার সঙ্গে চিনের উহানের করোনা ভাইরাসের ৯৯.৯৮ শতাংশ মিল রয়েছে। করোনা ভাইরাস নিয়ে গবেষণায় ভারত বিশ্বের পঞ্চম দেশ।

করোনা গবেষণায় এগোল ভারত

করোনা গবেষণায় এগোল ভারত

আইসিএমআর-এর এপিডেমোলজি অ্যান্ড কমিউনিকেবেল ডিজিজেস-এর প্রধান রমন আর গ্যাঙ্গাখেদকর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, পুনের এনআইভি ভাইরাসকে পৃথক করতে সমর্থ হয়েছে। তিনি আরও জানিয়েছেন, এই পরিস্থিতিতে দুটি উপায়ে ভ্যাকসিন তৈরি করা যায়। অ্যান্টিবডি তৈরি করার মাধ্যমে এবং অপরটি হল স্টেন নিয়ে ভ্যাকসিন তৈরি।

এর আগে যেসব দেশ ভাইরাসকে আলাদা করেছে

এর আগে যেসব দেশ ভাইরাসকে আলাদা করেছে

এর আগে এই গবেষণায় যে সব দেশ সাফল্য পেয়েছে, অর্থাৎ ভাইরাসকে আলাদা করতে পেরেছে তাদের মধ্যে রয়েছে চিন, আমেরিকা, তাইল্যান্ড, জাপান।

ভ্যাকসিন তৈরিতে লাগতে পারে দেড় বছর

ভ্যাকসিন তৈরিতে লাগতে পারে দেড় বছর

যদিও স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, ভাইরাসকে আলাদা করতে সমর্থ হলেও ভ্যাকসিন তৈরি করতে দেড় বছর সময় লেগে যেতে পারে। কেননা ভ্যাকসিন আবিষ্কারের পর তার ক্লিনিক্যাল ট্রায়াল এবং অন্য নানা রকমের অনুমতিও লাগবে।

প্রধানমন্ত্রীর আবেদন

প্রধানমন্ত্রীর আবেদন

প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে আবেদন জানিয়ে বলেছেন তাঁরা যেন অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলেন এবং বড় জমায়েত এড়িয়ে যান। সরকার বিষয়টি নিয়ে সজাগ আছে বলে জানিয়েছেন তিনি। আতঙ্কগ্রস্ত হওয়ার কোনও কারণ নেই বলে জানিয়েছেন তিনি।

১১৭ দেশে করোনা ভাইরাস

১১৭ দেশে করোনা ভাইরাস

১৩ মার্চে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সারা বিশ্বের ১১৭ টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১২৮,৩৯২ জন। মৃত্যু হয়েছে ৫১১৬ জনের। ভারতে ৮১ জনের দেশে করোনা ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। তবে এর মধ্যে ৬৪ জন ভারতীয় এবং ১৭ জন বিদেশি। এর মধ্যে ১৬ জন ইতালীয় এবং ১ জন কানাডার বাসিন্দা।

English summary
Pune's NIV isolates coronavirus from affected patient, leading to developing vaccine.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X