• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুলওয়ামার মতো বড় নাশকতার ছক বানচাল করে ৫২ কেজি বিস্ফোরক উদ্ধার কাশ্মীরে

  • By
  • |

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছিল। সেই ঘটনায় শহিদ হন ৪০ জন সিআরপিএফ জওয়ান। তারপর ভারত-পাকিস্তানের সম্পর্ক আরও অবনতি হয়েছে।

হাইওয়েতে ৫২ কেজি বিস্ফোরক উদ্ধার

হাইওয়েতে ৫২ কেজি বিস্ফোরক উদ্ধার

বৃহস্পতিবার সেনার তরফে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরের হাইওয়েতে ৫২ কেজি বিস্ফোরক উদ্ধার হয়েছে। যে বিস্ফোরক দিয়ে পুলওয়ামা হামলার মতো বড় ঘটনা ঘটানো যেত। অর্থাৎ পুলওয়ামা জঙ্গি হামলার মতো বড় ঘটনা এযাত্রায় এড়ানো গিয়েছে বলে সেনার তরফে জানানো হয়েছে।

একটি ট্যাঙ্ক থেকে উদ্ধার

একটি ট্যাঙ্ক থেকে উদ্ধার

এই বিরাট পরিমাণ বিস্ফোরক সেনার যৌথ অপারেশনে করেয়া এলাকার একটি ট্যাঙ্ক থেকে উদ্ধার হয়েছে। ১২৫ গ্রাম ওজনের ৪১৬টি প্যাকেটে সবমিলিয়ে এই পরিমাণ বিস্ফোরক রাখা ছিল। আর একটি ট্যাঙ্কে ৫০টি ডিটোনেটর উদ্ধার করেছে সেনার যৌথ দল।

সেনার তল্লাশি অভিযান

সেনার তল্লাশি অভিযান

বিশেষ সূত্রে খবর পেয়ে সেনা ওই এলাকায় তল্লাশি অভিযান চালায়। খবর ছিল জইশ-ই-মহম্মদ গোষ্ঠীর জঙ্গিরা ওই এলাকায় রয়েছে। তারপরই পুলিশ, সেনা এবং সিআরপিএফের যৌথ তল্লাশি চলে অবন্তীপোরা এলাকায়।

লওয়ামা ঘটনার মতো বড় হামলার ছক

লওয়ামা ঘটনার মতো বড় হামলার ছক

দুটি আলাদা আড়াইশো লিটারের প্লাস্টিক ট্যাঙ্কের একটিতে বিস্ফোরক ও অন্যটিতে ডিটোনেটর ছিল। এই বিস্ফোরক দিয়ে পুলওয়ামা ঘটনার মতো বড় হামলার ছক জঙ্গিরা কষেছিল বলে মনে করা হচ্ছে। যে এলাকায় বিস্ফোরক উদ্ধার হয়েছে সেটি থেকে পুলওয়ামার দূরত্ব খুব বেশি নয়।

লাদাখ উত্তেজনার মধ্যেই কাশ্মীর অশান্ত করার ছক

লাদাখ উত্তেজনার মধ্যেই কাশ্মীর অশান্ত করার ছক

একদিকে যখন সীমান্তে ভারত চিনের মধ্যে দ্বন্দ্ব থামার লক্ষণ নেই, অন্যদিকে সেই অবস্থাকে কাজে লাগিয়ে ফের একবার কাশ্মীরকে অশান্ত করার পরিকল্পনা করছে জঙ্গিরা। যদিও সেনা ও স্থানীয় পুলিশ যৌথভাবে উপত্যকার ওপর কড়া নজর রেখে চলেছে।

English summary
Pulwama like incident avoided by Indian Army in Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X