• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উৎসাহিত গ্রামবাসী, কমলা হ্যারিসের জয়ের প্রার্থনায় পুজো চলছে‌‌ তামিলনাড়ুর পৈতৃক গ্রামে

প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি ভাইস–প্রেসিডেন্ট কে হবেন তা নিয়ে তরজা শুরু হয়েছে বহু আগে থেকেই। এক্ষেত্রে প্রার্থী হিসাবে রয়েছেন রিপাবলিকান পার্টির বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। মার্কিন নির্বাচন শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে সোমবার কমলা হ্যারিস টুইট করে বলেন, '‌আমি আগাম ভোট দিয়েছি। আপনি দিয়েছেন কী?‌’‌ কমলা হ্যারিসের একজন সহযোগী জানিয়েছেন, সোমবার ইমেলের মাধ্যমে ভোট দিয়েছেন কমলা ও তার স্বামী ডগলাস এমহফ। তবে এ সবের থেকে কয়েক হাজার মাইল দূরে তামিলনাড়ুর এক ছোট কৃষিক্ষেত্রের গ্রামে, মানুষ একত্রিত হয়ে কমলা হ্যারিসের জন্য জয় প্রার্থনা করছেন। যদিও অধিকাংশই কমলাকে দেখেননি এবং কমলার পরিবার তিরুভারুর জেলার মান্নারগুড়ি তালুকের থুলাসেন্দ্রাপুরম গ্রামের বাসিন্দা, সেটাও তাঁদের কাছে কোনও ব্যাপার নয়।

কমলা হ্যারিসন ও তামিলনাড়ু যোগ

কমলা হ্যারিসন ও তামিলনাড়ু যোগ

স্থানীয় ভগবান আয়ান্নার (‌ভগবান শিবের রূপ)‌ জীবিত হয়ে ওঠেন এই বিশ্বাস নিয়ে গ্রামবাসীরা কমলা হ্যারিসের জয়ের জন্য মঙ্গলবার মন্দিরে জমায়েত হন। কোভিড-১৯-এর কারণে গোটা বিশ্ব জুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ভোটগ্রহণ চলেছে কয়েক মাস ধরে, যা শেষ হল মঙ্গলবার। হ্যারিসের মা শ্যামলা গোপালন ও তাঁর পরিবার থাকে থুলাসেন্দ্রাপুরমে। গ্রামবাসীরা যখনই শুনেছেন যে কমলা হ্যারিস ডেমোক্রেটিক ভাইস-প্রেসেডেন্ট প্রার্থী হয়েছেন, তাঁরা সঙ্গে সঙ্গে তাঁর ছবি দেওয়া ফ্লেক্স বোর্ড গোটা গ্রামে লাগাতে শুরু করে দেন। এই গ্রামটি পুরোটাই কৃষিক্ষেত্রে ভর্তি।

গ্রামে লাগানো হয়েছে ফ্লেক্স

গ্রামে লাগানো হয়েছে ফ্লেক্স

মঙ্গলবার স্থানীয়রা একসঙ্গে এসে আয়ান্নার মন্দিরের বাইরে ফ্লেক্স বোর্ড লাগান এবং বিশেষ পুজো করেন। যার মধ্যে অভিষেক ছিল এবং দেবতাকে পুরো ফুল দিয়ে সাজানো হয়েছিল। এই ধরনের বোর্ড গোটা গ্রামেই লাগানো হয়েছে। গ্রামের এক বাসিন্দা ভি সেন্টিলকুমারান বলেন, ‘‌এই মন্দিরটি হ্যারিসদের পরিবারের আদি মন্দির। এটা খুবই ছোট একটি মন্দির এবং কিছুদিন আগেই গ্রামবাসীরা সিদ্ধান্ত নেন মঙ্গলবার নির্বাচনের দিন এই মন্দিরে বিশেষ পুজো করা হবে।'‌

বিশেষ পুজো

বিশেষ পুজো

তিনি জানিয়েছেন যে গ্রামবাসীরা এ বিষয়ে সচেতন যে আমেরিকার ভোটিং অনলাইনে সারা হয়ে গিয়েছে কিন্তু মঙ্গলবার আনুষ্ঠানিক নির্বাচন তাই এদিনই গ্রামবাসীরা পুজো করতে চেয়েছিলেন। তিনি বলেন, ‘‌আমরা সকলে চাই কমলা এই নির্বাচনে জয়লাভ করুক এবং আমাদের আশা এ সপ্তাহেই ফলাফল বেড়িয়ে যাবে।'

 কমলা হ্যারিস ও ‘‌চিট্টি’‌

কমলা হ্যারিস ও ‘‌চিট্টি’‌

অন্যদিকে, চেন্নাইতে, যেখানে কমলা হ্যারিসের গোটা পরিবার ‘‌চিট্টি'‌ (‌মায়ের ছোট বোন, মাসি)‌ এবং তাঁর পরিবার বাস করেন। প্রসঙ্গত, গত ১৮ অগাস্ট দলের প্রার্থী হিসাবে নির্বাচিত হওয়ার পর কমলার ভাষণের মাধ্যমে এই ‘‌চিট্টি'‌ শব্দটি জনপ্রিয় ওঠে। তাঁর ‘‌চিট্টি'‌ ডঃ সরলা গোপালন ও অন্য আত্মীয়রা চেন্নাইয়ের অন্যান্য অংশে থাকেন। হ্যারিস তাঁর ভাষণে পুরনো কথা স্মরণ করে জানিয়েছিলেন যে তিনি যখন চেন্নাই সফরে গিয়েছিলেন তখন তিনি তাঁর দাদু পি ভি গোপালন, যিনি প্রাক্তন সরকারি আধিকারিক, তাঁর সঙ্গে বসন্ত নগর বিচে হাঁটতে যেতেন।

কলকাতাঃ রাজ্যে ব্যাপক প্রশাসনিক রদবদল, ৭ জেলাশাসকের বদলির নির্দেশ নবান্নে

আমেরিকায় কি বাজতে শুরু করল ট্রাম্পের বিদায় ঘণ্টা, কোনদিকে ঝুঁকবেন মার্কিন ভোটাররা?

English summary
puja is going on in the ancestral village to pray for the victory of kamala harris
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X