• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌কম হচ্ছে টিভি দেখার খরচ, নতুন বছরে গ্রাহকদের স্বস্তি দিল ট্রাই

এবার টিভি দেখার খরচ আরও কমতে চলেছে। কেবল টিভি থেকে ডিটিএইচ পরিষেবা সবই এবার একদম নাগালের মধ্যেই পাবেন গ্রাহকরা। নতুন বছর আসার সঙ্গে সঙ্গে ট্রাই এর নতুন নির্দেশিকা অনুসারে নতুন অর্থবর্ষেই অর্থাৎ ১ মার্চ থেকেই দেশজুড়ে টিভি দেখার খরচ কম হবে। গ্রাহকরা কম মূল্যের সাবস্ক্রিপশনে বেশি চ্যানেল দেখার সুযোগ পাবেন।

‌কম হচ্ছে টিভি দেখার খরচ, নতুন বছরে গ্রাহকদের স্বস্তি দিল ট্রাই

গ্রাহকদের স্বার্থ রক্ষায় নয়া নির্দেশিকা প্রকাশ করেছে ট্রাই। বর্তমানে বিভিন্ন পে চ্যানেল আলাদা আলাদাভাবে নিতে গেলে যে মোট খরচ দিতে হয় এবং একটি প্যাকেজে ওই চ্যানেলগুলি একসঙ্গে দেখার যে মূল্য, তার মধ্যে বিরাট পার্থক্য। ওই ব্যূধান কমানোর জন্য বুধবার নতুন নির্দেশিকা জারি করেছে টেলিকম রেগুলেটর অথরিটি অফ ইন্ডিয়া। নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১৫ ও ৩০ জানুয়ারির মধ্যে ব্রডকাস্টার এবং এমএসও বা ডিটিএইচ সংস্থাগুলিকে যথাক্রমে প্রতিটি চ্যানেলের আলাদা করে দাম ও একসঙ্গে প্যাকেজের দাম নিজেদের ওয়েবসাইটে ঘোষণা করার নির্দেশ দিয়েছে ট্রাই।

বলা হয়েছে, কেবল অপারেটর, এমএসও ও ডিটিএইচ সংস্থাগুলি প্রথম ২০০টি চ্যানেলের জন্য গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ ১৩০ টাকা (কর ব্যতীত) নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ) নিতে পারবে। আগামী ১ মার্চ থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। বর্তমানে মাসিক ১৩০ টাকা এনসিএফ দিয়ে গ্রাহকরা প্রথম ১০০টি এসডি চ্যানেল দেখতে পান। ওই চ্যানেল সংখ্যা বাড়িয়ে ২০০টি করেছে ট্রাই। তবে দূরদর্শনের চ্যানেলগুলির জন্য গ্রাহকদের কোনও এনসিএফ দিতে হবে না। অর্থাৎ, মাসে ১৩০ টাকা এনসিএফ দিয়ে গ্রাহকরা ২০০টি চ্যানেল ও দূরদর্শনের চ্যানেলগুলি দেখতে পাবেন।

ওই ২০০টি চ্যানেলের সমস্ত যদি ফ্রি–টু–এয়ার হয়, সে ক্ষেত্রে কেবল অপারেটর, এমএসও এবং ডিটিএইচ অপারেটর সংস্থা কর সহ গ্রাহকদের থেকে মাসে সর্বোচ্চ ১৬০ টাকা নিতে পারবে। কোনও গ্রাহক ইচ্ছা করলে ওই ১৩০ টাকা এনসিএফ এবং পে চ্যানেলের জন্য আলাদা মাসুল দিয়ে সর্বাধিক মোট ২০০টি চ্যানেল বাছতে পারেন। সে ক্ষেত্রে তাঁকে আলাদা করে কোনও এনসিএফ দিতে হবে না। বুধবারের নির্দেশিকা অনুযায়ী, কোনও প্যাকেজের প্যাকে যদি এক বা একাধিক পে–চ্যানেল থাকে, তা হলে ওই প্যাকের দাম পে–চ্যানেলগুলির সম্মিলিত আ–লা–কার্ট দামের দুই–তৃতীয়াংশের বেশি হবে না।

অর্থাৎ, ধরা যাক, চারটি চ্যানেলের কোনও প্যাকের দাম ২০ টাকা, যার মধ্যে দুটি বা তিনটি পে-চ্যানেল রয়েছে। সে ক্ষেত্রে ওই দুই বা তিনটি পে চ্যানেলের আ–লা–কার্ট দরের যোগফল সর্বোচ্চ ৩০ টাকা হবে। একই ভাবে, কোনও চ্যানেলগুচ্ছের প্যাকের দামের থেকে ওই প্যাকের প্রত্যেকটি পে–চ্যানেলের আ–লা–কার্ট দর তিনগুণের বেশি হবে না। এর অর্থ, কোনও চ্যানেলগুচ্ছের প্যাকে যদি তিনটি পে–চ্যানেল থাকে এবং ওই তিনটির গড় দাম হয় ১০ টাকা, সে ক্ষেত্রে আলাদা করে ওই তিনটি পে–চ্যানেলের কোনও একটিরও দাম ৩০ টাকা ছাড়াবে না।

শৈত্য প্রবাহে বিপর্যস্ত বিহার, স্কুল ছুটি, দেরিতে চলছে ২০টি ট্রেন

English summary
the Telecom Regulatory Authority of India (TRAI) capped at Rs. 160 the amount consumers will have to pay monthly for all free to air channels
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X