• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'রাম শিলা' দিয়ে তৈরি হবে অযোধ্যার রামমন্দির! ৩০ বছর ধরে সংগ্রহ করেছে ভিএইচপি

'রাম শিলা' দিয়ে তৈরি হবে অযোধ্যার রামমন্দির। ১৯৮৯ সালে অযোধ্যায় রাম মন্দিরের 'শিলান্যাস' অনুষ্ঠানে যে শিলা ব্যবহার করা হয়েছিল, রামমন্দির নির্মাণ করতেও সেই 'শ্রীরাম' লেখা ইট ব্যবহার করা হবে। ১৯৮৯ সালে সারাদেশে ভক্তদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল এই শিলা। তা-ই ব্যবহার করে ভাগবান শ্রীরামের মন্দির হবে।

রাম শিলা দিয়ে তৈরি হবে অযোধ্যার রামমন্দির! ৩০ বছর ধরে সংগ্রহ করেছে ভিএইচপি

রামমন্দির আন্দোলনের সাথে জড়িতদের অবদানের জন্য স্মৃতি প্রাচীরও স্থাপন করা হবে। প্রচুর সংবেদনশীল মানুষের এই মন্দির দেখে যাওয়া ইচ্ছা ছিল, তারা দেখে যেতে পারেনিন রামমন্দির। তাঁদের স্মরণেই নির্মিত হবে ওই স্মৃতি সৌধ। সেখানে কোদাই করা থাকবে তাঁদের নাম, যাঁরা এগিয়ে এসেছিসেন রামমন্দির আন্দোলনে।

১৯৮৯ সালে যখন 'শিলান্যাস' অনুষ্ঠিত হয়েছিল, এর মধ্যে প্রায় ৫০,০০০ ইট ব্যবহার করা হয়েছিল। বাকি ইটগুলি প্রায় ৩০ বছর ধরে অযোধ্যায় ভিএইচপির মন্দির কর্মশালায় পড়েছিল। ভিএইচপির মুখপাত্র শরদ শর্মা বলেন, ওই শিলায় গুজরাটি, মারাঠি, পাঞ্জাবি, বাংলা, তামিল, তেলুগু ও কানাড়া-সহ বিভিন্ন ভাষায় লেখা 'শ্রীরাম'।

প্রায় ২ লক্ষেরও বেশি ইট ভিএইচপি দেশব্যাপী তিন দশক ধরে সংগ্রহ করেছে। বেশ কয়েকটি এনআরআই মন্দির আন্দোলনের সময় 'রাম শিলা' পাঠিয়েছিল। 'রাম শিলা' পাঠিয়ে রামমন্দির গড়তে সাধারণ মানুষ অবদান রাখার চেষ্টা চালিয়েছিল। প্রস্তাবিত মন্দিরের মডেল ডিজাইন করেছেন চন্দ্রকান্ত সোম্পুরা। তিনি বলেন, 'রাম শিলা' ইটের একটি শক্ত ভিত তৈরি করা হবে এবং এর উপর দিয়ে মন্দিরটি উঠে আসবে।

English summary
Proposed Ram Mandir will be situated with ram shilas in Ayodhya. VHP collects the bricks named ‘Shree Ram’ during 30 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X