• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌কোভিড–১৯ নিয়ে অপপ্রচার, গুজব, জেনে নিন আসল তথ্যগুলি

Google Oneindia Bengali News

কোভিড–১৯–এর আতঙ্কের মাঝেই আরও এক আতঙ্ক গ্রাস করেছে মানুষকে। তা হল এই মারণ রোগ নিয়ে বিভিন্ন ধরনের গুজব। যা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ছে। যার মধ্যে রয়েছে ভুয়ো প্রতিকার, যা করোনা ভাইরাসকে সারিয়ে তুলবে। ইন্টারনেটে করোনা ভাইরাস সংক্রান্ত সবকিছুই মানুষ বিশ্বাস করছে অন্ধের মতো এবং তা মেনেও চলছেন তাঁরা। কিন্তু এগুলো বিশ্বাস করার আগে যাচাই করা খুব প্রয়োজন। দরকার পড়লে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নিন। কি করতে হবে আর কি করতে হবে না তা নিয়ে কথা বলুন চিকিৎসকদের সঙ্গে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানুষকে পরামর্শ দিয়েছে নিজেদের হাত স্যানিটাইজার দিয়ে বারে বারে ধুন, জনবহুল অঞ্চল থেকে দূরে থাকুন, স্বাস্থ্যকর খাবার খান আর অসুস্থ হলে চিকিৎসকের পরামর্শ নিন। এখন জেনে নিন কিছু প্রাথমিক বিষয়।

ফেস মাস্ক

ফেস মাস্ক

মুখে মাস্ক পরলেই কোভিড-১৯-এর ভাইরাস থেকে রেহাই পাওয়া যাবে সেরকম কোনও নিশ্চিতকরণ নেই। এটা ছড়ায় শারীরিকভাবে কেউ কাউকে ছুঁলে অথবা সাধারণ একটা হাঁচিতে। তাই সুস্থ মানুষের চেয়ে করোনা ভাইরাসে আক্তান্ত ব্যক্তি যদি এটা পরে তবে জীবাণু সংক্রমণ হবে না।

রসুন

রসুন

রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়া উপাদান রয়েছে, এরকম হোয়াটস অ্যাপ ও অন্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট ছড়াচ্ছে। এটা নাকি ঘরোয়া পদ্ধতি করোনা ভাইরাস নিরাময়ের। এটা একেবারেই অযৌক্তিক ও কোনও বৈজ্ঞানিক ব্যাখা নেই এই ধারণাকে সমর্থন করার জন্য। এই সবের ওপর বিশ্বাস না করাই ভালো।

মিরাকেল মিনারেল সাপ্লিমেন্ট

মিরাকেল মিনারেল সাপ্লিমেন্ট

এক ইউটিউবারের মতে এমএমএস বা মিরাকেল মিনারেল সাপ্লিমেন্ট খেলে এই সংক্রমক থেকে মুক্তি পাওয়া যায়। তবে এই সাপ্লিমেন্টে ক্লোরিন ডাই অক্সাইড রয়েছে যা স্বাস্থ্যের জন্য মারাত্মক হতে পারে বলে জানা যাচ্ছে। এটি খেলে স্বাস্থ্যের অবনতি হতে পারে এমনকী মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

উষ্ণ তাপ

উষ্ণ তাপ

উষ্ণ তাপে করোনা ভাইরাস সহ সব জীবাণুরই মৃত্যু ঘটে, এরকম একটি বার্তা ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এটা খুব জরুরি মনে রাখা যে গরমের সময়ই অস্ট্রেলিয়াতে এই ভাইরাস সংক্রমণ হয়েছে। উষ্ণ তাপমাত্রায় কোভিড-১৯ কি ধরনের আচরণ করবে সে বিষয়ে এখনও কোনও কড়া প্রমাণ নেই।

English summary
do not rely on wrong advise about coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X