• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গত বছরের তুলনায় ৩৯.৪ শতাংশ ঘাটতি মারুতি সুজুকির লভ্যাংশে

গত বছরের লভ্যাংশের তুলনায় ৩৯.৪ শতাংশ ঘাটতি দেখা দিল মারুতি সুজুকি ইন্জিয়ার দ্বিতীয় ত্রৈমাসিক ফলে। চলতি আর্থিক বর্ষের জুলাই থেকে সেম্পটেম্বর পর্যন্ত চলা ত্রৈমাসিক রিপোর্টে দেখা যাচ্ছে মারুতির লাভের পরিমাণ ১,৩৫৮.৬ কোটি টাকা। আগের বছর এই ত্রৈমাসিক পর্যায়ে মারুতির লাভের পরিমাণ ছিল ২,২৪০.৪ কোটি টাকা। সংস্থার গাড়ি বিক্রির ক্ষেত্রেও ৩০ শতাংশ ঘাটতি দেখা দিয়েছে।

গত বছরের তুলনায় ৩৯.৪ শতাংশ ঘাটতি মারুতি সুজুকির লভ্যাংশে

মারুতি সুজুকির বক্তব্য

বম্বে স্টক এক্সচেঞ্জের জমা করা রিপোর্টে মারুতির তরফে বলা হয়, "চলতি বছরে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি মন্দার সম্মুখীন হয়েছে। এই মন্দার প্রভাব মারুতির উপরও পড়েছে। সুরক্ষা সংক্রান্ত বিএস৬-এর নিয়মাবলি মানতে গিয়ে আমাদের গাড়ি তৈরির খরচও বেড়েছে। তাছাড়া গাড়ির বিমার ক্ষেত্রে খরচ বাড়ায় ও রোড ট্যাক্সে বৃদ্ধির কারণে গাড়ি কেনার ক্ষেত্রে অনিহা প্রকাশ করেছে ক্রেতারা।"

উৎসবের মরশুমে বেড়েছিল গাড়ি বিক্রি

চলতি ত্রৈমাসিকে জুলাই ও অগাস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে মারুতি ইন্ডিয়ার গাড়ি বিক্রি বেড়েছিল প্রায় ১৮-২০ শতাংশ। তাতে একাধিক মহল থেকে আশা প্রকাশ করা হয়েছিল, মারুতি এবং সামগ্রিক ভাবে ভারতের গাড়ির বাজারে সাম্প্রতিক মন্দা এই বার কাটার পথে। তবে উৎসবের সরশুমে ছাড় দেওয়ার ফলে সেই বিক্রি বেড়েছিল বলে মত বিশেষজ্ঞদের। সেই ক্ষেত্রে ছাড় দেওয়া বন্ধ হয় গেলে ফের একবার নিম্নমুখি হতে চলেছে গাড়ি বিক্রির গ্রাফ। এমনই আশঙ্কা গাড়ি বিক্রেতা সংস্থার।

কর্পোরেট ট্যাক্সে কাট ছাঁটের প্রভাব

এদিকে অগাস্টের শেষের দিকে কর্পোরেট ট্যাক্সে কাট ছাঁট আনায় কিছুটা উপকৃত হয় গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি। জিএসটির হার কমানো না হলেও সামগ্রিক ভাবে কর্পোরেট ট্যাক্স কমানোয়, যে অতিরিক্ত টাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলির কাছে থাকবে, তা দিয়ে চাহিদা আগের জায়গায় ফিরিয়ে আনতে একাধিক পদক্ষেপ করতে পারবেন কর্তৃপক্ষ। যা সার্বিক ভাবে গাড়ি শিল্পকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। এমনই আশা করা হচ্ছিল। তবে এই বিষয়ে নিশ্চিৎ ভাবে ভবিষ্যৎবাণী করা সম্ভব নয়। যদিও মারুতি জানাচ্ছে কর্পোরেট ট্যাক্স কমানোর ফলে তাদের লভ্যাংশ কিছুটা বেড়েছে। নয়ত আগের বছরের তুলনায় তা আরও খারাপ হত।

আদিত্য মুখ্যমন্ত্রী, ফড়নবিশ তাঁর ডেপুটি! শিবসেনার বায়নায় গভীর সংকটে বিজেপি

English summary
profit of maruti suzuki dips by 39.4% in comparison to last economic year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X