• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউরোপে দাঁড়িয়েই ইউক্রেন ইস্যুতে বার্তা দেবেন প্রধানমন্ত্রী! জানালেন বিদেশসচিব বিনয়

Google Oneindia Bengali News

তিনদিনের সফরে ইউরোপের একাধিক দেশে উড়ে যাবেন প্রধানমন্ত্রী মোদী! আর এই সফরের আগে নব নিযুক্ত বিদেশ সচিব বিনয় মোহন খাটরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই তিন দেশের সফরে ইউক্রেন ইস্যুতে ভারতের দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরবেন।

ইউক্রেন ইস্যুতে বার্তা দেবেন প্রধানমন্ত্রী

সম্প্রতি সাংবাদিক সম্মেলনে মুখোমুখি হন নয়া নিযুক্ত এই বিদেশ সচিব। প্রধানমন্ত্রীর বিদেশ সফর প্রসঙ্গে বিনয় মোহন খাটরা আরও জানিয়েছেন, জার্মানি, ফ্রান্স এবং ডেনমার্কে সফরে যাবেন মোদী। আর এই তিন দেশে সফরকালে ইউক্রেনের বিষয় নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত কি ভাবছে সেই বিষয়টিও তুলে ধরবেন প্রধানমন্ত্রী। এমনটাই জানিয়েছেন বিদেশ সচিব।

মূলত ইউরোপের দেশগুলির সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ককে স্থাপনের জন্যেই প্রধানমন্ত্রীর এহেন সফর বলে উল্লেখ করেছেন খাটরা। রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধে ভারতের কি অবস্থান তা বোঝাতে গিয়েই খাটরা বলেন, ইউক্রেন ইস্যুতে ভারত তাঁর অবস্থান আগেই স্পষ্ট করেছে বহুবার। শুধু তাই নয়, অবস্থান সম্পর্কে ব্যাখ্যা দিয়ে সচিব আরও বলেন, মূলত দুটি জিনিস চায় ভারত। যার মধ্যে একটি অবিলম্বে এই সংঘাত বন্ধ হোক এবং দ্বিতীয় আলোচনা এবং কূটনৈতিক ভাবে রাশিয়া এবং ইউক্রেন সমস্যার সমাধান হোক।

ভারত এই বিষয়ে একেবারেই নিজের অবস্থানে স্পষ্ট বলে জানিয়েছেন বিদেশ সচিব বিনয় মোহন খাটরা। বলে রাখা প্রয়োজন, প্রায় দুমাসেরও বেশি সময় হয়ে গিয়েছে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেনের একের পর এক শহরে ভয়ঙ্কর হামলা চালিয়েছে রাশিয়ান ফোর্স।

সম্প্রতি ইউক্রেনের উপর হামলার গতি বাড়িয়েছে রুশ এয়ারফোর্স। এই অবস্থায় যদিও একাধিকবার ভারতের হস্তক্ষেপ চেয়েছে ইউক্রেন। কিন্তু কোনও পক্ষেই থাকতে চায়নি সরকার। তবে এই অবস্থায় ইউক্রেন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি বার্তা দেয় সেদিকেই নজর বিশ্বের!

উল্লেখ্য, ডেনমার্ক, জার্মানি এবং ফ্রান্স সফরে যাচ্ছেন তিনি। তিন দিনের সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী বলেন, এমন সময়ে তাঁর এই ইউরোপ সফর যেখানে এই অঞ্চল একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি। দুই মে নরেন্দ্র মোদী এই তিন দেশের জন্যে উড়ে যাবেন। চলতি বছরে এটাই প্রথম তাঁর বিদেশ সফর।

উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘন্টায় সামান্য বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

ফলে প্রধানমন্ত্রীর এই বিদেশ সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তবে যে সময়ে নরেন্দ্র মোদী এই বিদেশ সফর করছেন তখন বিশ্বের একপ্রাপ্তে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। প্রায় দুমাসেরও বেশি সময়ে হয়ে গিয়েছে দু'দেশের মধ্যে যুদ্ধ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর এক বক্তব্যে জানান, পারিপার্শ্বিক নানারকম প্রতিকূল পরিস্থিতির মধ্যেই আমার এই ইউরোপ সফর।

English summary
Prime minister will talk on Ukraine issue in 3 nations tour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion