• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিদিন মাত্র ২ টাকা দিয়ে ৩৬ হাজার টাকা পেনশন পাবেন কীভাবে?

Google Oneindia Bengali News

আর মাত্র ১ দিন পরে শুরু হতে চলেছে ২০২২ সাল। আএ নতুন বছর মানেই আয়ের সঙ্গে সঞ্চয়ের দিকটিতেও নতুন করে মননিবেশ করা। কিন্তু অনেক সময় অর্থ উপার্জন করলেও পারিপার্শ্বিক চাপের জন্য সঞ্চয়ের খাতা খালিই থেকে যায়। তবে এবার সেই চিন্তা মেটাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতিদিন সামান্য খুচরো টাকা জমানোর বিনিময়ে কেউ কীভাবে পেতে পারেন বাৎসরিক ৩৬ হাজার টাকার পেনশন? রইল সেই স্কিমের খুঁটিনাটি।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা

'প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা' হল অসংগঠিত শ্রমিকদের জন্য একটি দুর্দান্ত প্রকল্প। এর অধীনে খুচরো বিক্রেতা, রিকশাচালক, নির্মাণ শ্রমিক এবং অসংগঠিত ক্ষেত্রের সাথে যুক্ত ব্যক্তিদের বার্ধক্য সুরক্ষিত করতে সহায়তা করা হয়। সরকার এই প্রকল্পের অধীনে শ্রমিকদের পেনশনের ব্যবস্থা করে। প্রতিদিন মাত্র ২ টাকা বাঁচিয়ে বার্ষিক ৩৬ হাজার টাকা পেনশন পেতে পারেন এই স্কিমের গ্রাহক।

 মাসে জমাতে হবে মাত্র ৫৫ টাকা

মাসে জমাতে হবে মাত্র ৫৫ টাকা

এই স্কিমটি শুরু করার পরে গ্রাহককে প্রতি মাসে ৫৫ টাকা করে খাতায় জমা করতে হবে। অর্থাৎ দেখা যাচ্ছে,কেউ ১৮ বছর বয়সে প্রতিদিন ২ টাকা সঞ্চয় করে বয়সকালে বার্ষিক ৩৬,০০০ টাকা পেনশন পেতে পারেন। তবে বয়স বাড়ার সঙ্গে বাড়বে অর্থ জমার পরিমান। অর্থাৎ যদি কোনও ব্যক্তি 40 বছর বয়স থেকে এই স্কিমটি শুরু করেন, তবে তাকে প্রতি মাসে ২০০ টাকা জমা দিতে হবে। গ্রাহক ৬০ বছর বয়সের পরে পেনশন পেতে শুরু করবেন। ৬০ বছর পর প্রতি মাসে ৩০০০ টাকা অর্থাৎ বছরে ৩৬,০০০ টাকা পেনশন পাবেন। সরকার এই প্রকল্পের জন্য একটি ওয়েব পোর্টালও তৈরি করেছে।

এই স্কিমের নির্দেশাবলী

এই স্কিমের নির্দেশাবলী

১. এই স্কিমের সুবিধা নিতে গ্রাহকের অবশ্যই একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার কার্ড থাকতে হবে। ব্যক্তির বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

২. এর জন্য গ্রাহককে কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) স্কিমের জন্য নাম নথিভুক্ত করতে হবে।

৩. শ্রমজীবীরা সিএসসি কেন্দ্রের পোর্টালে স্কিমের জন্য নাম নথিভুক্ত করতে পারেন।

৪. এই কেন্দ্রগুলির মাধ্যমে অনলাইনে সমস্ত তথ্য ভারত সরকারের কাছে যাবে।

কী কী দরকারি জিনিস লাগবে?

কী কী দরকারি জিনিস লাগবে?

রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড, সেভিংস বা জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক, মোবাইল নম্বর লাগবে। এছাড়াও, সম্মতিপত্র দিতে হবে যা সেই ব্যাঙ্ক শাখায়ও দিতে হবে যেখানে কর্মীর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকবে, যাতে সময়মতো তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্কিমের জন্য টাকা কাটা যায়।

কারা পাবেন এই সুবিধা?

কারা পাবেন এই সুবিধা?

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন স্কিমের অধীনে, যে কোনও অসংগঠিত ক্ষেত্রের কর্মী, যাদের বয়স ৪০ বছরের কম এবং কোনও সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন না, তারা সুবিধা নিতে পারেন। পাশাপাশি এই স্কিমের জন্য আবেদনকারী ব্যক্তির মাসিক আয় ১৫ হাজার টাকার কম হতে হবে।

প্রসঙ্গত

প্রসঙ্গত

এই স্কিমের জন্য, শ্রম দফতর, এলআইসি, ইপিএফও-এর অফিসকে সরকার শ্রমিক সুবিধা কেন্দ্র করে দিয়েছে। এখানে গিয়ে কর্মীরা প্রকল্প সম্পর্কে তথ্য পেতে পারেন। সরকার এই প্রকল্পের জন্য টোল ফ্রি নম্বর 18002676888 জারি করেছে। যেখানে ফোন করলেই মিলবে বিস্তারিত তথ্য।

English summary
prime minister pension scheme in new year 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X