• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কর ব্যবস্থায় সংস্কারের ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর! সৎ করদাতাদের উদ্দেশে কোন বার্তা?

স্বাধীনতা দিবসের আগে সৎ করদাতাদের সম্মান জানাতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন কর ব্যবস্থার সংস্কারের। যাঁরা সঠিক সময় কর প্রদান করে দেশের অগ্রগতিতে সাহায্য করেন তাঁদের জন্য কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ, 'সৎ করদাতাদের সম্মান, স্বচ্ছ কর ব্যবস্থা'। আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

করদাতাদের সুবিধা হবে এই প্ল্যাটফর্মে

করদাতাদের সুবিধা হবে এই প্ল্যাটফর্মে

এদিনে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, 'করবিভাগের সব কর্মী ও আধিকারিকদের শুভ কামনা জানিয়ে আমি এই নয়া ব্যবস্থার উপর থেকে পর্দা উন্মোচন করছি। এই নতুন ব্যবস্থার মাধ্যমে করদানে জটিলতা আরও কমবে। করদাতাদের সুবিধা হবে এই প্ল্যাটফর্মে। করদাতাদের সুবিধার্থে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস (সিবিডিটি) আরও পদক্ষেপ নেবে। এই পদক্ষেপ ভারতের উন্নয়নে একটি বড় পদক্ষেপ। কেন্দ্রের এই পদক্ষেপে করব্যবস্থায় স্বচ্ছতা আসবে।'

সৎকরদাতারা দীর্ঘদিন প্রতারিত হয়েছেন

সৎকরদাতারা দীর্ঘদিন প্রতারিত হয়েছেন

প্রধানমন্ত্রী নয়া ব্যবস্থা নিয়ে আরও বলেন, 'নতুন করব্যবস্থার সুফল পাচ্ছেন দেশবাসী। ভারতের কর ব্যবস্থার পুনর্গঠন প্রয়োজনীয় ছিল। করোনার এই সংকট সময়ে ভারতে রেকর্ড সংখ্যক বিদেশী বিনিয়োগ এসেছে। কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতে চায় কেন্দ্র। এই প্লাটফর্ম চালু করা হল কর সংস্কারের যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যেতে। সৎকরদাতারা দীর্ঘদিন প্রতারিত হয়েছেন।'

কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ

কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ

বুধবার অর্থ মন্ত্রক জানায়, আয়কর দফতর গত কয়েক বছরে গুরুত্বপূর্ণ সংস্কার করেছে। কর্পোরেট করের হার ৩০ থেকে ২২ শতাংশে নামানো হয়েছে। নতুন কারখানার ক্ষেত্রে কর কমিয়ে করা হয়েছে ১৫ শতাংশ। কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

লকডাউন শুরু পর থেকে সংস্কারের ঘোষণা

লকডাউন শুরু পর থেকে সংস্কারের ঘোষণা

প্রসঙ্গত, লকডাউন শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা সংকট মোকাবিলায় ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন। ‌ তার ঠিক পরেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একগুচ্ছ ঘোষণা করেন যার মধ্যে ছিল আয়ের উৎস থেকে কর কাটা (টিডিএস) এবং সূত্রে আদায় করা কর (টিসিএস) ছাড়ের কথা। তখন প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল।

চিন-পাকিস্তানের যৌথ আস্ফালন ভারতের অদূরের জলপথে! সমুদ্রবক্ষে ভারতের শত্রুদেশগুলি কী ঘটাচ্ছে

English summary
Prime Minister Narendra Modi on Thursday launched a platform to honour the honest taxpayers of the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X