• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব পরিবেশ দিবসে দেশবাসীর প্রতি বিশেষ আবেদন প্রধানমন্ত্রীর! করোনা আবহে কী বললেন মোদী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার বিশ্ব পরিবেশ দিবসে শুভেচ্ছা বার্তা টুইট করলেন। পোস্টে তিনি বিশ্বকে আরও সমৃদ্ধ করে তুলতে জীববৈচিত্র্য রক্ষার জন্য জনগণের প্রতি আবেদন জানিয়েছেন। এই বছরের বিশ্ব পরিবেশ দিবসের থিম জীববৈচিত্র্য।

প্রধানমন্ত্রী মোদীর টুইট বার্তা

প্রধানমন্ত্রী মোদীর টুইট বার্তা

প্রধানমন্ত্রী তাঁর টুইট বার্তায় লেখেন, 'আমাদের গ্রহের এই সমৃদ্ধ জীববৈচিত্র্য সংরক্ষণের প্রতিশ্রুতি ফের এখবার মনে করতে হবে আমাদের। আসুন আমরা যাদের সাথে পৃথিবী ভাগ করে নিয়েছি সেই উদ্ভিদ এবং প্রাণীদের সংরক্ষণ নিশ্চিত করতে সম্মিলিতভাবে যথাসাধ্য চেষ্টা করি। যাতে আসন্ন প্রজন্মের জন্য আমরা আরও উন্নততর গ্রহ রেখে যেতে পারি।'

বিশ্ব মঞ্চে বারবার প্রধানমন্ত্রী সরব হয়েছেন পরিবেশ বিষয়ক ইস্যুতে

বিশ্ব মঞ্চে বারবার প্রধানমন্ত্রী সরব হয়েছেন পরিবেশ বিষয়ক ইস্যুতে

প্রসঙ্গত, পরিবেশ সংরক্ষণের জন্য বিশ্ব মঞ্চে বারবার প্রধানমন্ত্রী সরব হতে দেখআ গিয়েছে। পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক কূটনৈতিক সম্পর্কের দিক থেকে দেখতে গেলে ১৯৭২ সালটা খুবই গুরুত্বপূর্ণ। পরিবেশ সংক্রান্ত বিষয়ে এই প্রথম আন্তর্জাতিক স্তরে এত বড় সম্মেলন। সম্মেলনের আহ্বায়ক ছিল রাষ্ট্রসংঘ। সুইডেনের স্টকহোম শহর। ৫ জুন থেকে শুরু করে ১৬ জুন। কনফারেন্স অন হিউম্যান এনভার্নমেন্ট বা স্টকহোম কনফারেন্স নামেই এটি বেশি পরিচিত। সম্মেলনের মূল লক্ষ্য ছিল, পরিবেশ সংরক্ষণের জন্য যেসব বাধা বিপত্তিগুলি রয়েছে সেগুলির দূর করতে একটি সাধারণ ধারণা তুলে ধরা।

বিশ্ব পরিবেশ দিবসের সূচনা

বিশ্ব পরিবেশ দিবসের সূচনা

সেই বছরেরই শেষের দিকে, ১৫ ডিসেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ সভা৫ জুন দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে ঘোষণা করে। পরে ১৯৭৪ সালে প্রথমবার পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। স্লোগান ছিল, 'একটিই পৃথিবী'।

এবছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল জীববৈচিত্র

এবছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল জীববৈচিত্র

এবছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল জীববৈচিত্র। বেশিরভাগ ক্ষেত্রেই জীববৈচিত্র বলতে শুধুমাত্র গাছপালা, জীবজন্তু ও অনুজীবকেই বুঝি। কিন্তু জীববৈচিত্র মানে শুধু এগুলিই নয়, জীববৈচিত্রের মধ্যে রয়েছে প্রতিটি প্রজাতির মধ্যে আলাদা আলাদা জিনগত পার্থক্য। অর্থাৎ, কোনও শস্যের বিভিন্ন ধরন বা কোনও প্রাণীর বিভিন্ন ধরন, এইসবই রয়েছে জীববৈচিত্রের মধ্যে। পাশাপাশি বিভিন্ন ধরনের বাস্তুতন্ত্র যেমন, জলাশয়, জঙ্গল, মরুভূমি বা চাষের জমি; এগুলিও জীববৈচিত্রের অন্তর্গত।

আমফান বিধ্বস্ত বাংলাকে অপমান করেছে দিল্লির মিডিয়া, তোপ মমতার

একদিনে আক্রান্ত প্রায় ১০ হাজার! আনলক ১-এ ক্রমেই করোনা গহ্বরে তলিয়ে যাচ্ছে ভারত

English summary
Prime Minister Narendra Modi on Friday posted wishes on the World Environment Day asking to preserve biodiversity
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X