• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেট্রোল-ডিজেলের মুল্যবৃদ্ধি ইস্যুতে প্রধানমন্ত্রীর তোপ! পালটা জবাব অবিজেপিশাসিত রাজ্যগুলির

Google Oneindia Bengali News

গোটা দেশে চড়চড় করে বাড়ছে পেট্রোল এবং ডিজেলের দাম! ইতিমধ্যে দেশে ১০০ টাকা পেরিয়ে গিয়েছে পেট্রোলের দাম। ডিজেলের দামও আকাশ ছোঁয়া। এই অবস্থায় গত কয়েকমাস আগেই শুল্ক কমিয়েছে মোদী সরকার। বিজেপিশাসিত রাজ্যগুলি এরপরেই ভ্যাট ছাড়ের ঘোষণা করেন।

পালটা জবাব অবিজেপিশাসিত রাজ্যগুলির

কিন্তু বিজেপিশাসিত রাজ্যগুলি কোনও রকম ছাড় দেয়নি। আর সেই বিষয়টিকে মাথায় রেখেই বিজেপি শাসিত রাজ্যগুলিকে তোপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

করোনা নিয়ে উদ্বেগের মধ্যেই আজ বুধবার জরুরি বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। সেখানে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীররা উপস্থিত ছিলেন। ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই বৈঠকেই পেট্রোল-ডিজেলের উপর ভ্যাট না কমানো নিয়ে পশ্চিমবঙ্গ সহ অবিজেপি শাসিত রাজ্যগুলিকে তীব্র আক্রমণ শানান মোদী। আর তাতেই এই সমস্ত রাজ্যের মানুষদের যন্ত্রণা আরও বেড়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। আর তাঁর এহেন মন্তব্য ঘিরেই শুরু হয়েছে জোর রাজনৈতিক চর্চা।

প্রধানমন্ত্রীর এহেন বক্তব্যের কয়েক ঘন্টার মধ্যেই কড়া ভাষায় মোদীকে জবাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি শাসিত রাজ্যগুলিকে যেভাবে অর্থ সাহায্য করা হয়, তা বাকিদের কড়া হয় না বলে মন্তব্য করেন তিনি। শুধু তাই নয়, কয়েক হাজার কোটি টাকা রাজ্যের বকেয়া আছে, তা মেটানো হচ্ছে না বলেও তোপ দাগেন মমতা। পাশাপাশি এই বিষয়ে মুখ খুলেছেন মহারাষ্ট্রর মুখ্যমন্ত্রীও।

অন্যদিকে প্রধানমন্ত্রীর এহেন মন্তব্যে তামিলনাড়ুর শাসক দল ডিএমকে-র মুখপাত্র এ সর্বানন বলেন, কেন্দ্রীয় সরকারের শুল্কের জন্যই আকাশ ছুঁয়েছে তেলের দাম। তিনি আরও উল্লেখ করেন, শুল্কের ক্ষেত্রে রাজ্য সরকারের কোনও ভূমিকা থাকে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তাঁর পাল্টা দাবি, শুল্ক না নিয়ে ভ্যাট নিক কেন্দ্র।

তিনি আরও জানান, ডিএমকে পেট্রোলের দাম লিটার প্রতি ৩ টাকা করে কমিয়েছিল। জ্ঞান না দিয়ে রাজ্যগুলিকে ভ্যাট দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন ডিএমকে মুখপাত্র। হিসেব দিয়ে তিনি জানান, গত আট বছরে ২৬ লক্ষ কোটি টাকা ভ্যাট সংগ্রহ করেছে কেন্দ্র। সে সব টাকা কোথায় গেল? সেই প্রশ্ন তুলেছেন তিনি।

তেলেঙ্গানার মন্ত্রী কেটি রামা রাও প্রধানমন্ত্রীর বক্তব্যের পর টুইটে বিরোধিতা করেছেন। কেন্দ্রীয় সরকারের জন্যই যে জ্বালানি তেলের দাম বেড়েছে, সে কথা উল্লেখ করেছেন তিনি।

তিনি লিখেছেন, ২০১৪ থেকে তেলেঙ্গানা জ্বালানি তেলে ভ্যাট বাড়ায়নি। যে ভাবে প্রধানমন্ত্রী পেট্রোলের মূল্যবৃদ্ধি নিয়ে রাজ্যগুলির দিকে আঙুল তুলেছেন, তা সহযোগিতার বার্তা দেয় না বলেই মন্তব্য করেছেন তিনি।

English summary
Prime minister modi's take on petrol price against state government, non BJP states answers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X