• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯৪৩ সালে তেরঙ্গা তুলেছিলেন নেতাজি, ৭৫ বছর পর তুললেন মোদীজি, ৩ দ্বীপের নাম বদলে সুভাষ-স্মরণ

৭৫ বছর আগে এই দিনে আন্দামানের পোর্ট ব্লেয়ারে ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলন করে আজাদ হিন্দ সরকার গঠনের ঘোষণা করেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। আর রবিবার (৩০ ডিসেম্বর) সেই ঘটনাকে স্মরণ করতে পোর্ট ব্লেয়ারেই ১৫০ ফুট উঁচু পোলে ভারতের পতাকা তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে এদিনই রস আইল্যান্ড নাম বদলে রাখলেন নেতাজি সুভাষ চন্দ্র বোস আইল্যান্ড।

নেতাজির ৭৫ বছর পর তেরঙ্গা তুললেন মোদীজি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দখল নিয়েছিল জাপান। তাদের সঙ্গে মিত্রতার সূত্রে ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে তেরঙ্গা পতাকা তুলেছিলেন নেতাজি। সেই দিন দিনটিকে স্মরণীয় করে রাখতেই এদিন পোর্ট ব্লেয়ারে আসেন প্রধানমন্ত্রী মোদী। রস আইল্যান্ডের পাশাপাশি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আরও দুটি দ্বীপ - নেইল আইল্যান্ড ও হ্যাভলক আইল্যান্ডের নাম পাল্টে প্রধানমন্ত্রী রাখলেন যথাক্রমে শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ।

এদিন পোর্ট ব্লেয়ারে পতাকা উত্তোলনের পর এক জনসভায় বক্তব্যও রাখেন প্রধানমন্ত্রী। মাথায় ছিল সুভাষ বসুর আজাদ হিন্দ ফৌজের আদলের টুপি। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা ঘোষণা করেন তিনি। তার মধ্যে আছে লাক্ষাদ্বীপ এবং আন্দামান ও নিকোবর স্কিম, নেতাজী সুভাষ চন্দ্র বসু ডিমড ইউনিভার্সিটি স্থাপনের মতো বিষয়।

পোর্ট ব্লেয়ারে আসার আগে নরেন্দ্র মোদী গিয়েছিলেন কার নিকোবর আইল্যান্ডে। সেখানে সুনামীতে মৃতদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেন তিনি। মাল্যদান ছাড়াও 'ওয়াল অব লস্ট সোলস'-এ একটি মোমবাতিও জ্বালেন। এরপর মেরিনা পার্কে সুভাষ বসুর মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধার্ঘও জানান। কার নিকোবরেও প্রধানমন্ত্রী একটি জনসভা করেছেন।

কার নিকোবরের জনসভাতেও ট্রান্স শিপমেন্ট পোর্ট গঠন, কৃষিজীবী, মৎসজীবীদের জন্য একগুচ্ছ প্রকল্প-সহ আন্দামান ও নিকবর দ্বীপপুঞ্জের পরিকাঠামো উন্নয়নের বেশ কিছু প্রকল্পের কথা ঘোষণা করেছেন। আন্দামান ও নিকবরে একটি আইটিআই ও ক্রীড়া পরিকাঠামো গড়ে তোলার কথাও বলেন মোদী। সেখানকার স্থানীয় মানুষদের সঙ্গেও কথা বলতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে।

শনিবারই (২৯ ডিসেম্বর) পোর্ট ব্লেয়ারে আসেন মোদী। রবিবার সকালে ইনস্টাগ্রামে নিজের একটি ছবি পোস্ট করে মোদী লেখেন, সকালে পোর্ট ব্লেয়ারের সৌন্দর্য দেখতে দেখতে, তাঁর স্বাধীনতার জন্য প্রাণ দেওয়া সাহসী বীর স্বাধীনতা সংগ্রামীদের কথা মনে পড়ছে।

English summary
Prime Minister Modi on Sunday renamed three islands in Andaman & Nicobar. He also hoisted a 150-feet-high national flag at Port Blair to mark the 75th anniversary of Netaji’s declaration of the Azad Hind government in 1943.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X