India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিদেশ সফর সেরে ফিরলেন মোদী! আবুধাবি বিমানবন্দরে বিশেষ অভ্যর্থনা সংযুক্ত আরব আমীরশাহির প্রেসিডেন্টের

Google Oneindia Bengali News

জার্মানি (Germany) এবং সংযুক্ত আরব আমীরশাহির সফর সেরে গভীর রাতে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে প্রধানমন্ত্রী মোদী জার্মানি থেকে ফেরার পথে আবুধাবিতে সংক্ষিপ্ত যাত্রা বিরতি করেন। আবুধাবি বিমানবন্দরে তাঁকে বিশেষ অভ্যর্থনা ও বিদায় জানান আবুধাবির শাসক তথা প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। এর আগে প্রধানমন্ত্রী আবুধাবি সফর করেছিলেন ২০১৯ সালে।

আতিথেয়তায় মুগ্ধ প্রধানমন্ত্রী

আবুধাবিতে সেখানকার প্রেসিডেন্টের আতিথেয়তায় মুগ্ধ ভারতের প্রধানমন্ত্রী মোদী। শেখ মহম্মদ এবং রাজপরিবারের সিনিয়র সদস্যরা তাঁকে আবুধাবি বিমানবন্দরে অভ্যর্থনা জানান। সেই কথা উল্লেখ করে টুইটে প্রধানমন্ত্রীবলেছেন, আবুধাবি বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে আসার জন্য তিনি ভাই মহামান্য শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের আতিথেয়তায় মুগ্ধ। প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আবুধাবিতে আলোচনা

প্রধানমন্ত্রীর সংক্ষিপ্ত সফরের মূল উদ্দেশ্য ছিল, গত মাসে শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ব্যক্তিগত শোক প্রকাশ করা। বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মহামান্য শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনাজানিয়েছেন।
পাশাপাশি তিনি শেৎ মহম্মদকে সংযুক্ত আরব আমীরশাহির তৃতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। উভয় নেতা ভারত-ইউএই-র মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের বিভিন্ন দিক পর্যালোচনা করেছেন। যা বিগত কয়েকবছর ধরে চলে আসছে।

আগে থেকেই ভাল সম্পর্ক

গত ফেব্রুয়ারিতে ভার্চুয়াল বৈঠকে উভয় দেশ অর্থনৈতিক অংশীদারির চুক্তি স্বাক্ষর করে। যা ১ মে থেকে কার্যকর হয়েছে। এর ফলে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়িয়ে গেবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত ২০২১-২২ অর্থবর্ষে দুদেশের মধ্যে বাণিজ্য ছিল প্রায় ৭২ বিলিয়ন মার্কিন ডলারের আশপাশে।
এক্ষেত্রে বলে রাখা ভাল ইউএই ভারতের তৃতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার এবং দ্বিতীয় বৃহত্তম রপ্তানির জায়গা। গত কয়েকবছরে ভারতে সংযুক্ত আরব আমীরশাহির এফডিআই ক্রমাগত বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে তা ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
যেসব বিষয়ে দুদেশের মধ্যে সহযোগিতা চুক্তি হয়েছে তার মধ্যে রয়েছে বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, প্রতিরক্ষা, শিক্ষা, সংস্কৃতি-সহ বিভিন্ন ক্ষেত্রে।

ভারত সফরের আমন্ত্রণ

প্রধানমন্ত্রী মোদী করোনা মহামারীর সময়ে সেখানে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়কে যত্ন নেওয়ার জন্য, প্রেসিডেন্টকে ধন্যচবাদ জানান। তাঁকে খুব তাড়াতাড়ি ভার সফরের আহ্বানও জানিয়েছেন মোদী। ভারতেরপ্রধানমন্ত্রী মোদীকে আবুধাবি বিমানবন্দরে বিদায় জানাতেও আসেন।

Weather Update: ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে! দক্ষিণবঙ্গেও কবে থেকে আবহাওয়ার পরিবর্তন, একনজরে পূর্বাভাসWeather Update: ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে! দক্ষিণবঙ্গেও কবে থেকে আবহাওয়ার পরিবর্তন, একনজরে পূর্বাভাস

English summary
President's special goodbye to PM Modi at Abu Dhabi Airport at the time of his departure from UAE for Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X