• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারা বাতিলের বিলে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

সংসদে পাশ হয়েছে তিন দিন আগে। জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা প্রদানকারী ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের বিলে এবার সম্মতি দিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবার শীঘ্রই এই আইন জম্মু-কাশ্মীর ও লাদাখে লাগু করা হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর।

৩৭০ ধারা বাতিলের বিলে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

এই ইস্যুতে মঙ্গলবার লোকসভায় ভোটাভুটি হয়। সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সংসদে এই ঐতিহাসিক বিল পাশ করাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারকে বিশেষ বেগ পেতে হয়নি। জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা প্রদানকারী ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের বিল নতুন যুগের সূচনা করবে বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপি ও সহযোগী দলের সাংসদদের। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানান, জম্মু ও কাশ্মীরকে তার মর্যাদা ও অধিকার ফিরিয়ে দিতেই এই আইন।

গত সোমবার সংসদে জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তাতে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পাশাপাশি ভূস্বর্গকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করা হয়। একই সঙ্গে এতদিন জম্মু ও কাশ্মীরের সঙ্গে থাকা লাদাখকেও আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণার কথা ওই বিলে উল্লেখ করা হয়। তা নিয়ে সমালোচনা যেমন হয়, তেমনই কেন্দ্রের পদক্ষেপের প্রশংসা করে দেশের বিভিন্ন মহল।

English summary
President Ramnath Kovind gives assent to Jammu and Kashmir Reorganisation Bill
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X