• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রস্তুত রাখো হাসপাতাল, বাড়াও করোনার টিকাকরণও! ওমিক্রন বাড়তেই বাংলাকে সতর্ক করল কেন্দ্র

Google Oneindia Bengali News

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। আর তা নিয়ে চরম সতর্কবার্তা জারি স্বাস্থ্য দফতরের। সম্প্রতি হঠাত করে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ার কারনে একটি অভ্যন্তরীণ পর্যবেক্ষণ করা হয় স্বাস্থ্য দফতরের তরফে। সেখানেই এই বিস্ফোরক তথ্য উঠে এসেছে।

 বাংলা সহ আট রাজ্যকে সতর্ক করল কেন্দ্র

শুধু তাই নয়, কলকাতাতেও ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণের ইঙ্গিত পাওয়া গিয়েছে বলেও আলোচনায় উঠে এসেছে বলে সূত্রের খবর। এই খবর সামনে আসার পরেই আশঙ্কা তৈরি হয়েছে। আর এই অবস্থায় ফের একবার রাজ্যকে চিঠি লিখে সতর্ক করল কেন্দ্র। শুধু বাংলাই নয়, ওমিক্রনের ভয়ঙ্কর বাড়বাড়ন্ত দেখে আট রাজ্যকে আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ।

আজ বৃহস্পতিবার কেন্দ্রের তরফে আট রাজ্যকে আগাম সতর্ক করে চিঠি দিয়েছে। আর সেই আট রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। এছাড়াও রয়েছে দিল্লি, হরিয়ানা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাট, কর্নাটক এবং ঝাড়খন্ড। ওমিক্রনের বাড়বাড়ন্তের নিরিখে সবার আগে রয়েছে মহারাষ্ট্র। এবং সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি।

ইতিমধ্যে এই দুই রাজ্যের তরফে থার্ড ওয়েভ শুরু হয়ে যাওয়ার কথা স্বীকার করে নেওয়া হয়েছে। বাংলাতেও কার্যত পরিস্থিতি আশঙ্কার দিকে যাচ্ছে। করোনা এবং ওমিক্রন দুই পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছে। আর এই অবস্থায় কেন্দ্রের সতর্কবার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রের তরফে দেওয়া এই সতর্কবার্তায় করোনা টেস্ট আরও বাড়ানোর কথা বলা হয়েছে। হাসপাতালগুলির পরিকাঠামো আরও মজবুত করার কথা বলা হয়েছে। দ্রুত ভ্যাকসিনেশন করার কথা বলা হয়েছে। এছাড়াও পর্যাপ্ত ওষুধ এবং অস্কিজেন তৈরি রাখার কথাও বলা হয়েছে। সব মিলিয়ে কার্যত থার্ড ওয়েভের আগাম প্রস্তুতি সেরে রাখার কথা বলা হয়েছে কেন্দ্রের পাঠানো ওই চিঠিতে। আর এই সতর্কবার্তা পাওয়ার পরেই বাংলা সহ এই আট রাজ্যে প্রস্তুতি তুঙ্গে।

অন্যদিকে আজ বৃহস্পতিবার একধাক্কায় দেশে বেড়ে গিয়েছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়েছে ১৩,১৫৪ জন। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯৬১ জন। হঠাত করেই এই সংক্রমণ বৃদ্ধি অস্বাভাবিক বলেই মনে করা হচ্ছে। চিকিৎসকদের মতে, দ্রুত ভারতে সংক্রমণের ছবিটা বদলাচ্ছে। ফলে এখন থেকেই সতর্ক হওয়াটা জরুরি বলে মত চিকিৎসকদের।

আর সেদিকে তাকিয়েই মহারাষ্ট্র, দিল্লি সহ একাধিক রাজ্য সাবধানতা অবলম্বন করেছে। নাইট কার্ফু সহ একাধিক করোনা বিধি নিষেধ আরোপ করেছে। আর সেখানে দাঁড়িয়ে এখনও অনেকটাই ঢিলেঢালা পশ্চিমবঙ্গের পরস্থিতি। ফলে বাংলাকে নিয়েই উদ্বেগ বেশি বাড়ছে।

English summary
Prepare hospitals, increase vaccine coverage, central government orders 8 states amid omicron fear
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X