• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু পঞ্চম দফার আনলকের প্রস্তুতি, ছাড় মিলতে পারে কোন কোন ক্ষেত্রে? জেনে নিন বিশদে

  • |

দিন যতই যাচ্ছে ততই যেন গোটা ভারত জুড়ে জাঁকিয়ে বসছে করোনার প্রকোপ। দিল্লি, মহারাষ্ট্রের পাশাপাশি দক্ষিনের একাধিক রাজ্যেও জাঁকিয়ে বসেছে করোনার থাবা। এমতাবস্থায় গতকালই ফের লকডাউনের ঘোষণা করেছে তামিলনাড়ু। এদিকে সম্প্রতি করোনা বিধ্বস্ত সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠকে লকডাউনের পরিবর্তে 'মাইক্রো-কন্টেইনমেন্ট' অঞ্চলের বিষয়েও পরামর্শ সেরেছেন মোদী। এমতাবস্থায় আনলক ৫.০-এর নির্দেশিকা প্রকাশ করল স্বরাষ্ট্রমন্ত্রক।

ঠিক কি পরিকল্পনা করছে সরকার?

ঠিক কি পরিকল্পনা করছে সরকার?

রেস্তোরাঁ,সেলুন, জিম ও মল সেপ্টেম্বরেই চালু হয়ে গেলেও এখনও থমকে একাধিক ক্ষেত্র। অক্টোবরে আরও বেশ কিছু ক্ষেত্রে ছাড়পত্র মিলতে পারে বলে জানা যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্য সরকারগুলিকে কন্টেনইমেন্ট অঞ্চলগুলির করোনা পরিস্থিতি পুনর্বিবেচনা করে দেখতেও বলেছেন। একইসাথে ওয়াকিবহাল মহলের ধারণা উন্নত মানের চিকিৎসা পরিকাঠামো, করোনা পরীক্ষা, ও যাথাযথ ভাবে করোনা বিধি লাঘু করার মাধ্যমে অর্থনৈতিক ক্ষেত্রে যথাসম্ভব বাধাবিপত্তি এড়ানোর লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিকের কথায়, লকডাউনে ভারতের অর্থনীতির যা ক্ষতি হয়ে গেছে, তা আর বাড়াতে চাইছে না কেন্দ্র।

কতটা উঠছে সিনেমা হলের বিধিনিষেধ?

কতটা উঠছে সিনেমা হলের বিধিনিষেধ?

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সেক্রেটারি অমিত খাঁরে জানিয়েছেন, "স্বরাষ্ট্রমন্ত্রককে এই বিষয়ে জানিয়েছি। আশা করি বিধি মেনেই সিনেমা হলগুলি দ্রুত চালু হবে।" সূত্রের মতে, নির্দিষ্ট দূরত্ব অন্তর আসন ফাঁকা রেখে শারীরিক দূরত্ব বজায় রাখা হবে সিনেমা হলে। পশ্চিমবঙ্গ সরকারের এক আধিকারিক জানিয়েছেন, "সর্বপ্রথম পশ্চিমবঙ্গেই সিনেমা হলগুলি পুনরায় চালু হতে চলেছে। ৫০% আসনসংখ্যা নিয়ে প্রাথমিকভাবে চালু হবে হলগুলি।"

পর্যটনের ক্ষেত্রে পঞ্চম দফার আনলকে নিয়মাবলী কেমন হবে?

পর্যটনের ক্ষেত্রে পঞ্চম দফার আনলকে নিয়মাবলী কেমন হবে?

গত পাঁচ মাসে লকডাউন ও করোনা আক্রান্তের জোড়া ফলায় চরম দুর্ভোগে পর্যটন শিল্প। হোটেল, পানশালা ও ভ্রমণ আয়োজক সংস্থাগুলির অবস্থাও তথৈবচ। স্বরাষ্ট্রমন্ত্রকের নয়া নির্দেশিকায় স্বভাবতই আশাবাদী পর্যটন শিল্পের সাথে যুক্ত লক্ষাধিক মানুষ। কেন্দ্রীয় সূত্রে খবর, অক্টোবরেই খুলে যাচ্ছে পর্যটনকেন্দ্রগুলি। সম্প্রতি উত্তরাখন্ড সরকার পর্যটন শিল্পের ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে। পাশাপাশি করোনা রিপোর্ট খতিয়ে দেখে এবং কোয়ারেন্টাইন নিয়ম মেনে সকল পর্যটককেই প্রবেশের অনুমতি দিচ্ছে উত্তরাখন্ড সরকার।

কতটা ছাড় মিলছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলির?

কতটা ছাড় মিলছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলির?

ইতিমধ্যেই ৯-১২ শ্রেণীর পঠনপাঠন চালু হয়ে গেছে বিভিন্ন রাজ্যে। নিম্নশ্রেণীর ক্ষেত্রে অনলাইন ক্লাস চলছে। বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে ভর্তি ও পঠনপাঠনের ক্ষেত্রে ইউজিসির গাইডলাইন মেনে অনলাইনে কার্যক্রম চলছে। অন্যদিকে ক্রমশ বাড়ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই ৬২ লক্ষ আক্রান্তের গণ্ডি পার করেছে ভারত। পাশাপাশি গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮০,৪৭২ জন, মারা গেছেন প্রায় ১,১৭৯ জন।

বাবরি ধ্বংস স্বতস্ফূর্ত জনরোষে! প্রতিক্রিয়ায় কে কী বললেন বাংলার নেতারা

English summary
Starting the preparation of the fifth phase unlock, What the Home Ministry guidelines say
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X