• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্ঘটনাবশত গর্ভবতী হাতি বাজিভর্তি ফল খেয়ে ফেলে, টুইট পরিবেশ মন্ত্রকের

কেরলে হাতি মৃত্যুর ময়নাতদন্তের রিপোর্ট ইতিমধ্যেই বন বিভাগের পক্ষ থেকে রাজ্যপালের কাছে জমা দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে তদন্তে উঠে এসেছে যে কেরলে গর্ভবতী হাতির মৃত্যু যে বাজিভর্তি ফল খেয়ে হয়েছে তা দুর্ঘটনাবশত, সোমবার জানিয়েছেন পরিবেশ মন্ত্রক।

কেরলের হাতির মৃত্যু নিয়ে তদন্ত

মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে স্থানীয়রা প্রায়শই বন্য শুকরকে গাছ লাগানোর খামারে প্রবেশ থেকে বিরত রাখতে বিস্ফোরক ভর্তি ফল রোপণের অবৈধ কাজকে অবলম্বন করে। সাইলেন্ট ভ্যালি ফরেস্টের ১৫ বছরের হাতি বাজিভর্তি আনারস খেয়ে নেয় এবং তারপর তা তার মুখের ভেতর গিয়ে ফাটতে শুরু করে। এক সপ্তাহ পরে হাতিটি ২৭ মে ভেলিয়ার নদীতে মারা যায়। মন্ত্রকের পক্ষ থেকে একগুচ্ছ টুইটে বলা হয়েছে যে এই ঘটনায় এখনও পর্যন্ত একজনকে গ্রেফতার করা হয়েছে।

পরিবেশ মন্ত্রকের পক্ষ থেকে টুইটে বলা হয়েছে, '‌প্রাথমিক তদন্তে প্রকাশিত হয়েছে হাতিটি দুর্ঘটনাবশত ওই ধরনের ফল খেয়ে ফেলেছে। মন্ত্রক কেরল সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে এবং দোষীদের অবিলম্বে গ্রেপ্তারের জন্য এবং হাতির মৃত্যুর কারণ হতে পারে এমন কোনও ভুল কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য তাদের বিশদ পরামর্শক পাঠিয়েছেন। টুইটে আরও বলা হয়েছে, '‌এখনও পর্যন্ত একজনকে গ্রেফতার করা হয়েছে এবং এ ধরনের অবৈধ ও একেবারে অমানবিক কার্যক্রমের সঙ্গে জড়িতদের ধরার জন্য চেষ্টা চালানো হচ্ছে। এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’‌

আনলক পর্বে করোনা নিয়ে হাল্কা মনোভাব কেন? সতর্ক হোন, বার্তা রাজ্যপালের

যদিও পরিবেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়ো সোশ্যাল মিডিয়ার গুজবের ওপর বিশ্বাস করতে নিষেধ করেছেন। রবিবার মন্ত্রকের পক্ষ থেকে বেশ কিছু আধিকারিকদের নিয়ে এই বিষয় নিয়ে আলোচনা হয়। মামলায় গৃহীত পদক্ষেপের অগ্রগতি নিয়ে আলোচনা করার জন্য বন বিভাগের মহাপরিচালক ও মন্ত্রণালয়ের বিশেষ সচিবের সভাপতিত্বে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের (এনটিসিএ) একজন কর্মকর্তা, বন্যপ্রাণ মহাপরিদর্শক, পরিবেশ মন্ত্রক, বন্যজীবন অপরাধ নিয়ন্ত্রণ ব্যুরোর অতিরিক্ত পরিচালক এবং এলিফ্যান্ট সেলের বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

English summary
Preliminary investigations have revealed that the death of a pregnant elephant in Kerala was due to accidental consumption crakers filled fruit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X