• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিনদুপুরে বাংলাদেশি অনুপ্রবেশ ভারতে, ২৬ ডিসেম্বরের ভিডিও প্রকাশ প্রদ্যুৎকিশোরের

ত্রিপুরায় আজও অবৈধ অনুপ্রবেশ ঘটে চলেছে বাংলাদেশিদেরে। নিছক অভিযোগ নয়, প্রাক্তন কংগ্রেস সভাপতি প্রদ্যুৎ মানিক্য দেববর্মন তাঁর টুইটার হ্যান্ডেলে ভিডিও শেয়ার করে চাক্ষুষ দেখিয়েছেন সেই ছবি। বিজেপি সরকারের তরফে নির্দিষ্ট কোনও পদক্ষেপও নেই অনুপ্রবেশ আটকানোর। আর কেন্দ্রের বিজেপি আবার এনআরসি করছে।

দিনদুপুরে বাংলাদেশি অনুপ্রবেশ ভারতে, ভিডিও প্রকাশ প্রদ্যোতের

প্রদ্যুৎ মানিক্য দেববন অনুপ্রবেশের ভিডিও পোস্ট করে জানান, "হ্যালো ইন্ডিয়া, আমাদের সীমানা এইভাবেই পেরিয়ে যাচ্ছে বাংলাদেশিরা। ভারতের ত্রিপুরার সিমনা এলাকার দালদালি গ্রাম ঢুকছেন বাংলাদেশিরা। আমাদের আইএলপি কি তাঁদের থামাতে পারবে? অনু্প্রবেশকারীরা কিন্তু ছুটেই চলেছেন। দেববর্মন তাঁর ভিডিওর সঙ্গে জুড়ে দিয়েছেন এই ক্যাপশনও।

ভিডিওতে দেখা যাচ্ছে অবৈধ অনুপ্রবেশকারীরা ধানক্ষেতের মধ্য দিয়ে ত্রিপুরায় প্রবেশ করছে। দেববর্মন দাবি করেছেন, ২৬ ডিসেম্বর সন্ধ্যার মুখে এই প্রবেশ ঘটেছিল। উভয় দেশের মানুষের ভাষা, চেহারা এবং বৈশিষ্ট্যগুলি এক, শুধু ধর্ম দিয়ে পার্থক্য করা যায় না।

ত্রিপুরার রাজপরিবারের সদস্য তথা কংগ্রেসের প্রাক্তন সভাপতি প্রদ্যুৎ মানিক্য দেববর্মা বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইনের সমালোচনা করেছেন। আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে আসা 'নিপীড়িত' অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার চেষ্টায় যে আইন হয়েছে, তা নিয়ে বিজেপির তীব্র সমালোচনা করে বলেছেন, ত্রিপুরার আদিবাসীরা বাংলাদেশ থেকে অবৈধভাবে অভিবাসন নিয়েছেন এ দেশে। তাঁরা সবচেয়ে ভুক্তভোগী হবেন।

তিনি বলেন, দুর্ভিক্ষের সময় আমরা ত্রিপুরার আদিবাসীরা যাদেরা তাদের আশ্রয় দিয়েছিলাম, তাদের কী হবে! এখনও প্রবেশ ঘটছে, তাদের কী হবে? উত্তর-পূর্বের অন্যান্য অংশের পাশাপাশি তাই ত্রিপুরার আদিবাসীরা সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে পড়েছিল।

কিছুদিন আগে আসামের একটি সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, কেন্দ্র ভারত-বাংলাদেশ সীমান্তে এমন পদক্ষেপ নিচ্ছে যে প্রতিবেশী দেশ থেকে পাখিরাও ভারতে উড়াতে পারবে না। কিন্তু এই ছবি বা ভিডিও কী তার পরিচায়ক। এখনও অবাধ প্রবেশ ঘটছে। সীমান্ত সুরক্ষিত নয়।

প্রদ্যুৎকিশোর তিনদিন আগে ঘোষণা করেছিলেন, আদিবাসী সম্প্রদায়ের অধিকার সংরক্ষণের লক্ষ্যে আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোট গড়েছেন তিনি। তিনি বলেন, এই নতুন সংগঠনের ব্যানারেই নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯-এর বিরুদ্ধে 8 জানুয়ারি থেকে শান্তিপূর্ণ আন্দোলন শুরু হবে। মঙ্গলবার ফেসবুক পেজে তিনি লোকজনকে এই সংস্থায় যোগদানের জন্য স্বাগত জানিয়েছে।

প্রদ্যুৎকিশোর বলেন, "আমাদের লক্ষ্য জনগণের অধিকার এবং পরিচয় রক্ষা করা। এই সংগঠনে যোগদানের জন্য সবাইকে স্বাগত জানান চেয়ারম্যান। তিনি বলেন, "এটি একটি সামাজিক সংগঠন, কোনও রাজনৈতিক দল নয়"। আদিবাসী সংগঠনের নেতারা আসুন, সিএএ বিরোধী আন্দোলনে অংশ নিন। এই আমন্ত্রণ জানিয়েছেন স্বয়ং প্রদ্যুৎকিশোর।

English summary
Former state Congress chief Pradyot Kishore Manikya Debbarman posts a video of illegal migrates from Bangladesh.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X