• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সনাতন হিন্দু ধর্মের অনুশীলন! সব সরকারি মন্দিরে গো-পুজোর নির্দেশ কর্নাটক সরকারের

দীপাবলির পরে গোবর্ধন পুজোকে সামনে রেখে এবছরের ২৬ অক্টোবর কর্নাটকের মুজরাই বিভাগ রাজ্য-চালিত মন্দিরগুলিতে গরু পুজোর আয়োজনের নির্দেশ দিয়েছে। সনাতন হিন্দু ধর্মের অনুশীলনকে মনে রাখতেই এই নির্দেশিকা বলেও জানানো হয়েছে।
  • |
Google Oneindia Bengali News

দীপাবলির পরে গোবর্ধন পুজোকে সামনে রেখে এবছরের ২৬ অক্টোবর কর্নাটকের মুজরাই বিভাগ রাজ্য-চালিত মন্দিরগুলিতে গরু পুজোর আয়োজনের নির্দেশ দিয়েছে। সনাতন হিন্দু ধর্মের অনুশীলনকে মনে রাখতেই এই নির্দেশিকা বলেও জানানো হয়েছে। প্রসঙ্গত গত বছরেও এই একইভাবে দীপাবলির পরে গোবর্ধন পুজোতে গো-পুজো করার নির্দেশ দিয়েছিল কর্নাটক সরকার।

গোধুলি লগ্নে গো-পুজো

গোধুলি লগ্নে গো-পুজো

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২৬ অক্টোবর বিকেলে ৫.৩০ থেকে ৬.৩০-এর মধ্যে গো-পুজো সম্পন্ন করতে হবে। গরুকে স্নান করিয়ে সিঁদুর, হলুদ, ফুল দিয়ে সাজিয়ে মন্দিরে আনতে হবে। চাল, গুড়, কলা এবং অন্য মিষ্টি খাইয়ে প্রদীপ ও ঘূপ দিয়ে গরু পুজে সম্পন্ন করতে হবে।

 হিন্দু ঐতিহ্যে গরু

হিন্দু ঐতিহ্যে গরু

হিন্দু ঐতিহ্য অনুযায়ী গরুর তাৎপর্য ব্যাখ্যা করতে সরকারি বিজ্ঞপ্তি দেওয়া হয়। এই বছরের অগাস্টে কর্নাটক সরকারের মুজরাই বিভাগ তাদের মন্দিরগুলিকে বরমহলক্ষ্মী উৎসব উপলক্ষে প্রত্যেক মহিলাভক্তকে হলুদ, সিঁদুর ও ছটি সবুজ চুড়ি দেওয়া হয়েছিল। দেবতাকে নিবেদনের পরে প্রসাদ হিসেবে একটি খামে ২৫ গ্রাম হলুদ, ২৫ গ্রাম সিঁদুর এবং ছটি চুড়ি দেওয়া হয়।

গরু পবিত্র প্রাণী

গরু পবিত্র প্রাণী

গতবছরে কর্নাটকের শিল্পমন্ত্রী মুরুগেশ নিরানি মুজরাই বিভাগের নির্দেশকে স্বাগত জানিয়েছিলেন। তিনি বলেছিলেন গরু একটি পবিত্র প্রাণী এবং আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

দীপাবলির পরের দিন গোবর্ধন পুজো

দীপাবলির পরের দিন গোবর্ধন পুজো

দীপাবলির পরের দিন দেশের অনেক রাজ্যেই গোবর্ধন পুজো করা হয়। সেদিন পশুদের স্নান করানো হয়। এরপর সাজিয়ে সেই গরুকে পুজো করা হয়।

ফের জলমগ্ন বেঙ্গালুরু! ভারী বৃষ্টিতে ট্রাফিক জ্যাম, ব্যাপক ক্ষতিফের জলমগ্ন বেঙ্গালুরু! ভারী বৃষ্টিতে ট্রাফিক জ্যাম, ব্যাপক ক্ষতি

English summary
To practice of Sanatan Hindu Dharma, Government of Karnataka orders Cow worship after Deepavali in all government temples
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X