• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ব্রহ্মসের' পর 'নির্ভয়ে' শান, লালফৌজকে চাপে রাখতে লাদাখ পাড়ি এই বিধ্বংসী মারণ ক্ষেপণাস্ত্রের

  • |

গত জুন থেকেই চিনা ড্রাগনের বিষবাষ্পে বিষাক্ত হয়ে রয়েছে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রম রেখা। হাজারও আলাপ-আলোচনার পরেও এখনওই মেলেনি সঠিক কোনও সমাধান সূত্রে। উল্টে কথার খেলাপ করে দিনকে দিন বেড়েই চলেছে চিনা আগ্রাসন। এমতাবস্থায় লালফৌজকে চাপে রাখতে সমস্তরকম আগাম ব্যবস্থাই সেরে রাখছে ভারত। ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের নতুন সংষ্করের সফল উত্‍‍ক্ষেপণ পর এবার প্রবল শক্তিশালী ক্রুজ মিসাইল নির্ভয়ে শান দিচ্ছে ভারত।

ডিআরডিও-র হাতেই তৈরি এই শক্তিশালী ক্রুজ মিসাইল

ডিআরডিও-র হাতেই তৈরি এই শক্তিশালী ক্রুজ মিসাইল

এদিকে ইতিমধ্যেই চিন ও আকসাই চিনে একাধিক মিসাইল সিস্টেম বসিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি। এবার তারই পাল্টা দিতে তৈরি হচ্ছে ভারতীয় সেনাও। এদিকে গতকাল ব্রহ্মসের সফল উত্‍‍ক্ষেপণের পর ইতিমধ্যেই তা লাদাখে পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। পাশাপাশি ভারতীয় নৌসেনার হাতেও ওই মিসাইল তুলে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এবার এই তালিকায় যুক্ত হল নির্ভয়ের নাম।

১৫০০ কিলোমিটার দূর থেকেও শত্রুপক্ষের সেনা ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম

১৫০০ কিলোমিটার দূর থেকেও শত্রুপক্ষের সেনা ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম

সেনা সূত্রে খবর, 'ল্যান্ড অ্যাটাকে' বিশেষ ভাবে পারদর্শী এই নির্ভয় ক্ষেপণাস্ত্র। ১ থেকে দেড় হাজার কিলোমিটার দূর থেকেও শত্রুপক্ষের সেনা ঘাঁটি ছিন্ন ভিন্ন করে দেওয়ার ক্ষমতা রাখে এই সুপারসোনিক ক্রজ মিসাইল। এই সারফেস-টু-সারফেস ‘নির্ভয়' ক্রুজ মিসাইলটিও বানিয়েছে ডিআরডিও।

বাকি রয়েছে 'নির্ভয়ের' সপ্তম ট্রায়ালের কাজ

বাকি রয়েছে 'নির্ভয়ের' সপ্তম ট্রায়ালের কাজ

বিগত সাত বছর ধরে একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর এই প্রথম ভারতীয় প্রযুক্তিনির্ভর এই মিসাইলকে কোনও যুদ্ধের ময়দানে মোতায়েন করা হতে চলেছে। যদিও এখনও এই মিসাইলটির সপ্তম ট্রায়ালের কাজ বাকি রয়েছে। সেটি সম্পন্ন হলেই ভারতীয় স্থল সেনা ও নৌবাহিনীর হাতে পাকাপাকি ভাবে এই মারণ ক্ষেপণাস্ত্রটি হস্তান্তর করা হবে বলে জানা যাচ্ছে। তবে তার আগেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের রক্তচক্ষুর কড়া জবাব দিতে সব রকম প্রস্তুতি সেরে রাখছে ভারত।

তিব্বত ও জিনজিয়াং প্রদেশে ২০০০ কিলোমিটার রেঞ্জের সমরাস্ত্র মোতায়েন লালফৌজের

তিব্বত ও জিনজিয়াং প্রদেশে ২০০০ কিলোমিটার রেঞ্জের সমরাস্ত্র মোতায়েন লালফৌজের

এদিকে তিব্বত ও জিনজিয়াং প্রদেশে ইতিমধ্যেই ২০০০ কিলোমিটার রেঞ্জের সমরাস্ত্র মোতায়েন করেছে লালফৌজ। ওয়াকিবহাল মহলের ধারণা, এমতাবস্তায় ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থা আরও আঁটোসাঁটো করতেই নির্ভয়ের মতো প্রবল শক্তিধর ক্ষেপণাস্ত্র সীমান্তে পাঠাতে চাইছে ভারত ভারত। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি, নির্ভয় হল মূলত লং রেঞ্জ ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল। বর্তমানে এর নয়া সংষ্করণের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। যা দিয়ে ১৫০০ কিলোমিটার দূরত্বে থাকা শত্রুপক্ষের সামরিক পরিকাঠামো ভেঙে গুঁড়িয়ে দেওয়া সম্ভব। যদিও আগে বেশিরভাগ ক্ষেত্রেই এর ক্ষমতা ১ হাজার কিমি পর্যন্ত সীমাবদ্ধ ছিল।

English summary
India's cruise missile 'Nirbhaya' is coming on the hot soil of Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X