• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যালট বাতিলে মাত্র ১২ ভোটে জয়! বিহারে গভীর রাতের 'সুপার ওভার' নিয়ে উঠছে একাধিক প্রশ্ন

মঙ্গলবার একদিকে যখন একপেশে আইপিএল ফাইনাল হচ্ছিল, ঠিক তখনই টানটান উত্তেজনার মাঝেই চলছি বিহার বিধানসভা নির্বাচনের ভোট গণনা। আইপিএল-এর মতো বিহারেও সেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নেরাই জিতল। তবে বিহারের তেজস্বী বনাম নীতীশ ম্যাচ গড়িয়েছিল মাঝরাত পার করে ভোর রাত ২টো পর্যন্ত। শেষ পর্যন্ত জয়ীর মুকুট নীতীশের মাথায় পরানো হলেও তেজস্বীর তরফে উঠতে থাকে কারচুপির অভিযোগ।

কারচুপির অভিযোগ উঠেছিল মোট ১০টি আসন নিয়ে

কারচুপির অভিযোগ উঠেছিল মোট ১০টি আসন নিয়ে

কারচুপির অভিযোগ উঠেছিল মোট ১০টি আসন নিয়ে। আরজেডির অভিযোগ ছিল, জেদিইউ ইচ্ছা করে ১০টি আসনের গণনা শেষ হতে দিচ্ছে না। কারণ সেই আসনগুলিতে নাকি আরজেডি জিতেছে। তাই জোর করে সেখানকার আধিকারিকদের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে যাতে সেই আসনের ফলাফল বদলে দেওয়া হয়।

হিলসা আসনে ১২ ভোটে জিতেছে জেডিইউ-র প্রার্থী

হিলসা আসনে ১২ ভোটে জিতেছে জেডিইউ-র প্রার্থী

এরকমই অভিযোগ উঠেছিল বিহারের হিলসা আসন নিয়ে। সেই আসনে আরজেডি প্রার্থীর থেকে মাত্র ১২ ভোটে জিতেছে জেডিইউ-র প্রার্থী। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী জেডিইউ প্রার্থী প্রেম মুখিয়া পান ৬১ হাজার ৮৪৮টি ভোট। অন্যদিকে আরজেডি প্রার্থী অত্রী মুনি পান ৬১ হাজার ৮৩৬টি ভোট।

আরজেডির অভিযোগ

আরজেডির অভিযোগ

এদিকে হিলসা আসন নিয়ে আরজেডির দাবি, রিটার্নিং অফিসার নাকি তেজস্বীর দলের প্রার্থী অত্রী মুনিকে জানিয়েছিলেন যে তিনি ৫৪৭ ভোটে জয়ী হয়। তবে শেষ পর্যন্ত সার্টিফিকেট তাঁকে না দিয়ে দেওয়া হয় জেডিইউ প্রার্থী প্রেম মুখিয়াকে। বলা হয়, মুখিয়া আসনটি জেতেন ১২টি ভোটে। এরপর এই আসন ঘিরে প্রবল উত্তেজনা তৈরি হয়।

পোস্টাল ব্যালট নিয়ে জল্পনা

পোস্টাল ব্যালট নিয়ে জল্পনা

জানা যায়, বেশ কয়েকটি পোস্টাল ব্যালট বাতিল হওয়ার জেরে শেষ পর্যন্ত ফলাফল বদলেযায় এই আসনের। যদিও জেডিইউ প্রার্থী পোস্টাল ব্যালটে পেয়েছেন ২৩২টি ভোট। এদিকে আরজেডি প্রার্থী পেয়েছিলেন ২৩৩টি। এই পরিস্থিতিতে পোস্টাল ব্যালট বাতিল নিয়ে শুরু হয় জোর তরজা। আরজেডির পক্ষ থেকে নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করলেও শেষ পর্যন্ত এই আসনগুলিতে জয় অধরাই থেকে যার আরজেডির জন্য।

হাড্ডাহাড্ডি লড়াইতে একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলে দলগুলি

হাড্ডাহাড্ডি লড়াইতে একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলে দলগুলি

যদিও শেষ পর্যন্ত ১৪ ঘণ্টারও বেশি সময় ধরে চলল ভোট গণনার পর গভীর রাত রাত ২টা ৫৭মিনিটে জানানো হয় যে এনডিএ ১২৫ আসন পেয়ে বিহারের মসনদে বহাল থাকবে। মহাজোট থমকে যায় ১১০টি আসনেই৷ ভোটের হার দেখলে বোঝা যাবে কীভাবে হাড্ডাহাড্ডি লড়াইতে একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলেছে দলগুলি।

কাঁটায় কাঁটায় টক্কর

কাঁটায় কাঁটায় টক্কর

নির্বাচন কমিশনের তথ্য বলছে বিজেপি এককভাবে জিতেছে ৭৪টি আসন৷ নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড জিতেছে মাত্র ৪৩ টি আসন৷ এনডিএ শিবিরকে প্রতিমুহূর্তে কাঁটায় কাঁটায় টক্কর দিয়েছে আরজেডি-বাম-কংগ্রেসের মহাজোট৷ তবে শেষ পর্যন্ত ম্যাজিক ফিগার পার করে যায় এনডিএ শিবির৷

কলকাতা : বিহার ভোটের ফলাফল বাংলার নির্বাচনে প্রভাব ফেলবে ? জনগণ কি বলছে?

পাটনার মসনদে কে? সব জল্পনা উড়িয়ে বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম জানালেন মোদী

English summary
Postal Ballot cancellation results in RJD losing election in Hilsa seat of Bihar by only 12 seats
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X