• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণ বৃদ্ধিতেও ছন্দে ফিরছে ভারত! দেশে বেকারত্বের হার উল্টো পথে হাঁটছে কীভাবে?

করোনার জেরে গত কয়েক মাসে দেশের আর্থিক প্রবৃদ্ধির হার ঠেকেছে তলানিতে। কিনারায় ঝুলে থাকা অর্থনীতির দৌলতে পাল্লা দিয়ে বেড়েছে বেকারত্বের হার। করোনা সংক্রমণের প্রকোপ এবং তার জেরে চলতে থাকা এই লকডাউনে মানুষ চাকরি হারিয়েছে বড় শহরগুলিতে। বাদ যায়নি গ্রামীণ অঞ্চলগুলিও। তবে করোনা সংক্রমণ বাড়ার মাঝএই দেশে শিথিল হয়েছে লকডাউন।

লকডাউন শিথিল হতেই কমছে বেকারত্বের হার

লকডাউন শিথিল হতেই কমছে বেকারত্বের হার

লকডাউন শিথিল হতেই করোনা সংক্রমণের ভয়াবহ চিত্র সামনে এসেছে দেশে। তবে এরই মাঝে বেকারত্বের হার লকডাউন পূর্ববর্তী অবস্থানে ফিরে যাচ্ছে। এমনটাই জানাচ্ছে নতুন সমীক্ষা। বিশেষ করে গ্রামীণ এলাকাতে বেকারত্বের হার কমে গিয়েছে অনেকটাই।

লকডাউনে ভারতে চাকরির অভাব দেখা দেয়

লকডাউনে ভারতে চাকরির অভাব দেখা দেয়

করোনা ভাইরাস রুখতে বিশ্বজুড়ে লকডাউন পরিস্থিতিতে। থমকে রয়েছে অর্থনীতি। প্রায় একই অবস্থা দেখা যায় ভারতেও। যারা বাড়িতে বসে কাজ করতে পারছেন তারা করছেন, না হলে কর্মহীন ভাবে দিন কাটছে কয়েক কোটি মানুষের। এই পরিস্থিতিতে অর্থনীতি যে ধসে যাবে তা প্রায় একপ্রকার নিশ্চিত। আর এই ধসের জেরে বিশ্বের পাশাপাশি ভারতেও চাকরির অভাবও দেখা দেয়।

 বেকারত্বের হার ছুঁয়ে গিয়েছিল ২৬ শতাংশের গণ্ডি

বেকারত্বের হার ছুঁয়ে গিয়েছিল ২৬ শতাংশের গণ্ডি

এই অবস্থায় দেশে বেকারত্বের হার ছুঁয়ে গিয়েছিল ২৬ শতাংশের গণ্ডি। এপ্রিলের তৃতীয় সপ্তাহ শেষেই বেকারত্বের হার গিয়ে দাঁড়িয়েছিল ২৩-২৪ শতাংশের মাঝামাঝি। ১৯ এপ্রিল থেকে ২২ এপ্রিলের এই ব্যবধানেই এই হার বেড়েছে আরও প্রায় ৩ শতাংশ। তবে সেই হারই এবার কমে দাঁড়াল ৮.৫ শতাংশে। লকডাউন লাগু হওয়ার আগে মার্চে এই হার ছিল ৮.৭৫ শতাংশ।

আদৌ কি ছন্দে ফিরছে দেশ?

আদৌ কি ছন্দে ফিরছে দেশ?

লকডাউন শিথিলের আগে জুন মাসের প্রথম সপ্তাহে দেশে বেকারত্বের হার ছিল ১৭.৫ শতাংশ। এরপর লকডাউন শিথিল হতে সেই হার নেমে আসে ১১.৬ শতাংশে। আর সর্বশেষ রিপোর্ট অনুযায়ী দেশের বেকারত্বের হার নেমে এসেছে ৮.৫ শতাংশে। তবে আদৌ কি ছন্দে ফিরছে দেশ?

করোনা সংক্রমণে রেকর্ড গড়ল ভারত

করোনা সংক্রমণে রেকর্ড গড়ল ভারত

এদিকে এদিন ফের করোনা সংক্রমণে রেকর্ড গড়ল ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রামিত হয়েছেন প্রায় ১৬,০০০ জন। যার জেরে মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৪ লাখ অতিক্রম করেছে। যদিও কেন্দ্রের দাবি করোনা সংক্রমমে মৃত্যুর হার অনেকটাই কম ভারতে। সুস্থ হয়ে ওঠার হার বাড়ছে। এক দিনে মহারাষ্ট্র থেকে দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

যুদ্ধ, শান্তি না বয়কট! লাদাখে চিনের নৃশংসতার বদলে কী চাইছেন ভারতীয়রা? উঠে এল ওয়ানইন্ডিয়ার সমীক্ষায়

English summary
Post Coronavirus Unlock unemplyment rate in India dips to pre lockdown period status
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X