• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগামী বছর থেকেই নয়া করোনা বিধি চালুর সম্ভাবনা! বিদেশ ভ্রমণে লাগতে পারে ‘ভ্যাকসিন পাসপোর্ট’

  • |

বছর শেষের দোরগোড়ায় দাঁড়িয়ে টিকা আগমণে গোটা বিশ্বেই অনেকটা কমেছে করোনা আতঙ্ক। ইতিমধ্যেই ব্রিটেন, আমেরিকা, কানাডা, ইতালি সহ একাধিক দেশেই জরুরি ভিত্তিতে শুরু হয়েছে গিয়েছে করোনা টিকাকরণ। এদিকে প্রায় বছর খানেকের করোনা বিধি মেনে চলাক অভ্যাসের দরুণ বর্তমানে অনেকই অভ্যস্ত হয়ে উঠেছেন মাস্ক-স্যানিটাইজারে ভরা এই নিউ নর্মাল লাইফে। এমতবস্থায় আগামী বছরও এই তালিকায় যুক্ত হতে চলেছে আরও একটি নয়া করোনা বিধি।

কী ভাবে পাওয়া যাবে এই নয়া পাসপোর্ট ?

কী ভাবে পাওয়া যাবে এই নয়া পাসপোর্ট ?

ওয়াকিবহাল মহলের ধারণা, মাস্ক, স্যানিটাইজারের পাশাপাশি আগামী বছর থেকেই দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই প্রয়োজন পড়তে পারে ভ্যাকসিন পার্সপোর্টের। নাম শুনে খানিক চমক গেলেও বিষয়টা অতটাও জটিল নয় বলেই জানাচ্ছে বিশেষজ্ঞরা। এর জন্য প্রয়োজন শুধু ভ্যাকসিন পার্সপোর্ট অ্যাপ্লিকেশনের। আধুনিক প্রযুক্তিতে তৈরি এই মোবাইল অ্যাপের মাধ্যমে কোনও ব্যক্তির করোনা রিপোর্ট সম্পর্কে সহজেই নিশ্চিত হওয়া যাবে বলে জানা যাচ্ছে।

কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই নয়া পাসপোর্ট ?

কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই নয়া পাসপোর্ট ?

কেউ করোনা আক্রান্ত হলেও তাও জানা যাবে এই নয়া অ্যাপের মাধ্যমে। পাশাপাশি এই অ্যাপেই নেগেটিভ রিপোর্ট মিললে তবেই সেই শংসাপত্র দেখিয়ে প্রবেশ করা যাবে কোনও স্টেডিয়াম, সিনেমা হল, অফিস। এমনকী ভিন দেশে পাড়ি দেওয়ার ক্ষেত্রেও এই অ্যাপের বিশেষ প্রয়োজনীয়তা পড়বে বলে জানা যাচ্ছে।

ভ্যাকসিন পার্সপোর্টের কার্যকারিত নিয়ে সন্দেহ প্রকাশ হু-র

ভ্যাকসিন পার্সপোর্টের কার্যকারিত নিয়ে সন্দেহ প্রকাশ হু-র

যদিও ভ্যাকসিন পার্সপোর্টের ক্ষেত্রে এই নয়া অ্যাপের কার্যকারিতা নিয়ে ইতিমধ্যেই সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের দাবি এই পদ্ধতিতে সেই অর্থে কখনওই করোনার প্রাদুর্ভাব ঠেকানো সম্ভব নয়। উল্টে ঝুঁকি আরও বাড়তে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কোনও ব্যক্তিকে প্রথমে তাঁর করোনা টেস্টের রিপোর্ট, টিকাকরণ নিয়ে বিশদ বিবরণ আপলোড করতে হবে। তারপরেই মিলবে করোনা মুক্ত সার্টিফিকেট।

নয়া নজির সিঙ্গাপুরের যাত্রীর

নয়া নজির সিঙ্গাপুরের যাত্রীর

এদিকে ইতিমধ্যেই এই ধরণের সার্টিফিকেটের ব্যবহার করে নজির গড়েছেন সিঙ্গাপুরের এক যাত্রী। আন্তর্জাতিক চেম্বার অফ কমার্স সূত্রে খবর চলতি মাসেই ডিজিটাল কোভিড সার্টিফিকেটের ব্যবহার করে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ৬৩৭ বিমানে জাপান থেকে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে পৌঁছেছেন ওই যাত্রী। ইউরোপ, চিন সহ একাধিক দেশেই ইতিমধ্যেই এই নয়া ভ্যাকসিন পার্সপোর্ট তৈরির কাজ শুরুও হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

কলকাতাঃ ১০ দিন ধরে চলা বঙ্গধ্বনি কর্মসূচির সমাপ্তি করলেন সুজিত বসু, মিছিল করলেন তিনি

সোনার দাম ৬৩ হাজার পার করতে চলে শীঘ্রই! ২৮ ডিসেম্বর কলকাতার দর একনজরে

English summary
Corona-free digital certificates may be required in these fields from next year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X