• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনের মাঝে খুলে গেল কেদারনাথ, প্রথম পুজো হল প্রধানমন্ত্রীর নামে

করোনা ত্রাসে আতঙ্কিত দেশবাসী। চলছে লকডাউনও। দেশের সব ধর্মীয় স্থানগুলি এখন বন্ধ রয়েছে। প্রসঙ্গত প্রত্যেক বছর হাড়হিম করা ঠাণ্ডাকে উপেক্ষা করেই কেদারনাথ দর্শনে যান বহু পুণ্যার্থী। মূল মহাশিবরাত্রির দিন তীর্থ ভ্রমণের সময়কাল ঠিক করা হয়। সেই রীতি মেনে বুধবার খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা। আর মন্দির খুলতেই প্রথম পুজো দেওয়া হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে এবং কোভিড–১৯–এর লকডাউনের কারণে শুধুমাত্র মন্দির কমিটি ও কর্তৃপক্ষের সদস্যরাই এই পুজোয় উপস্থিত ছিলেন।

বুধবার ভোরে দরজা খোলা হয় মন্দিরের

বুধবার ভোরে দরজা খোলা হয় মন্দিরের

বুধবার ভোর ৬টা ১০ মিনিটে গারওয়াল হিমালয়ে অবস্থিত এগারোতম জ্যোর্তিলিঙ্গ কেদারনাথের দরজা খুলে দেওয়া হয়। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন যে ১০ কুইন্টাল ফুল দিয়ে গোটা মন্দিরটিকে সাজানো হয়েছে।

ছ’‌মাস বন্ধ থাকে হিমালয়ের চারটি মন্দির

ছ’‌মাস বন্ধ থাকে হিমালয়ের চারটি মন্দির

প্রত্যেক বছর তুষারপাতের কারণে ছয় মাস বন্ধ থাকার পর এপ্রিল ও মে মাসের মাঝে খোলা হয় কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী হিমালয়ের চার খ্যাতনামা মন্দিরের দরজা। গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দিরের দরজা ২৬ এপ্রিল অক্ষয় তৃতীয়া উপলক্ষ্যে খোলা হয়েছিল। ১৫ মে খুলতে চলেছে বদ্রীনাথ মন্দির।

মোদীর পক্ষ থেকে প্রথম রুদ্রাভিষেক

মোদীর পক্ষ থেকে প্রথম রুদ্রাভিষেক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষ থেকে প্রথম ‘‌রুদ্রাভিষেক'‌ করা হয়, জানিয়েছে কেদারনাথ মন্দির কমিটি। মন্দিরের প্রধান পুরোহিতের অনুপস্থিতিতে এই পুজো করেন শিবশঙ্কর লিং। প্রধান পুরোহিত ভীমশঙ্কর লিং ১৪ দিনের কোয়ারান্টাইনে রয়েছেন। শুধুমাত্র মন্দিরের পুরোহিত ও মন্দির কমিটির সদস্য ও প্রশাসন পুজোর সময় উপস্থিত ছিলেন। লকডাউনের কারণে ও করোনা সংক্রমণের জন্য পুণ্যার্থীদের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। মন্দিরের দরজা খোলা হল যাতে পুরোহিত এসে নিয়মিত পুজো করে যেতে পারেন।

পুরো মে মাসেই জারি থাকতে পারে লকডাউন, ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

'রেডজোন’ হাওড়ায় লকডাউন মানাতে আক্রান্ত পুলিশ, পুর কমিশনারকে সরাল নবান্ন

English summary
The portals of the four famous Himalayan shrines -- Kedarnath, Badrinath, Gangotri and Yamunotri -- are opened every year between April and May after a six-month closure during which they remain completely snowbound.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X