• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রাণহানি, ভ্যাকসিনের উৎপাদন নষ্ট সহ আগুন লাগার ঘটনায় বিপুল ক্ষতির সম্মুখীন সিরাম

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদন কেন্দ্র পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে বৃহস্পতিবার দু’‌বার আগুন লেগে যাওয়ার ঘটনা ঘটে। এই ঘটনায় পাঁচজন চুক্তিভিত্তিক কর্মীর মৃত্যু হয়েছে। সিরামের সিইও আদর পুনাওয়ালা এই মুহূর্তে দেশের বাইরে রয়েছেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি তাঁর প্রতিষ্ঠানে আগুন লাগার ঘটনায় মর্মাহত বলে জানান। পুনাওয়ালা বলেন, '‌কথা বলার অবস্থায় নেই। বিসিজি, রোটাভাইরাস ভ্যাকসিনের বহু উৎপাদন আগুনে পুড়ে নষ্ট হয়ে গিয়েছে।’‌

বিপুল ক্ষতি সিরামে

বিপুল ক্ষতি সিরামে

বৃহস্পতিবার দুপুরে সিআইআই-এর মঞ্জরি প্লান্টের নির্মীয়মান ভবন স্পেশাল ইকোনমি জোনে আগুন লেগে যায়। পুনাওয়ালা জানিয়েছেন যে আগুনে কিছু তলার ক্ষতি হয়েছে। তিনি টুইটের মাধ্যমে সরকারি আধিকারিক ও আম জনতাকে জানিয়েছেন যে এই আগুনে কোভিশিল্ড ভ্যাকসিন উৎপাদনের কোনও ক্ষতি হয়নি। ব্যাহত হয়নি তার উৎপাদনও। যেহেতু এসআইআইয়ের একাধিক ভবন এই জাতীয় সঙ্কট মোকাবিলায় সংরক্ষণ করা হয়েছিল, তাই অনেকেই এ নিয়ে উদ্বিগ্ন ছিল। পুনাওয়ালা বলেন, ‘‌মঞ্জরির স্পেশাল ইকোনমি চত্ত্বরের নতুন ভবন ওটা। এই ভবনটি নির্মাণ করা হচ্ছিল বিসিজি ও রোটাভাইরাস ভ্যাকসিনের অতিরিক্ত পরিমাণ উৎপাদনের জন্য এবং এর নির্মাণ কাজও শেষের মুখে ছিল। আমরা আগুন লাগার কারণ এখনও জানি না এবং ক্ষতির পরিমাণটি শীঘ্রই মূল্যায়ণ করা হবে।'‌

সিরাম আর কি কি ভ্যাকসিন উৎপাদন করেন

সিরাম আর কি কি ভ্যাকসিন উৎপাদন করেন

এসআইআইয়ের চেয়ারম্যান ও এমডি ডঃ সাইরাস পুনাওয়ালা বলেন, ‘‌এই দুর্ঘটনায় বিপুল পরিমাণ ক্ষতির পাশাপাশি যে প্রাণহানি হয়েছে তা আমরা ভাবতেও পারিনি। আমাদের এই ঘটনা কাঁপিয়ে দিয়েছে।'‌ প্রসঙ্গত, ভ্যাকসিন ডোজ উৎপাদন ও বিশ্বজুড়ে বিক্রির ক্ষেত্রে এসআইআই বিশ্বের বৃহৎ ভ্যাকসিন উৎপাদন কেন্দ্র হিসাবে পরিচিত। এই কেন্দ্রে পোলিও, ডিপথেরিয়া, টিটেনাস এবং পার্টসিস সহ অন্যান্য ভ্যাকসিন এখানে তৈরি করা হয়। পরিসংখ্যানে উঠে এসেছে যে বিশ্বের ৬৫ শতাংশ শিশুরা অন্তত একটি ভ্যাকসিন নিয়েছে,যেটি সিআইআই থেকে উৎপাদিত। অতিরিক্ত সুবিধাগুলির লাইসেন্স সহ, এসআইআইয়ের একাধিক প্লান্টে ভ্যাকসিন উৎপাদন এবং স্বল্পতম সময়ের মধ্যে বিপুল সংখ্যক ডোজ উৎপাদন সহজতর করার জন্য নমনীয়তা রয়েছে।

এসআইআই পরিদর্শনে এসেছিলেন মোদী

এসআইআই পরিদর্শনে এসেছিলেন মোদী

কোভিশিল্ড উৎপাদন হচ্ছে সিরামের প্রধান হদপসার প্লান্টে, যেখান থেকে ৩ কিমি দুরত্বে মঞ্জরি প্লান্ট। বৃহস্পতিবার যে ভবনটিতে আগুন ধরে যায় তা আদর পুনাওয়ালার নতুন অফিস ও বোর্ডরুম থেকে খুব কাছে অবস্থিত। জানা গিয়েছে, গত ২৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঞ্জরি প্লান্টে ঘুরে গিয়েছেন। কোভিশিল্ড ভ্যাকসিন উৎপাদন, সরবরাহ ও লজিস্টিক নিয়ে উৎপাদনকারী দলের সঙ্গে কথাও বলেন তিনি। প্রধানমন্ত্রী ওই ভবনের প্রথম তল পরিদর্শন করেন যেখানে বিসিদি ভ্যাকসিন উৎপাদন হচ্ছিল।

মৃতদের পরিবারকে ২৫ লক্ষ

মৃতদের পরিবারকে ২৫ লক্ষ

সিরাম ইনস্টিটিউটের দুর্ঘটনায় যে পাঁচজন কর্মীর মৃত্যু হয়েছে তাঁদের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে দেবে বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা। এই দুর্ঘটনায় মঞ্জরি প্লান্টে অনেকেই আটকে পড়েছিলেন, দমকল কর্মী সকলকেই উদ্ধার করেন।

Positive News : উত্তর ব্যারাকপুর পৌরসভার স্বাস্থ্য কর্মীদের করোনা ভ্যাকসিন প্রয়োগ

রাজীব-সহ ১৭ হেভিওয়েট বিজেপির পথে! অমিতের সভায় যোগদানের তালিকায় কাদের নাম

English summary
The fire at the Serum Institute of India on Thursday caused extensive damage
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X