• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লি পৌঁছলেন পম্পেও-এসপার! কোন দিকে গড়াতে পারে ভারত-আমেরিকা টু-প্লাস-টু বৈঠকের জল?

  • |

আমেরিকায় যখন ক্রমেই চড়ছে রাষ্ট্রপতি নির্বাচনের পারদ ঠিক তখনই দু-দিনের ভারত সফরে এসে হাজির হয়েছেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেয়ো ও সেক্রেটারি অফ ডিফেন্স মার্ক টি এসপার। এমতাবস্থায় প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে ভারত-আমেরিকা দ্বিপাক্ষীক চুক্তির বিষয়ে দিল্লির 'টু প্লাস টু’ বৈঠক ঘিরে ক্রমেই সামনে আসছে হাজারো জল্পনা।

কী সিদ্ধান্ত হতে পারে টু প্লাস টু বৈঠকে ?

কী সিদ্ধান্ত হতে পারে টু প্লাস টু বৈঠকে ?

এদিকে জুনের লাদাখ সংঘর্ষের পর থেকে চিনের সঙ্গে এক দীর্ঘস্থায়ী সীমান্ত সংঘাতে নেমেছে ভারত। চিনকে কোণঠাসা করতে সমর্থন মিলেছে আমেরিকারও। এদিকে গত কয়েকমাসে রাফাল যুদ্ধবিমানের ভারতে দেশে সহ একাধিক ক্ষেত্রে অনেক শক্তি বাড়িয়েছে ভারতীয় সেনা। এমতাবস্থায় আমেরিকার সঙ্গে টু প্লাস টু বৈঠকের জল কোন দিকে গড়ায় এখন সেদিকেই নজর সকলের।

 এশিয়ার উপর কর্তৃত্ব ধরে রাখতেই কী ভারতের সঙ্গে সামরিক চুক্তি ?

এশিয়ার উপর কর্তৃত্ব ধরে রাখতেই কী ভারতের সঙ্গে সামরিক চুক্তি ?

প্রসঙ্গত উল্লেখ্য এশিয়া তথা বিশ্বের অন্যতম প্রধান শক্তি হিসাবে বিগত কয়েক বছর ধরেই নতুন করে আত্মপ্রকাশ করছে। এদিকে আর্থিক ও সামরিক ক্ষেত্রে বিশ্বের একাধিক প্রধান দেশের সঙ্গেও বিগত কয়েক বছরে একাধিক চুক্তি সেরেছে ভারত। অন্যদিকে এশিয়ার উপরে নিজের আধিপত্য বজায় রাখতে ভারতের সঙ্গে শুরু থেকেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে এসেছে আমেরিকা। ২০১৬ সালে ক্ষমতায় আসার পর উল্টো পথে হাঁটতে দেখা যায়নি ট্রাম্পকেও।

প্রেসিডেন্ট নির্বাচনের আবহে প্রবাসী ভারতীয়দের কাছে নিজের ভাবমূর্তি ধরে রাখতে পারবেন ট্রাম্প ?

প্রেসিডেন্ট নির্বাচনের আবহে প্রবাসী ভারতীয়দের কাছে নিজের ভাবমূর্তি ধরে রাখতে পারবেন ট্রাম্প ?

রাজনৈতিক বিশ্লেষকদের মতে আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রবাসী ভারতীয়দের কাছে নিজের ভারত বন্ধু ভাবমূর্তি তৈরি করতে একবিন্দু সময় নষ্ট করতে চাইছে না ট্রাম্প। এমতাবস্থায় মাইক পম্পেও-র সঙ্গে দু-দিনের এই বৈঠকে নতুন কী আশার কথা শোনা যায় এখন সেটাই দেখার। এদিকে দুই মার্কিন শীর্ষকর্তার সঙ্গে বৈঠকে ভারতের উপস্থিত থাকছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

 দ্বিপাক্ষিক মত বিনিময় ও সহযোগিতা চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

দ্বিপাক্ষিক মত বিনিময় ও সহযোগিতা চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

এদিকে বিশ্বজুড়ে করোনা প্রাদুর্ভাবের একদম শুরুতে ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আট মাস পর ফের এই গুরুত্বপূর্ণ এই বৈঠকে বসছে নয়াদিল্লি-ওয়াশিংটন। এদিকে বিদেশমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলবেন এই দুই শীর্ষ মার্কিন কূটনীতিক। আঞ্চলিক নিরাপত্তা, সেনা স্তরের আলোচনা, প্রতিরক্ষা তথ্য আদানপ্রদান এবং প্রতিরক্ষা বাণিজ্যের মতো বিষয় গুলিই আলোচনার প্রধান আলোচ্য বিষয় হতে চলেছে বলেও খবর।

ফের চাপে পড়তে পারে বেজিং

ফের চাপে পড়তে পারে বেজিং

প্রসঙ্গত উল্লেখ্য, এই টু প্লাস টু বৈঠকেই বাইল্যাটারাল এক্সচেঞ্জ কো-অপারেশন এগ্রিমেন্ট বা ‘দ্বিপাক্ষিক মত বিনিময় ও সহযোগিতা চুক্তি' স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কেন্দ্রীয় সূত্রে খবর। অন্যদিকে ওয়াকিবহাল মহলের ধারণা এই বৈঠকেই চিন-ভারত লাদাখ সংঘর্ষ প্রসঙ্গেও নিজেদের অবস্থান নতুন করে স্পষ্ট করবে আমেরিকা। আর তাতেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের আগামী বৈঠকের আগে আন্তর্জাতিক মঞ্চে ফের খানিকটা কোণঠাসা হতে পারে বেজিং।

Puja Special : বিজয়া দশমীতে মহিষাদল রাজবাড়িতে রাজ পরিবারের সদস্যাদের সিঁদুর খেলা

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
pompeo asper came on a tour of india what could be the decision in usa india 2 plus 2 meeting on defense deal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X