• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোন দিকে গড়াচ্ছে ছত্তিশগড়ের জল? রাজধানীর মাটি কামড়ে পড়ে ২০ জন বাঘেল ঘনিষ্ট বিধায়ক

কোন দিকে গড়াচ্ছে ছত্তিশগড়ের রাজনীতি?
  • |
Google Oneindia Bengali News

ছত্তিশগড় নিয়ে ক্রমেই চাপ বাড়ছে কংগ্রেসে। মুখে ভিন্ন কথা বললেও ছলে-বলে-কৌশলে যে বাঘেল(Bhupesh Baghel) শিবির নতুন করে মসনদ পাকা করতে চাইছে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। এদিকে বিগত বেশ কয়েকদিন ধরেই ছত্তিশগড়ের ডজনের বেশি কংগ্রেস বিধায়ক পড়ে রয়েছেন দিল্লিতে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, কংগ্রেস হাইকমান্ডের উপর পরোক্ষা চাপ তৈরি করতেই ভূপেশ বাঘেল শিবিরের ২০ জন কংগ্রেস বিধায়ক মাটি কামড়ে পড়ে রয়েছেন দিল্লিতে।

কী বলছে বাঘেল শিবির

কী বলছে বাঘেল শিবির

এদিকে ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল এবং স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেওয়ের (TS Singh Deo) মধ্যে বিবাদের কথা মোটামুটি সকলেরই জানা। টিএস সিং দেও শিবিরের দাবি, কংগ্রেস হাইকম্যান্ড ২০১৮ সালে প্রতিশ্রুতি দিয়েছিল আড়াই বছর পর মুখ্যমন্ত্রী পদে ফের রদবদল হবে। আর সেই প্রতিশ্রুতি মতো ইতিমধ্যেই পেরিয়েছে সেই সময়। যদিও বাঘেল শিবিরের মতে কোনো রদবদলেরই প্রয়োজন নেই। এমনকী দলেরই সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন রয়ছে তাদের দিকে।

কী বলেছিল হাইকমান্ড

কী বলেছিল হাইকমান্ড

এদিকে কংগ্রেস ইতিমধ্যেই ছত্তিশগড় কিছু সাংগঠনিক রদবদল করেছে। চারটি জেলায় প্রধান নিয়োগ করা হয়েছে দলের তরফে। কংগ্রেসের একটি সূত্র বলছে মুখ্যমন্ত্রী বদল করা হবে এই আশঙ্কা থেকেই বাঘেলের অনুগামী বিধায়করা দিল্লি গেছেন তাঁর প্রতি সমর্থন জানাতে। যদিও বিধায়করা এখনও পর্যন্ত প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি। আর সেখানেই বাড়ছে জল্পনা। এদিকে ২০১৮ সালে সরকার গঠনের সময় হাইকমান্ড জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম আড়ই বছর থাকবেন বাঘেল। পরবর্তীতে তাতে পরিবর্তন আসবে। একথা একপ্রকার নিশ্চিত।

উত্তরপ্রদেশ নির্বাচনের দায়িত্বে বাঘেল

উত্তরপ্রদেশ নির্বাচনের দায়িত্বে বাঘেল

এদিকে ছত্তিশগড়ের বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল আবার বর্তমানে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের দায়িত্বে রয়েছেন। তাঁর সাফ দাবি ছত্তিশগড়ের ৭০ জন কংগ্রেসের বিধায়ক ঐক্যবদ্ধ রয়েছে। তাকে ছেড়ে যাওয়ার কোনও প্রশ্নই নেই। এমনকী তাঁর সঙ্গেই রয়েছেন টিএস সিং দেও, দাবিও করেছেন বাঘেল। অন্যদিকে তাঁর অনুগামী বিধায়কদের দিল্লিতে যাওয়ার বিষয়টি নিয়ে শুরু থেকেই তেমনভাবে মুখ খুলতে চাননি। এমনকী এই সফরে রাজনৈতিক কোনও উদ্দেশ্য নেই বলেও বারংবার জোরালো দাবি করতে দেখা যায় তাঁকে।

 নজর রয়েছে রাজনৈতিক মহলের

নজর রয়েছে রাজনৈতিক মহলের

এদিকে বর্তমানে দিল্লিতে রয়েছেন মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ বিধায়ক বৃহস্পত সিং। তিনিও আবার ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী বদলের জল্পনা উড়িয়ে দিয়েছেন। বর্তমানে রাজধানীতে ছত্তিশগড়ের ২০ জন কংগ্রেস বিধায়ক থাকলেও আগামী কয়েক ঘন্টায় সংখ্যাটা আরও বাড়তে পারে বলেও অনুমান করা হচ্ছে। এমতাবস্থায় জল কোনদিক গডায় এখন সেটাই দেখার।

Recommended Video

Weather Update : দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও, ভয় বাড়ছে উত্তরবঙ্গে

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
politics of chhattisgarh in which direction more than 20 congress mlas close to baghel in delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X