India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনা সংক্রমণ কমতেই বড় সিদ্ধান্ত! সকাল ছ'টা থেকেই এবার প্রচারে অনুমতি কমিশনের

Google Oneindia Bengali News

সোমবার দ্বিতীয় দফার ভোট। আর এই ভোটের (Assembly Elections 2022) আগে বড়সড় সিদ্ধান্ত জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission)। আজ শনিবার প্রচারের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। রাজনৈতিক দল এবং প্রার্থীদের জন্যে এই ছাড় ঘোষণা করা হয়েছে।

সকাল ছটা থেকেই এবার প্রচারে অনুমতি কমিশনের

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সকাল ৬টা থেকে ১০ টা পর্যন্ত প্রচার করা যাবে এবার থেকে। সংযুক্ত রাজ্যের নিয়ম বিধি মেনে পদযাত্রারও অনুমতি দেওয়া হয়েছে।

গোটা দেশেই করোনা পরিস্থিতি ধীরে ধীরে কমতে শুরু করেছে। এই অবস্থায় আজ শনিবার পাঁচ রাজ্যের করোনা পরিস্থিতির হাল খতিয়ে দেখা হয়। এমনকি পরিস্থিতির বিষয়ে আরও বিস্তারিত জানতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের সঙ্গেও এই বিষয়ে বৈঠক করে নির্বাচন কমিশন।

আর সেখানে করোনা সংক্রমণের হাল স্বস্তির বার্তা কমিশনকে জানানো হয়। আর এরপরেও প্রচার বিধিকে বেশ কিছু ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় নির্বাচন কমিশন।

এর আগে নির্বাচন কমিশন রোড শো, পদযাত্রা, র‍্যালি সহ একাধিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিল। ১১ ফেব্র্যুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি ছিল। এই অবস্থায় নিষেধাজ্ঞায় ছাড় দেওয়া হয়েছে। সমস্ত পর্যায়েই ডোর টু ডোর প্রচার করার ক্ষেত্রে সংখ্যা, জনসভার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

নয়া সিদ্ধান্ত অনুযায়ী ডোর টু ডোর প্রচারের সময়ে এবার থেকে ১০ জনের থেকে বাড়িয়ে ২০ জন করে দেওয়া হয়েছে। জনসভাতেও এবার থেকে সবথেকে বেশী এক হাজার লোক সামিল হতে পারবে বলে জানান হয়েছে। এমনকি এনডোর কোনও সভার ক্ষেত্রেই নিষেধাজ্ঞাতে ছাড় দেওয়া হয়েছে।

ঘোষণা অনুযায়ী এবার থেকে ইন্ডোরে সভা করার ক্ষেত্রে ৫০০ জন পর্যন্ত লোক থাকতে পারবেন। আগে এই সংখ্যাটা ৩০০ পর্যন্ত ছিল। তবে একেবারে করোনা বিধি তুলে দেওয়ার পক্ষে নয় রাজ্যের আধিকারিকরা। তাঁদের মতে, নতুন করে যে কোনও মুহূর্তে বেড়ে যেতে পারে সংক্রমণ। ফলে নিষেধাজ্ঞায় বেশ কিছু ছাড় দিলেও একেবারে তুলে নেওয়া হচ্ছে না বিধি । এমনটাই জাতীয় নির্বাচন কমিশন সুত্রে জানা যাচ্ছে।

এর আগে কমিশন ভোট ঘোষণার সময়েই স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে করোনা পরিস্থিতিতে ভোট করানোটা বড় চ্যালেঞ্জের। কিন্তু এরপরেও সমস্ত কোভিড বিধি মেনেই চলা হচ্ছে। শুধু তাই নয়, ভোটের দিনেও সবরকম ভাবে করোনা বিধি মানা হচ্ছে বলেও কমিশনের তরফে জানানো হয়েছে।

অন্যদিকে, গতকালের চেয়ে কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০, ৪০৭ জন। গতকাল দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৬০ হাজাের কিছু বেশি মানুষ। এক দিনে করোনা সংক্রমণে দেশে মারা গিয়েছেন ৮০৪ জন। করোনা ভাইরাসের দৈনিক সংক্রমণ অনেকটাই নিম্ন মুখী বলে জানিেয়ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

English summary
Political parties-candidates may campaign from 6am to 10pm is new rule of 2nd phase election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X