• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন কর্মসূচীর জন্য পিছিয়ে গেল শিশুদের পোলিও অভিযান

করোনা ভ্যাকসিন কর্মসূচির জন্য পিছিয়ে গেল শিশুদের পোলিও অভিযান করোনা ভাইরাস মহামারির কারণে দেশের অন্যান্য স্বাস্থ্য পরিষেবা ক্ষতিগ্রস্ত হচ্ছে এই বিষয়টি একেবারেই সত্যি। আর এবার করোনার কবলে পোলিও কর্মসূচির দিন বদল করা হল। বৃহস্পতিবারই সরকারের পক্ষ থেকে ১৭ জানুয়ারির পরিবর্তে দেশব্যাপী পোলিও প্রতিষেধক অভিযান ৩১ জানুয়ারি করা হবে বলে জানানো হয়েছে। এর কারণ অবশ্য শনিবার ১৬ জানুয়ারি দেশজুড়ে করোনা ভাইরাসের টিকাকরণ কর্মসূচি শুরু হবে।

করোনা ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চলাকালীন বন্ধ থাকবে পোলিও টিকাকরণ

করোনা ভ্যাকসিন কর্মসূচীর জন্য পিছিয়ে গেল শিশুদের পোলিও অভিযান

কেন্দ্র সরকার একটি বিবৃতির মাধ্যমে বলেছে, 'বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কর্মসূচিকে (‌কোভিড-১৯)‌ সামনে রেখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক রাষ্ট্রপতির দপ্তরের সঙ্গে আলোচনা করে পোলিও টিকাকরণ কর্মসূচি, যা জাতীয় টিকাকরণ দিবস বা পোলিও রবিবার নামে পরিচিত, তা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই পোলিও টিকাকরণ ৩১ জানুয়ারি রবিবার হবে।'‌ প্রতি বছর জানুয়ারি মাসে শুরু হয় প্রথম দফার জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান। বছরের মাঝামাঝি দ্বিতীয় পর্ব দিয়ে শেষ হয় এই বার্ষিক স্বাস্থ্য প্রক্রিয়া। কিন্তু আগামী শনিবার, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড প্রতিষেধক টিকাকরণ অভিযান চালু হওয়ার কারণে দুই প্রক্রিয়ার মধ্যে সংঘাত এড়াতেই আপাতত স্থগিত রাখা হয়েছে পোলিও অভিযান।

শনিবার থেকে শুরু হওয়া দেশে কোভিড টিকাকরণ প্রথমে এক কোটি স্বাস্থ্যকর্মীকে দেওয়া হবে। এর সঙ্গে সামনের সারির কর্মীরাও এই করোনা ভ্যাকসিনের টিকা পাবেন। পরবর্তী ২ মাস ধরে এই কর্মসূচি চলবে, তাতে তিন কোটি স্বাস্থ্যকর্মী ও সামনের সারির কর্মীদের টিকাদান সম্পন্ন করা হবে। ভ্যাকসিন প্রয়োগের এই কর্মসূচি এক বছর বা তার বেশি সময় ধরেও চলতে পারে।

'তৃণমূল, মিম নন্দীগ্রাম পর্ব থেকেই একসঙ্গে'! বাংলায় আসন দখল থেকে জোট নিয়ে ইঙ্গিতপূর্ণ বার্তা আব্বাসের

English summary
polio vaccination day rescheduled for covid vaccine drive in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X