India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

PM POSHAN scheme: ১১.২ লক্ষেরও বেশি সরকারি স্কুলে বিনামূল্যে এই 'পরিষেবা' পাওয়া যাবে

Google Oneindia Bengali News

একগুচ্ছ বিষয় নিয়ে আজ বুধবার মন্ত্রিসভার বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও এর আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন council of ministers নিয়ে। সেই বৈঠক বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হয়। যার মধ্যে গুরুত্বপূর্ণ উন্নয়ন সংক্রান্ত বিষয়। এই মুহূর্তে গোটা দেশে একাধিক উন্নয়নমূলক কাজ চলছে। পাশাপাশি একাধিক কল্যাণমূলক যোজনাও কেন্দ্রীয় সরকারের তরফে চালানো হচ্ছে। সেই সমস্ত বিষয় জানতে চান প্রধানমন্ত্রী। পাশাপাশি কাজের অগ্রগতি কোন পর্যায়ে আছে সে বিষয়েও খোঁজখবর নেন তিনি। উল্লেখ্য, আমেরিকা সফর সেরে ফেরার পরেই নিজেই দিল্লিতে চলা নয়া সংসদ ভবনের কাজ দেখতে চলে যান প্রধানমন্ত্রী। তবে আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানে একগুচ্ছ বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে এই বিষয়ে সংবাদমাধ্যমকে বিস্তারিত জানান অনুরাগ ঠাকুর এবং পিয়ুষ গোয়েল।

মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি, একাধিক পদক্ষেপ নিচ্ছে নির্বাচন কমিশন

PM POSHAN scheme: ১১.২ লক্ষেরও বেশি সরকারি স্কুলে বিনামূল্যে এই পরিষেবা পাওয়া যাবে

অনুরাগ ঠাকুর জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া বৈঠকে রেল এবং শিক্ষা সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিসভা PM POSHAN scheme শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই স্কিমের মাধ্যমে 11.2 লক্ষ্যেরও বেশি সরকারি স্কুলে মিড ডে মিল দেবে। এই সমস্ত সরকারি স্কুলে সমস্ত পড়ুয়াকে বিনামূল্যে খাওয়ার দেওয়া হবে। আগামী পাঁচ বছরের জন্যে এই স্কিমকে সরকারি ভাবে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই স্কিমের মাধ্যমে 1.31লাখ কোটি টাকা খরচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। সরকার মনে করছে এই সিদ্ধান্তে উপকৃত হবেন কয়েক লক্ষ্য পড়ুয়া। এই স্কিম বর্তমানে থাকা মিড ডে মিল স্কিমকে রিপ্লেস করবে। এই স্কিম কেন্দ্র এবং রাজ্য একসঙ্গে সহযোগিতার মাধ্যমে চলবে। তবে সবথেকে বেশি দায়িত্ব এবং খরচের ভাগ কেন্দ্রীয় সরকারের উপরেও থাকবে।

অন্যদিকে অনুরাগ ঠাকুর জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ আরও একটি সিদ্ধান্ত নিয়েছে। neemuch-ratlam ট্র্যাক ডবল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই কাজের জন্যে 1096 কোটি টাকা খরচ হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও Rajkot-Kanalus লাইনকেও ডোবল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই কাজের জন্যে 1080 কোটি টাকা খরচ হবে বলে মনে করা হচ্ছে।

২০২৪ এর লোকসভা নির্বাচন। ইতিমধ্যে গোটা দেশে কোথাও যেন থমকে গিয়েছে মোদী ঝড়। একজোট হচ্ছে মোদী বিরোধী রাজনৈতিক দলগুলি। এই অবস্থায় মানুষের মন পাওয়ার চেষ্টা বলে দাবি রাজনৈতিক মহলের।

English summary
PM POSHAN scheme: 11.2 lakh schools will give this facility for free
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X