• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শুধু সেনা নয় এবার সাজবে পুলিশ ফোর্সও, কত টাকা খরচ করছেন মোদী জেনে নিন

Google Oneindia Bengali News

শুধু সেনা বাহিনী নয় এবার পুলিশ ফোর্সেরও আধুনিকরণ করতে চায় মোদী সরকার। তার জন্য বিপুল পরিমান অর্থ বরাদ্দ করা হয়েছে। ২০২১-২২ অর্থ বর্ষ থেকে শুরু করে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত ২৬,২৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন সব রাজ্যের সঙ্গে সব কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ ফোর্সের উন্নয়ন করা হবে।

শুধু সেনা নয় এবার সাজবে পুলিশ ফোর্সও, কত টাকা খরচ করছেন মোদী জেনে নিন

সেনা বাহিনীর মত পুলিশ ফোর্সেরও আধুনীকরণে মন দিয়েছে মোদী সরকার। পুলিশকে সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুত রাখতে ভীষণভাবে আধুনিকরণ জরুরি বলে মনে করেন তাঁরা। সেকারণেই পুলিশ ফোর্সের আধুনিকীকরণে মন দেওয়া হয়েছে। মাওবাদী থেকে শুরু করে জঙ্গি মোকাবিলা সব কাজেই পুলিশকে প্রস্তুত রাখতে চায় স্বরাষ্ট্রমন্ত্রক। সেকারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। বাজেটে সেকারণে বিপুল অর্থবরাদ্দ করা হয়েছে। জম্মু-কাশ্মীর এবং উত্তর পূর্বের রাজ্যের পুলিশের আধুনিকরণে ১৮,৩৮৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আইআরবির উন্নয়নে বরাদ্দ করা হয়েছে ৩৫০ কোটি টাকা। জম্মু-কাশ্মীর এবং মাওবাদী প্রভাবিত এলাকার জন্যও প্রচুর অর্থবরাদ্দ করা হয়েছে পুলিশ ফোর্সের উন্নয়নে। অত্যাধুনিক অস্ত্র, প্রযুক্তি সহ একাধিক বিষয়ে পুলিশকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। মাদক পাচর, জঙ্গিদের মোকাবিলা সহ একাধিক কাজে পুলিশকে সম্মুখীন হতে হচ্ছে বিভিন্ন রাজ্যে। সেক্ষেত্রে সাধারণ বন্দুক নিয়ে কাজ করা ঠিক হবে না সেকারণেই অত্যাধুনিক অস্ত্রের প্রয়োজন পুলিশ ফোর্সেও। বিভিন্ন রাজ্যে নারকোটিক কনট্রোলের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

মাদক পাচর রুখতে অারও বেশি করে নারকোটিক কন্ট্রোল ব্যরোকে শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে। বিভিন্ন রাজ্যে নারকোটিক কন্ট্রোল ব্যুরোর সঙ্গে সাইবার ক্রাইম বিভাগেরও যোগ করা হচ্ছে। এবার আবার ক্রিপ্টোকারেন্সির মোকাবিলা করতে হচ্ছে নারকোটিক কন্ট্রোল ব্যুরোকে। সেজন্য ১৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

ফরেন্সিক এবং সাইবার উইংয়ের আধুনিকীকরণেরও তোরজোর শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন রাজ্যের সাইবার ক্রাইম বিভাগের উন্নয়নের জন্য ২,০৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। কারণ সাইবার ক্রাইম একটা বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে উন্নয়ন ঘটানো হবে বলে জানানো হয়েছে। আর বিভিন্ন রাজ্যের পুলিশ ফোর্সের উন্নয়নে ৪,৮৪৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই সঙ্গে পুলিশ ট্রেনিং ইনস্টিটিউট গুলিরও আধুনিকীকরণ করা হবে বলে জানানো হয়েছে। সেনা বাহিনীর ধাঁচেই পুলিশেই উন্নয়ন করতে চাইছে মোদী সরকার।

English summary
PM Narendra Modi will invest Rs. 26,275 Crore for Modernization of Police Force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X