• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'চাকর শ্রেণি তৈরি করতে চেয়েছিল ব্রিটিশরা'! শিক্ষা ব্যবস্থায় বিপ্লব আনতে চান মোদী

  • |
Google Oneindia Bengali News

প্রথাগত শিক্ষা ব্যবস্থা নিয়ে সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, ব্রিটিশ আমলের শিক্ষা ব্যবস্থা রয়ে গিয়েছে দেশে। আর সেই শিক্ষা ব্যবস্থা ব্রিটিশদের চাহিদা মেটাতেই তৈরি করা হয়েছিল বলে মনে করেন প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, "servant class" বানাতেই নাকি এই ধরণের পড়াশুনা চালু হয় বলে দাবি তাঁর।

শিক্ষা ব্যবস্থায় বিপ্লব আনতে চান মোদী

যার মধ্যে এখনও অনেক কিছুরই বদল হয়নি বলেও এদিন বক্তব্যে তুলে ধরেন নরেন্দ্র মোদী।

'জাতীয় শিক্ষা নীতি' নিয়ে বারাণসীতে একটি সেমিনারে অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি বলেন, শিক্ষা ব্যবস্থাকে শুধুমাত্র ডিগ্রি নেওয়ার জন্যে নয়। বরং দেশকে আগে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কার্যকরী করা প্রয়োজন। বৃহস্পতিবার বারাণসীতে ন্যাশানাল ইডুকেশন পলিসি কার্যকর করতে এক সম্মেলনের আয়োজন করা হয়।

আর সেখানেই প্রধানমন্ত্রী উল্লেখ করেন, প্রথাগত শিক্ষায় শুধু শিক্ষিত হলেই হবে না। প্রকৃত একজন কাজের মানুষ হয়ে উঠতে হবে। তাঁর কথায় ব্রিটিশরা 'চাকর শ্রেণি' তৈরি করার জন্যে যে পড়াশুনা তৈরি করেছিলেন তাতে বদল আনা খুবই জরুরি।

প্রধানমন্ত্রীর দাবি, বর্তমানে দেশে যে শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে তা শুধুমাত্র চাকরি দেওয়ার জন্যেই। বলেন, স্বাধীনতার পরে অনেক কিছুই বদলে গিয়েছে। তবে এখনও অনেক কিছু রয়ে গিয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে আজ বৃহস্পতিবার থেকে তিনদিনের এই সম্মেলন শুরু হয়েছে। এই উদ্যোগে সামিল হয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়য় এবং এউজিসি।

প্রধানমন্ত্রী উল্লেখ করেন, বর্তমানে শিশুরা কিছু জানতে হলে গুগলের সাহায্য নিয়ে থাকে। কয়েক বছর বাদে তাঁরা যখন কলেজে পা রাখবে তখন তাঁদের জন্যে এমন ব্যবস্থা তৈরি রাখতে হবে যাতে তাঁরা সহজেই এগিয়ে যেতে পারে। National Education Policy অর্থাৎ NEP- ভারতের শিক্ষা ক্ষেত্রে বিপ্লব আনবে বলে দাবি প্রধানমন্ত্রী। ভারতীয় ভাষার শিক্ষায় তা খুবই গুরুত্বপূর্ণ হবে বলেও দাবি তাঁর। আরও বলেন, শিক্ষা ব্যবস্থায় কি কি চ্যালেঞ্জ আছে, আর কোনও সমস্যা আছে তা চিহ্নিত করে সমাধান সুত্র বার করতে হবে।

প্রধানমন্ত্রী মনে করেন, ভারতের নয়া শিক্ষা ব্যবস্থা একদিন গোটা বিশ্বের কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে উঠবে। সম্মেলনে শিক্ষার বিষয়ে নতুন কিছু করা নিয়ে আলোচনা করার কথা প্রধানমন্ত্রী বলেন। NEP- দেশজূড়ে কার্যকর করার জন্যে এই সম্মেলনে আমন্ত্রণ করা হয় গোটা দেশের ৩০০ জনেরও বেশি শিক্ষাবিদকে। যার মধ্যে রয়েছে বিভিন্ন সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। জাতীয় শিক্ষা নীতি বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেন তাঁরা।

সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ সে রাজ্যের একাধিক মন্ত্রী এবং কেন্দ্রীয়মন্ত্রীরা।

English summary
Pm Narendra Modi wants to change the education system of India, speaks in summit at varanasi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X