• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দালালচক্র বাঁচিয়ে রাখতেই কৃষি বিলের বিরোধিতা! বিরোধীদের ঘুরিয়ে একহাত নিলেন প্রধানন্ত্রী মোদী

কৃষি বিল নিয়ে সব দিক দিয়েই চাপে রয়েছে কেন্দ্র তথা বিজেপি। সংসদের বাদল অধিবেশনের চতুর্থ দিনে চরম নাটকের মধ্য দিয়ে লোকসভায় পাশ হয় এই নয়া বিল। এই বিল পাশ হওয়াতে সরকারকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি এই বিলের বিরোধিতা করার জন্যে একহাত নেন বিরোধী দলগুলির।

নতুন বিলকে কৃষিবিরোধী বলে সরব পাঞ্জাব এবং হরিয়ানা

নতুন বিলকে কৃষিবিরোধী বলে সরব পাঞ্জাব এবং হরিয়ানা

সদ্য লোকসভায় পাশ হওয়া এই নতুন বিলকে কৃষিবিরোধী বলে সরব পাঞ্জাব এবং হরিয়ানার কৃষকরা। কেন্দ্রের আনা কৃষি সংক্রান্ত বিলগুলি কৃষকদের স্বার্থের পরিপন্থী বলে বসলেন কেন্দ্রীয় মন্ত্রীই। এই কৃষক বিরোধী বিলের কারণেই মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কউর বাদল।

লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয় কৃষি বিল

লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয় কৃষি বিল

এত সবকিছুর মধ্যেই লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাশ হল কৃষি বিল। আর এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য, নতুন এই বিল কৃষকদের জন্যে দালালচক্রের বিরুদ্ধে ঢাল হয়ে দাঁড়াবে। যেই বিরোধী দল এই বিলের বিরোধিতা করছে তারা কৃষি খেত্রে দালাল চক্র যাতে বিরাজমান থাকে, তার চেষ্টা চালাচ্ছে। তবে নয়া বিল পাশ হলে কৃষকরা তাদের ফসল বিক্রি করার আরও ভালো সুযোগ পাবেন, কোনও দালালের মাধ্যমে তাঁকে এই কাজ করতে হবে না।

কৃষি ক্ষেত্রে নতুন করে স্বাধীনতা দেওয়া হয়েছে কৃষকদের

কৃষি ক্ষেত্রে নতুন করে স্বাধীনতা দেওয়া হয়েছে কৃষকদের

প্রধানমন্ত্রী বলেন, 'কৃষকদের কৃষি ক্ষেত্রে নতুন করে স্বাধীনতা দেওয়া হয়েছে। তারা এখন তাদের পণ্য বিক্রি করার জন্যে আরও বিকল্প এবং বেশি সুযোগ পাবেন। আমি বিল পাস করার জন্য তাদের অভিনন্দন জানাই। মধ্যস্থাকারী বা দালালদের থেকে তাঁদের রক্ষা করার জন্য এগুলি আনা দরকার ছিল। এই বিল কৃষকের ঢাল।'

বিলের বিরোধিতায় সরব কংগ্রেস সহ বাকি বিরোধী দলগুলিও

বিলের বিরোধিতায় সরব কংগ্রেস সহ বাকি বিরোধী দলগুলিও

কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি-সহ অন্যান্য বিরোধী দলগুলির এই কৃষি বিলের তীব্র বিরোধীতা করেছে। তাদের তরফে বারবার যেটা বলা হয়, সরকারের এই বিল মানলে খাদ্য সুরক্ষার শৃঙ্খল একেবারেই নষ্ট হয়ে যাবে, যা আদতে কৃষকদের ক্ষতি করবে। কৃষিজাত পণ্যের উপর থেকে কৃষকদের অধিকার হ্রাস পাবে বলে আশঙ্কা করেছে বিরোধীরা।

ভারতের কৃষকরা সচেতন

ভারতের কৃষকরা সচেতন

বিরোধীদের এক হাত নিয়ে প্রধানমন্ত্রী এদিন বলেন, কৃষি বিলের বিষয়ে ভুল বার্তা ছড়ানো হচ্ছে। বলা হচ্ছে কৃষকরা ফসলের ন্যায্য মূল্য পাবেন না। কিন্তু যাঁরা এই ভুল বার্তা ছড়াচ্ছেন, তাঁরা জানেন না ভারতের কৃষকরা কতটা সচেতন। সরকারি সংস্থাগুলি কৃষকদের থেকে চাল, গম ও অন্যান্য ফসল আর কিনবে না বলে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। এটা সম্পূর্ণ মিথ্যা। নিজস্ব স্বার্থে কৃষকদের ভুল পথে চালানোর চেষ্টা করা হচ্ছে।

কৃষকদের প্ররোচিত করতে চাইছে বিরোধীরা

কৃষকদের প্ররোচিত করতে চাইছে বিরোধীরা

তিনি আরও বলেন, আমি দেশের সকল কৃষকের কাছে আবেদন করছি, যাঁরা কৃষি সংক্রান্ত বিষয়ে এই ধরনের ভুল বার্তা ছড়াচ্ছে, তাঁদের বিষয়ে সচেতন হোন। যাঁরা আপনাদের ভুল পথে চালিত করতে চাইছে, বা প্ররোচিত করতে চাইছে, তাঁদের বিষয়ে সচেতন হোন। তাঁরা শুধু আপনাদের দুর্দশায় ফেলতে চাইছে। যাঁরা এতদিন ধরে ক্ষমতায় ছিলেন, তাঁরা কৃষকদের জন্য শুধুমাত্র প্রতিশ্রুতি দিয়ে গেছেন, কিন্তু একটি কাজও করেননি।

একনজরে দেখে নিন দেশবাসীকে দেওয়া প্রধানমন্ত্রী মোদীর কয়েকটি বিশেষ উপহার

English summary
PM Narendra Modi says, Opposition in favour of middlemen who loot farmers hence against new bill
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X