• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সন্তানের মার্কশিট বাবা-মায়ের জন্যে প্রেস্টিজশিটে পরিণত হয়েছে! বললেন প্রধানমন্ত্রী মোদী

কীভাবে একটি পরীক্ষা বা মার্কশিট কোনও পড়ুয়ার সার্বিক মূল্যায়ন করতে পারে? এদিন নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে নিজের ভিডিও বার্তায় এমনই প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি আরও প্রশ্ন করেন, কীভাবে শুধু একটি পরীক্ষা কোনও ছাত্রের মানসিক বিকাশ সম্পর্কে কিছু জানা যেতে পারে?

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনের থেকে উদাহরণ

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনের থেকে উদাহরণ

নয়া শিক্ষানীতির তাৎপর্য বোঝাতে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনের একটি উদাহরণ তুলে ধরেন প্রধানমন্ত্রী। যেভাবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কলকাতা যাওয়ার পথে মাইলস্টোন দেখে ইংরাজি সংখ্যা চিনেছিলেন সেই উদাহরণকে সকলের সামনে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, নতুন শিক্ষানীতির ফলে পড়ুয়ারা ক্লাসরুম ও বইয়ের বাইরের জগত থেকেও অনেক কিছু শিখতে পারবে।

মার্কশিট কখনও কোনও পড়ুয়ার সার্বিক মূল্যায়ন করতে পারে না

মার্কশিট কখনও কোনও পড়ুয়ার সার্বিক মূল্যায়ন করতে পারে না

প্রধানমন্ত্রী এদিন বলেন, 'একটি পরীক্ষা বা মার্কশিট কখনও কোনও পড়ুয়ার সার্বিক মূল্যায়ন করতে পারে না। এর দ্বারা তার মানসিক বিকাশ সম্পর্কে কিছু জানা যেতে পারে না। বর্তমানে মার্কশিট ছাত্রছাত্রীদের উপর অযথা চাপ তৈরি করছে। আর পরিবারের কাছে মার্কশিট শুধুমাত্র প্রেস্টিজশিটে পরিণত হয়েছে। যেন পড়ুয়ার মার্কশিটের উপরেই অভিভাবকদের মানসম্মান নির্ভর করে। জাতীয় শিক্ষানীতির মূল লক্ষ্যই পড়ুয়াদের উপর থেকে এই চাপ সৃষ্টি বন্ধ করা।'

একবিংশ শতকে দিক নির্দেশ করবে এই শিক্ষানীতি

একবিংশ শতকে দিক নির্দেশ করবে এই শিক্ষানীতি

জাতীয় শিক্ষানীতি, ২০২০-র অধীনে একুশ শতকে স্কুলশিক্ষা সংক্রান্ত আলোচনায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'জাতীয় শিক্ষানীতি ২০২০ ভারতকে একবিংশ শতকে দিক নির্দেশ করবে, নয়া যুগের সূচনার সোপান হল এই শিক্ষানীতি।' প্রধানমন্ত্রীর দাবি, ভারতের আশা-আকাঙ্খা পূরণ করবে নয়া শিক্ষানীতি।

২০২২ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি লাগু হোক

২০২২ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি লাগু হোক

২০২২ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি ২০২০ দেশজুড়ে লাগুর করার জন্য এ দিন আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। নতুন শিক্ষানীতিতে সকলের জন্য শিক্ষার অধিকার রয়েছে। নতুন জাতীয় শিক্ষানীতিতে গুরুত্বহীন দশম বা দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। এই পরীক্ষায় পড়ুয়াদের মুখস্থ বিদ্যার বদলে হাতেকলমে শিক্ষায় জোর দেওয়া হবে। ২০৩৫ সালের মধ্যে স্কুল স্তরের পড়াশোনা পাশ করার পরে অন্তত ৫০ শতাংশ পড়ুয়া যাতে উচ্চ শিক্ষায় ভর্তি হয় তার ব্যবস্থা করা হবে এই নয়া নীতিতে।

Puja Special : পাঁচথুপি গ্রামের সিংহ বাহিনী বাড়ির দুর্গা পুজো শুরু হল আজ থেকে

লাদাখে ড্রাগনদের সেনা বৃদ্ধির মাঝেই মস্কোতে বৈঠক, চিনা বিদেশমন্ত্রীকে কড়া বার্তা জয়শঙ্করের

English summary
PM Narendra Modi said that Mark sheets turned into prestige sheet for parents, asked to implement NEP soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X