• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ক্যাশলেস' অর্থব্যবস্থা গড়ে তুলতে দেশের যুবসমাজকে আহ্বান প্রধানমন্ত্রী মোদীর

  • By Ritesh
  • |

নয়াদিল্লি, ২৭ নভেম্বর : নোট বাতিলের সিদ্ধান্তকে সামনে রেখে ফের একবার দেশের জনগণের প্রতি ভাষণ দিয়ে কেন্দ্রের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন 'মন কি বাত' রেডিও অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশে 'ক্যাশলেস ইকোনমি' তৈরির পক্ষে সওয়াল করেন প্রধানমন্ত্রী।

একইসঙ্গে দেশের যুবসমাজকে এবিষয়ে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। যুবসমাজই সারা দেশকে পথ দেখালে কিছুদিনের মধ্যেই আমরা নগদহীন অর্থনৈতিক ব্যবস্থাকে সারা দেশে চালু করতে পারব বলে আশাপ্রকাশ করেছেন নরেন্দ্র মোদী।

'ক্যাশলেস' অর্থব্যবস্থা গড়তে দেশের যুবসমাজকে আহ্বান মোদীর

মোদী বলেন, ৮ নভেম্বর যেদিন ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করার সিদ্ধান্তের কথা বলি, সেদিনই জানিয়েছিলাম, তখনই বলেছিলাম এটা কঠিন সিদ্ধান্ত। কারণ ৭০ বছর ধরে যে অসুখের সঙ্গে আমরা লড়ছি তা থেকে মুক্তি এত সহজ হতে পারে না। তবে আপনারা অসুবিধা সত্ত্বেও যে কঠিন লড়াই দেশের স্বার্থে চালিয়েছেন বা চালিয়ে যাচ্ছেন তার জন্য সকলকে ধন্যবাদ।

সারা বিশ্ব আমাদের এই সিদ্ধান্ত ও তারপরের সমস্ত ঘটনার উপরে নজর রেখেছে। তা নিয়ে সব জায়গায় নিরন্তর চর্চা চলছে। এই ঘটনার পরবর্তী সময়ে আমাদের দেশে সোনার মতো চকচক করবে। আর তার শ্রেয়ও যাবে দেশবাসীর ভাগেই। কারণ নোট বাতিলের সিদ্ধান্ত সফলতা পেয়েছে আপনাদের জন্যই।

তবে এখনও কিছু মানুষ দুর্নীতির রাস্তা থেকে বেরিয়ে আসতে পারেননি। এখনও তারা চেষ্টা করে যাচ্ছেন কীভাবে নিজের টাকা বাঁচানো যায়। আর এর ফলে অনেক গরিব মানুষকে ব্যবহার করে, তাদের প্রলোভন দেখিয়ে তাদের অ্যাকাউন্টে নিজের কালো টাকা জমা করছেন। তাদের কাছে আবেদন করব, নিজের পাপ ঢাকতে গিয়ে গবির মানুষকে বিপদে ফেলবেন না। আপনার এই পদক্ষেপে গরিব মানুষ আইনের সমস্যায় জড়িয়ে পড়বে।

যুবসমাজের প্রতি মোদী বার্তা, শিখে নাও কীভাবে ডিজিটাল অর্থব্যবস্থা কাজ করে। কীভাবে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও ইন্টারনেট ব্যাঙ্কিংকে ব্যবহার করতে পারবে তা জানার চেষ্টা কর। নিজের ফোনে অ্যাপসের মাধ্যমে তাতে লেনদেন করো। কীভাবে নগদ ছাড়া ব্যবসা করা যায় তা বোঝো। কার্ড ও অন্য ইলেকট্রনিক মোডে কীভাবে পেমেন্ট হয় তা জানতে হবে। মলগুলিতে কীভাবে কাজ হচ্ছে তা সকলকে বুঝতে হবে।

কারণ ক্যাশলেস ইকোনমি সুরক্ষিত ও স্বচ্ছ্ব একটি ব্যবস্থা। আপনাদের প্রত্যেককে এগিয়ে এসে নেতৃত্ব দিতে হবে। ভারতকে ডিজিটাল ইকোনমির দিকে নিয়ে যেতে হলে আপনাদেরই দায়িত্ব নিতে হবে বলে যুবসমাজকে আহ্বান করেছেন মোদী।

যুবসমাজের প্রতি প্রধানমন্ত্রীর বার্তা, তোমরা ক্যাশলেস স্যোসাইটির বিবর্তনের সামনে দাঁড়িয়ে রয়েছো। বাড়িতে তোমাদের বাবা-মা অথবা বড় দাদা-দিদি এর সম্পর্কে বিশেষ জানতে না। তবে তুমি জানো কীভাবে সমস্তকিছু করতে হয়। কীভাবে ট্রেনের টিকিট কাটতে হয়, বিমানের টিকিট বুক করতে হয়। তুমি দায়িত্ব নিয়ে সকলকে শেখাও। আশপাশের মানুষকেও এই বিষয়টি জানাও।

যাদের স্মার্টফোন ও ইন্টারনেটের সংযোগ নেই তাদের জন্যও ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির বিষয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। বলেন, আমরা যদি বাড়ি পাশের সবজি বিক্রেতা অথবা ছোট ব্যবসায়ীদের বোঝাতে পারি তাহলে অবশ্যই আমরা ক্যাশলেস সমাজের দিকে এগিয়ে যেতে পারব।

English summary
PM Narendra Modi pushes people for 'cashless economy' in Mann Ki Baat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X