• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যোড়শ উপাচারে, ১০ নদীর জল দিয়ে জ্যোতির্লিঙ্গের অভিষেক, ২০২২-র আগে বিশ্বনাথ শরণে মোদী

Google Oneindia Bengali News

কাশী বিশ্বনাথ মন্দিরের করিডরের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্রুজে চড়ে ললিত ঘাটে অবতরণ করেন তিনি। তারপরে গঙ্গায় ডুব দিয়ে স্নান করেন এবং কমুন্ডলে জল ভরে সোজা পায়ে হেঁটে বিশ্বনাথ মন্দিরে যান তিনি। সেখানে গিয়ে তিনি রীতি মেনে ১০ নদীর জল দিয়ে বিশ্বনাথের অভিষেক করেন। বিল্বপত্র দিয়ে পুজো করেন রীতি মেনে। আজ থেকেই এই মন্দির করিডরের উদ্বোধন হল। এবার থেকে ভক্তরা এই করিডরের মাধ্যমে গঙ্গাজল নিয়ে সোজা মন্দিরে গিয়ে পুজো দিতে পারবেন।

কাশী বিশ্বনাথ মন্দিরের করিডরের সূচনা

কাশী বিশ্বনাথ মন্দিরের করিডরের সূচনা

২০১৯ সালে লোকসভা ভোটের সময় যে প্রকল্পের সূচনা করেছিলেন সেটা পূরণ করলেন ২ বছরের মধ্যেই। একেবারে অঙ্ক কষে ২০২২ সালের উত্তর প্রদেশ বিধানসভা ভোটের আগে কাশী বিশ্বনাথ মন্দিরের করিডর সূতনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাল ভৈরবের মন্দিরে আরতি সেরে ক্রুজে করে বারাণসীর ললিতা ঘাটে নেমে গঙ্গায় ডুব দিয়ে স্নান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমুন্ডল হাতে গঙ্গার জল নিয়ে পায়ে হেঁটে যান কাশী বিশ্বনাথ মন্দিরে সেখানে যোড়শ উপাচার মেনে বিশ্বনাথের পুজো করেন। পুরো কর্মসূচিতেই তাঁর সঙ্গে ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

যোড়শ উপাচারে বিশ্বনাথের পুজো

যোড়শ উপাচারে বিশ্বনাথের পুজো

বিশ্বনাথ মন্দিরের করিডর উদ্বোধনে গিয়ে চমকের পর চমক দিয়েছেন তিনি। গেরুয়া বসন পরে ললিতা ঘাটে গঙ্গার ঘােট ডুব দেন তিনি। গঙ্গাস্নান সেরে কমুন্ডলে গঙ্গাজল নিয়ে তিনি সোজা পায়ে হেঁটে কাশী বিশ্বনাথ মন্দিরে যান প্রধানমন্ত্রী মোদী। সেখানে পুজো করেন পুরোহিতদের কথা মেনে। ১০ নদীর জল গিয়ে জ্যোতির্লিঙ্গের অভিষেক করেন প্রধানমন্ত্রী মোদী। বিল্বপত্র দিয়ে পুজো সারেন তিনি। নতুন করে কাশী বিশ্বনাথ মন্দিরের সূচনা করেছেন তিনি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভ্যর্থনায় বিশ্বনাথ মন্দির চত্ত্বরে বাজানো ডমরু।

মোদীর বার্তা

মোদীর বার্তা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করিডরের উদ্বোধন করে বলেন, করোনা পরিস্থিতির মধ্য এই করিডর তৈরি করা হয়েছে। এর জন্য নির্মাণ শ্রমিকদের ধন্যবাদ। প্রসঙ্গত উল্লেখ্য যাঁরা এই নির্মাণ শুরু করেন তাঁেদর সঙ্গে ছবি তুলে পুস্প বৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বারাণসীকে আন্তর্জাতিক স্তরের করে গড়ে তোলার চেষ্টা হচ্ছে। তিনি বলেছেন দেশকে এক সূত্রে বেঁধেছে কাশী। এই করিডর যাঁরা নির্মাণ করেছেন তাঁদের কুর্নিস। অসম্ভব বলে কিছু নেই ইচ্ছে থাকলে সব সম্ভব সেটা করে দেখিয়েছে এই নির্মাণ শ্রমিকরা। এই করিডর তৈরি করতে খরচ হয়েছে ৩৩৯ কোটি টাকা।

তিন সংকল্পের কথা বললেন মোদী

তিন সংকল্পের কথা বললেন মোদী

বারাণসী থেকে দেশবাসীকে তিন সংকল্পে আবদ্ধ হওয়ার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন এই বিশ্বনাথ ধাম থেকে সকলে আমার সঙ্গে তিনটে সংকল্প করুন। এক স্বচ্ছতা, দুই সৃজন এবং তিন আত্মনির্ভর ভারত গড়ে তোলার নিরন্তর প্রচেষ্টা। এই তিনটি সংকল্প পূরণ করতে পারলেই ভারত বিশ্বে সেরার আসন পাবে। এগিয়ে যাবে দেশ। সেই উন্নয়নে কেউ আটকাতে পারবেন না। এই কাজে একনিষ্ট হয়ে এগিয়ে চলার চেষ্টা করতে হবে।

কাশী বিশ্বনাথ মন্দিরের করিডরের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী |Oneindia Bengali

English summary
PM Narendra Modi prayer at Kasi Viswanath Temple,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion